বেসরকারি স্কুল-কলেজের গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক ও গ্রন্থাগার প্রভাষক পদে নিয়োগ সুপারিশের দায়িত্ব পেল বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএর মাধ্যমে এ পদগুলোর নিয়োগ সুপারিশ করার নির্দেশনা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। গতকাল সোমবার (৩১ মে) এ নির্দেশনা আদেশ জারি করেছে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ (মাউশি)। তবে ৩১ মে আদেশ জারির আগে এসব পদে নিয়োগে যাঁদের পরীক্ষা সম্পন্ন হয়ে প্রার্থী হিসেবে চূড়ান্ত হয়েছেন, তাঁরা নিয়োগ ও এমপিওভুক্ত হতে পারবেন।

শিক্ষা মন্ত্রণালয় বলছে, নতুন করে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডির মাধ্যমে এ পদগুলোতে নিয়োগ দিলে তা অবৈধ বলে বিবেচিত হবে।

তবে ৩১ মে আদেশ জারির আগে এসব পদে নিয়োগ পরীক্ষা সম্পন্ন হয়ে যেসব প্রার্থী চূড়ান্ত হয়েছেন, তাঁরা এমপিওভুক্ত হতে পারবেন। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন এ আদেশ জারি করেন।

আদেশে বলা হয়েছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ অনুসারে ‘সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান)’ (পূর্বের পদ ‘সহকারী গ্রন্থাগারিক-ক্যাটালগার’) এবং ‘গ্রন্থাগার প্রভাষক’ (পূর্বের পদ গ্রন্থাগারিক) নিয়োগের ক্ষেত্রে অন্যান্য এন্ট্রি লেভেলের শিক্ষকের মতো এনটিআরসিএর মাধ্যমে নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও উত্তীর্ণদের সনদ দেওয়াসহ যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে শিক্ষাপ্রতিষ্ঠানের চাহিদার অনুকূলে নিয়োগ সুপারিশ করতে হবে।

গ্রন্থাগারিক নিয়োগ দেবে এনটিআরসিএ, ম্যানেজিং কমিটি নয়

আদেশে আরও বলা হয়েছে, ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার অংশ হিসেবে এ দুটি পদে এনটিআরসিএ সিলেবাস প্রণয়নসহ শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করবে। তবে, এ আদেশ জারির আগে বিধিমোতাবেক যাঁদের নিয়োগ পরীক্ষা সম্পন্নসহ ফল প্রকাশ করে প্রার্থী চূড়ান্ত করা হয়েছে, তাঁরা যথাযথ প্রক্রিয়ায় আগের নিয়মে এমপিওভুক্ত হতে পারবেন।

মন্ত্রণালয় বলছে, এ আদেশ জারির পর কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডি বা অ্যাডহক কমিটি কর্তৃক এ পদগুলোতে নিয়োগ প্রদান করা যাবে না। এ আদেশ জারির পর এসব পদে ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডির মাধ্যমে নিয়োগ দেওয়া হলে তা অবৈধ নিয়োগ বলে বিবেচিত হবে এবং তাঁরা কোনোভাবেই এমপিওভুক্তির আওতায় আসবেন না। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ আদেশ জারি করা হয়েছে এবং এটি অবিলম্বে কার্যকর হবে বলেও আদেশে উল্লেখ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়

দীর্ঘ অপেক্ষার পর গত ২৮ মার্চ জারি হওয়া বেসরকারি স্কুল-কলেজের এমপিও নীতিমালায় শিক্ষকের মর্যাদা পেয়েছেন স্কুল ও কলেজে কর্মরত গ্রন্থাগারিক এবং সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগাররা। বেসরকারি স্কুল ও কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামোতে গ্রন্থাগারিকদের পদের নতুন নাম ‘গ্রন্থাগার প্রভাষক’ এবং সহকারী গ্রন্থাগারিক কাম ক্যটালগারদের পদের নতুন নাম ‘সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান) ’ করা হয়েছে। এবার পদগুলোতে নিয়োগের দায়িত্ব এনটিআরসিএকে দেওয়া হলো।

সুত্রঃ প্রথম আলো