পদ্ধতি ১ঃ

শতকরা ৮০% ছেলে মেয়ের এই সমস্যা হয়ে থাকে, অনেক বেশি পড়েন কিন্তু মনে থাকে না।আমার একটা প্রশ্ন, কি ভাবে পড়েন ?? এর মানে হচ্ছে আপনি টিভি দেখছেন আর পড়ছেন বা ফেসবুক ব্যবহার করছেন আর পড়ছেন মন দুই দিকে দিয়ে পড়া কোন দিন মনে থাকবে না। আমরা তাদের নিয়ে আলোচনা করছি যারা পড়াশুনা করে মন দিয়ে কিন্তু তার পরেও মনে থাকে না?প্রথম কথা আপনি এক দিনে বই শেষ করার চিন্তা করে পড়তে বসেন না। চাকরির জন্য আমাদের পড়ার সময় অনেক আছে কিন্তু আমরা যখন মন চায় তখন আমরা বই শেষ করার চিন্তা নিয়ে পড়তে বসি ।এই রকম না করে প্রতিদিন একটা করে অধ্যায় পড়েন, একবার না ১০বার পড়েন কিন্তু যে অধ্যায় পড়বেন সেই অধ্যায় যেন শেষ হয়ে যায় সকল প্রশ্ন যেন মাথাতে থাকে । ১০বার পড়লেন এখন কি করবেন?? মনে করছেন ঐ অধ্যায়ের সব কিছু আপনার মনে আছে, কোন দিন সম্ভব না। আপনি অনেক কিছু ভুলে যাবেন । এখন এইটা দেখতে পাবেন খুব সহজে । একটা অধ্যায় পড়ার পড়ে দুই চোখ বন্ধ করে ভাবেন এই অধ্যায়ের কি কি প্রশ্ন ছিল এবং তার উত্তর কি কি ? আপনি যদি ৮০% চোখের সামনে ভেসে নিয়ে আসতে পারেন তা হলে বুঝতে পারবেন কোন দিন এই অধ্যায়ের প্রশ্ন আপনার ভুল হবে না। আরো ভাল মনে থাকার জন্য পরীক্ষা দেওয়া উচিৎ । আপনি যত বেশি পরীক্ষা দিবেন তত বেশি বুঝতে পারবেন আপনার কত টুকু মনে আছে ।আর পরীক্ষাতে কোন প্রশ্ন ভুল করলে, তার সঠিক উত্তর জানার পরে, ঐ প্রশ্ন আর ভুল হওয়ার কথা না।


পদ্ধতি ২ঃ এইটা জানি না কারো ভাল লাগবে কি না ? তবে এই রকম চিন্তা ভাবনা থেকেই এই ওয়েবসাইটের পথ চলা। কি ভাবে কম সময়ে অনেক বেশি MCQ প্রশ্ন মনে রাখবেন ।এই ওয়েবসাইটের উদ্দেশ্য প্রতিদিন একটা করে অধ্যায় পড়াশুনা করে রাত ৮:00 মিনিটে ঐ অধ্যায়ের উপরে পরীক্ষা দিবেন । এতে আপনি বুঝতে পারবেন আপনার সারা দিনে কতটুকু পড়া হয়েছে ।এইটা আপনি সম্পূর্ণ ফ্রিতে পরীক্ষা দিতে পারবেন Studyonlinebd.com তে ।

আর আপনি যদি এই ওয়েবসাইটে পেইড মেম্বার হয়ে থাকেন তা হলে কি ভাবে কাজে লাগাবেন ? প্রথমে আপনার বই এর একটা অধ্যায় পড়েন ।  আপনি ২বার পড়লেন একটা অধ্যায় ।এখন ঐ অধ্যায়ের সকল প্রশ্ন পাবেন এই ওয়েবসাইটের Quiz এ । এখানে আপনি সকল প্রশ্নের উত্তর দিবেন । এখনে যখন প্রশ্ন গুলোর উত্তর দিবেন তখন আপনি বুঝতে পারবেন কোন প্রশ্ন আপনার মনে আছে আর কোন প্রশ্ন মনে নাই । তখন আপনি একটা কাজ করবেন যে প্রশ্ন গুলো মনে নাই সেই প্রশ্ন গুলো আলাদা করে লিখে রাখবেন এবং আবার ২-৩ বার পড়ে ফিরিয়ে যান Studyonlinebd.com তে Quiz এ । আবার সকল প্রশ্নের উত্তর দেন দেখবেন সব প্রশ্ন মনে আছে আপনার। এখানে একটা অধ্যায়ের প্রশ্ন আপনি মনে রাখলেন কিন্তু যখন একটা বই শেষ হবে তখন কি করবেন ??? তখন ঐ বই এর উপরে অনেক মডেল টেস্ট থাকবে আপনি মডেল টেস্ট গুলো দিলে বুঝতে পারবেন ঐ বই থেকে প্রশ্ন আসলে আপনি পারবেন কি না??

তার পরে পাবেন স্পেশাল  মডেল টেস্ট , গুরুত্বপূর্ণ পরীক্ষার প্রশ্নানুরূপ অসংখ্য স্পেশাল মডেল টেস্ট   । এই স্পেশাল   টেস্ট গুলো দিলে বুঝতে পারবেন আপনি চাকরির পরীক্ষাতে প্রশ্ন পারবেন কি না। আইডিয়া গুলো আপনাদের আশা করি কাজে দিবে ।অনেকে ভাবতে পারে অনেক চার্জ  কিন্তু আমরা জানি আপনারা বেকার এই জন্য আমাদের সেবা গুলো নিবেন , তাই সর্বনিম্ন চার্জ আমরা নির্ধারণ করা হয়েছে  মাত্র ৪০টাকায় এক মাস সকল সেবা ব্যবহার করতে পারবেন।এক দিনে আপনার খরচ মাত্র ১.৩৩টাকা  ।   আমাদের আইডিয়া গুলো কারো ভাল না লাগলে এবং কোন ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন । সর্ব শেষ আমি একটা কথা বলতে চাই শুধু শুধু চাকরির পরীক্ষা দিয়ে , নিজেকে চাকরির আশা দিয়ে নিজেকেই ঠকিয়ে আর কি লাভ? পড়াশুনা করে চাকরির পরীক্ষা দেন ১০টার মধ্যে একটা হবেই । আর না পড়ে পরীক্ষা দিলে ১০০০টার মধ্যে একটাও হবে না। পরীক্ষার প্রস্তুতি নেওয়ার আগে আপনাকে নিজেকেই চিনতে হবে, আপনার ধর্য ,আপনার ইচ্ছে এবং পড়ার সময় এই সব বিষয় চিন্তা করে যে কোন চাকরির পরীক্ষার প্রস্তুতি নিতে পারেন।  কম করে হলেও ৩মাস এই ভাবে আপনি পড়াশুনা করেন,  আশা করি আপনি নিজেই বুঝতে পারবেন চাকরি হবে কি না ।শেষে আমরা বলতে চাই আমাদের কথা   খারাপ লাগলে অথবা কষ্ট পেলে দয়া করে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। আর ভাল লাগলে কিছু না হলেও প্রতিদিন একটা করে অধ্যায় পড়াশুনা করে ফ্রিতে studyonlinebd.com ওয়েবসাইটে পরীক্ষা দেন । আশা করি সবার কাজে লাগবে। ধন্যবাদ....