সুত্র: কালের কন্ঠ

বাংলাদেশ ডাক বিভাগ

পদ ও যোগ্যতা :

সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর ৪ জন। এইচএসসি বা সমমান। সাঁটলিপিতে গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৭০ এবং বাংলায় ৪৫ শব্দ। কম্পিউটার টাইপিং গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৩০ এবং বাংলায় ২৫ শব্দ। বেতনক্রম : ১০২০০-২৪৬৮০ টাকা।

উচ্চমান সহকারী ৫ জন। স্নাতক বা সমমানের ডিগ্রি পাস। বেতনক্রম : ১০২০০-২৪৬৮০ টাকা।

মেকানিক ১ জন। এইচএসসি বা সমমান। অটোমোবাইল ওয়ার্কশপে ৫ বছরের কাজের অভিজ্ঞতা এবং অটোমোবাইল ট্রেড কোর্সধারী। বেতনক্রম : ১০২০০-২৪৬৮০ টাকা।

পোস্টাল অপারেটর ১৪৭ জন। দ্বিতীয় বিভাগ বা সমমান জিপিএ পেয়ে এইচএসসি পাস। বেতনক্রম : ৯৭০০-২৩৪৯০ টাকা।

ড্রাফটসম্যান ১ জন। ড্রাফটসম্যানশিপ সনদধারী। বেতনক্রম : ৯৭০০-২৩৪৯০ টাকা।

ড্রাইভার (হালকা) ১২ জন। এসএসসি বা সমমান পাস এবং বৈধ ড্রাইভিং লাইসেন্সসহ ভারী মোটরগাড়ি চালনায় দুই বছরের বাস্তব অভিজ্ঞতা। বেতনক্রম : ৯৩০০-২২৪৯০ টাকা।

অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ১৩ জন। এইচএসসি বা সমমান পাস। কম্পিউটার টাইপিংয়ে প্রতি মিনিটে বাংলায় ২০ এবং ইংরেজিতে ২০ শব্দের গতি থাকতে হবে। বেতনক্রম : ৯৩০০-২২৪৯০ টাকা।

পাম্প অপারেটর ১ জন। এসএসসি বা সমমান পাসসহ ইলেকট্রিক্যাল/মেকানিক্যাল ট্রেড সনদধারী এবং সংশ্লিষ্ট বিষয়ে ২ বছরের অভিজ্ঞতা। বেতনক্রম : ৯৩০০-২২৪৯০ টাকা।

মেইল অপারেটর ৬৯ জন। এইচএসসি বা সমমান পাস। বেতনক্রম : ৯৭০০-২৩৪৯০ টাকা। ৩১ জুলাই তারিখে বয়স ১৮ থেকে ৩০ বছর। মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধী কোটার ক্ষেত্রে ১৮-৩২ বছর। http://pmgsc.teletalk.com.bd এই ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর বিকেল ৫টা পর্যন্ত। যোগ্য প্রার্থী বাছাই লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে। ক্ষেত্রবিশেষে ব্যাবহারিক পরীক্ষাও নেওয়া হবে। পরীক্ষার তারিখ, কেন্দ্র, পরীক্ষাপদ্ধতি, প্রবেশপত্রসহ যাবতীয় তথ্য সংগ্রহ করতে হবে এই www.bdpost.gov.bd.com অথবা www.bdpost.khulnadiv.gov.bd ওয়েবসাইট থেকে।

যোগাযোগ : বাংলাদেশ ডাক বিভাগ, পোস্ট মাস্টার জেনারেলের কার্যালয়, দক্ষিণাঞ্চল, খুলনা।

সূত্র : ইত্তেফাক, ২৭ আগস্ট, পৃষ্ঠা ১৭

 

 চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ

পদ ও যোগ্যতা : ইকুইপমেন্ট কাম মোটর ড্রাইভার ১৬ জন। অষ্টম বা সমমান পাস। হেভি ভেহিকল ও লাইট ট্রান্সপোর্ট ড্রাইভিংয়ের সনদসহ ৩ বছরের অভিজ্ঞতা। এসএসসি পাসকৃতদের অগ্রাধিকার। বেতনক্রম : ৯৭০০-২৩৪৯০ টাকা। ২৫ সেপ্টেম্বর তারিখে বয়স ১৮ থেকে ৩০ বছর। মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধী কোটার ক্ষেত্রে ১৮-৩২ বছর। jobscpa-org ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন ২৫ সেপ্টেম্বর রাত ১২ট পর্যন্ত।

যোগাযোগ : চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, বন্দর ভবন, চট্টগ্রাম।

ওয়েব : www.cpa.gov.bd

সূত্র : যুগান্তর, ২৫ আগস্ট, পৃষ্ঠা ৩

 

 বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ

পদ ও যোগ্যতা : অ্যাকাউন্টস অফিসার ২ জন। সংশ্লিষ্ট বিষয়ে মাস্টার্স ডিগ্রি ও তিন বছরের অভিজ্ঞতা অথবা স্নাতক ডিগ্রি ও সংশ্লিষ্ট কাজে ৭ বছরের অভিজ্ঞতা। বেতনক্রম : ২২০০০-৫৩০৬০ টাকা।

সায়েন্টিফিক অফিসার ১ জন। বিএসসি (অনার্স) এমএসসি অথবা প্রথম শ্রেণিতে এমএসসি অথবা উভয় পরীক্ষায় দ্বিতীয় শ্রেণি। বেতনক্রম : ২২০০০-৫৩০৬০ টাকা।

ইঞ্জিনিয়ার ১ জন। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে দ্বিতীয় শ্রেণির ডিগ্রি। বেতনক্রম : ২২০০০-৫৩০৬০ টাকা।

অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার ১ জন। ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে দ্বিতীয় শ্রেণির বিএসসি ডিগ্রি। বেতনক্রম : ২২০০০-৫৩০৬০ টাকা।

রিসার্চ কেমিস্ট (রসায়ন) ২ জন। রসায়ন বিষয়ে দ্বিতীয় শ্রেণির বিএসসি অথবা এমএসসি। বেতনক্রম : ১২৫০০-৩০২৩০ টাকা। টেকনিশিয়ান ১ জন। বিজ্ঞানে এইচএসসি অথবা সংশ্লিষ্ট বিষয়ে ডিপ্লোমা। বেতনক্রম : ১১০০০-২৬৫৯০ টাকা।

প্লাম্বিং হেলপার ১ জন। অষ্টম শ্রেণি পাস এবং সংশ্লিষ্ট বিষয়ে ২ বছরের অভিজ্ঞতা। বেতনক্রম : ৮২৫০-২০০১০ টাকা। সিকিউরিটি গার্ড ৩ জন। অষ্টম শ্রেণি এবং তিন বছরের অভিজ্ঞতা। বেতনক্রম : ৮২৫০-২০০১০ টাকা।

অফিস সহায়ক (এমএলএসএস) ৩ জন। অষ্টম শ্রেণি। বেতনক্রম : ৮২৫০-২০০১০ টাকা।

১ আগস্ট তারিখে বয়স অ্যাকাউন্টস অফিসার পদে ৩২ বছর এবং অন্য সব পদে ৩০ বছর। মুক্তিযোদ্ধা কোটায় ৩২ বছর। http://bcsir7.teletalk.com.bd অনলাইনে আবেদন ৩০ সেপ্টেম্বর বিকেল ৫টা পর্যন্ত।

যোগাযোগ : বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ, ঢাকা। ওয়েব : www.bcsir.gov.bd

সূত্র : ইত্তেফাক, ২৬  আগস্ট, ৪ পৃষ্ঠা

 

 যুব ও ক্রীড়া মন্ত্রণালয়

পদ ও যোগ্যতা : হিসাবরক্ষক ১ জন। বাণিজ্য বিভাগে দ্বিতীয় শ্রেণির স্নাতক। কম্পিউটার চালনায় দক্ষ। বেতনক্রম : ১১৩০০-২৭৩০০ টাকা।

ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর ১ জন। এইচএসসি বা সমমান পাস। কম্পিউটার টাইপিং প্রতি মিনিটে বাংলায় ২০ এবং ইংরেজিতে ২০ শব্দের গতি থাকতে হবে। বেতনক্রম : ৯৩০০-২২৪৯০ টাকা।

ক্যাশ সরকার ১ জন। বাণিজ্য বিভাগে এইচএসসি বা সমমান এবং কম্পিউটার চালনায় দক্ষ। বেতনক্রম : ৯০০০-২১৮০০ টাকা। অফিস সহায়ক (স্থায়ী) ৫ জন। এসএসসি। বেতনক্রম : ৮২৫০-২০০১০ টাকা।

অফিস সহায়ক (অস্থায়ী) ১ জন। এসএসসি। বেতনক্রম : ৮২৫০-২০০১০ টাকা। ১ জুলাই তারিখে বয়স ১৮ থেকে ৩০ বছর। মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধী কোটার ক্ষেত্রে ১৮-৩২ বছর। http://moys.teletalk.com.bd অনলাইনে আবেদন ২১ সেপ্টেম্বর বিকেল ৫টা পর্যন্ত।

যোগাযোগ : যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, প্রশাসন শাখা-১, বাংলাদেশ সচিবালয়, ঢাকা। ওয়েব www.moysports.gov.bd 

সূত্র : যুগান্তর, ২৪ আগস্ট, পৃষ্ঠা ১৭

 

 দিশা

পদ ও যোগ্যতা : সিনিয়র ক্রেডিট অফিসার (গ্রেড-৩), ক্রেডিট অফিসার (গ্রেড-১) ও ক্রেডিট অফিসার (গ্রেড-২) মোট ২০০ জন। সিনিয়র ক্রেডিট অফিসার (গ্রেড-৩)—যেকোনো বিষয়ে স্নাতকোত্তর। প্রশিক্ষণকাল ১ মাস, ১০০০০ টাকা; শিক্ষানবিশ ৬ মাস, ১৭০০০ টাকা এবং স্থায়ীকরণে ২০৯৮০ টাকা।

ক্রেডিট অফিসার (গ্রেড-১)—যেকোনো বিষয়ে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান)। প্রশিক্ষণকাল ১ মাস, ৯৫০০ টাকা, শিক্ষানবিশ ৬ মাস, ১৬০০০ টাকা এবং স্থায়ীকরণে ২০৩৪০ টাকা।

ক্রেডিট অফিসার (গ্রেড-২)—সব পরীক্ষায় ন্যূনতম

জিপিএ ২.৫সহ স্নাতক।

প্রশিক্ষণকাল ১ মাস, ৮৫০০ টাকা; শিক্ষানবিশ ৬ মাস, ১৫৫০০ টাকা এবং স্থায়ীকরণে ১৯৪৪০ টাকা। বয়স ২৫ থেকে ৩২ বছর। আবেদন ২২ সেপ্টেম্বর পর্যন্ত।

যোগাযোগ : পরিচালক (মানবসম্পদ ও প্রশাসন) দিশা, ই/১০, বর্ধিত পল্লবী, মিরপুর সাড়ে এগারো, ঢাকা-১২১৬।

সূত্র : প্রথম আলো, ২৮ আগস্ট, পৃষ্ঠা ৬   

 

 শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট

পদ ও যোগ্যতা : ফরেস্ট ও এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগে সহকারী টেকনিক্যাল অফিসার ২ জন। বিএসসি (অনার্স) ইন ফরেস্ট্রি অথবা বিএসসি (অনার্স) ইন বায়োকেমিস্ট্রি অথবা বায়োটেকনোলজি ডিগ্রি।

বিজ্ঞানে স্নাতক ডিগ্রিসহ একই বিশ্ববিদ্যালয়ে সিনিয়র অ্যাসিস্ট্যান্ট (টেকনিক্যাল) বা সমমানের পদে ৫ বছরের অভিজ্ঞতাসহ মোট ১০ বছরের অভিজ্ঞতা।

বয়স সর্বোচ্চ ৩২ বছর। আবেদন ১৭ সেপ্টেম্বর পর্যন্ত।

যোগাযোগ : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট।

ওয়েব www.sust.edu

সূত্র : সমকাল, ২৯ আগস্ট, পৃষ্ঠা ৬