বাংলাদেশের মানুষের ঘাড়ত্যাড়ামির  জন্য করোনা ভাইরাস বেশি হবে !

বর্তমানে বিশ্বে করোনা ভাইরাস এতো প্রভাব বিস্তার করেছে তা দেখেও যদি বাংলার মানুষ ঘাড়ত্যাড়ামি করে তা হলে চরম মূল্য দিতে হবে । এখন পর্যন্ত আক্রান্ত রোগীর সংখ্যা ২৪৬,৫৮১  জন , ভাল হয়েছেন ৮৮,৪৮৬ জন  , মারা গিয়েছে ১০,০৫০ জন শুধু মাত্র গতকাল বিশ্বে মারা গিয়েছে ১০৮৫ জন  । এই অবস্থায় যদি বাংলাদেশে মহামারী আকার ধারণ করে তা হলে অবস্থা এতো খারাপ হবে বিনাচিকিৎসায় হাজার হাজার মানুষ মারা যাবে । তাই আমাদের আগেই সচেতন হতে হবে। এখনও আয়ত্তের মধ্যে আছে আমাদের দেশের অবস্থা ।  


১।  প্রবাসীদের হোম কোয়ারেন্টাইনে থাকতে বলছে কিন্তু তারা ঘুরে বেড়াচ্ছে । কেউ কেউ বউ , গালফেন্ড নিয়ে বাইক করে সম্পূর্ণ জেলা ঘুরে বাড়াচ্ছে । মনে হচ্ছে তারা বিদেশ থেকে দেশ ভ্রমণে এসেছে । দ্রুত এদের আইনের আওতায় নিয়ে না আসলে, বিপদে পরবে দেশ ।


২। এখনও দেশের ৮০% মনে করে তারে আক্রমন করবেই না। তারা কেন যে এইটা মনে করছে আমি কারণ খুজেই পাচ্ছি না।


৩। আর একদল ভুয়া নিউজ দিচ্ছে মুসলিমদের জন্য করোনা  ভাইরাস না । এইটা বলে মানুষের মধ্যে সমস্যার সৃষ্টি করা হচ্ছে  কারণ মালয়েশিয়ায় আক্রান্ত- ৯১৫জন  মারা গিয়েছে  ২  জন , কাতারে আক্রান্ত  ৪৬০ জন , পাকিস্থানে আক্রান্ত ৪৫৬ জন ,মারা গিয়েছে ৩জন , সৌদি আরবে আক্রান্ত ২৭৪ জন তারা কিন্তু মুসলিম ।    

৪। ইসলামি  ওয়াজসহ জনসমাগম বন্ধ করায় অনেকেই লাফাচ্ছে । ইসলাম শান্তির ধর্ম এবং আধুনিক ধর্ম এখানে গোঁড়ামির কোন স্থান নাই।ইসলাম সময় উপযোগী সিদ্ধান্ত নিতে পারে।সৌদি আরব সহ অনেক মুসলিম দেশ জামাতে নামাজ বন্ধ করেছে ।মুসলিম জাতিকে রক্ষা করতে সাময়িক এমন পদক্ষেপ নিলে কোন সমস্যা নাই । বিশেষ করে শহরে এই বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়া উচিৎ কারণ কিছু ঘাড়ত্যাড়া প্রবাসীদের জন্য ।কারণ শহরে কেউ কাউকে চিনে না ।গ্রামে প্রবাসীদের মানুষ চিনতে পারবে ফলে তাদের ১৪ দিন পর্যন্ত বাসায় থাকতেই হবে।  


৫।অনেকেই এই চিন্তা করেন দূর মরলে আর কি হবে ।  আমি মারা যায় যাবো । আপনি মারা যাবেন ঠিক আছে কিন্তু আপনার চোখের সামনে যখন আপনার নিজের পরিবারের মানুষ মারা যাবে তখন কি করবেন? আপনার সচেতনায় শুধু আপনি রক্ষা পাবেন না ,রক্ষা পাবে আপনার পরিবার ।


৬ । বর্তমানে দেশের সরকারের পদক্ষেপের থেকে বেশি প্রয়োজন আমাদের সচেতনতা । আমরা সচেতন হলেই একমাত্র এই পরিস্থিতি মোকাবেলা করতে পারবো।


৭। অনেকেই আছে সরকার যা বলে তার বিপরীত থাকতেই পছন্দ করে তাদের কাছে বিশেষ ভাবে অনুরোধ বর্তমান অবস্থা বিরোধিতার জন্য নয় দেশের নিরাপত্তার জন্য সবাইকে একসাথে কাজ করতে হবে ।


আপনি নিজে সচেতন থাকেন অন্যকেও সচেতন থাকতে উৎসাহিত করেন । আশা করি বাংলাদেশ নিরাপদ থাকবে ।


লিখেছেনঃ মোঃ এনামুল হক