মহিলা উন্নয়ন ফাউন্ডেশনের নিয়োগ বিজ্ঞপ্তি আজ থেকে ৭দিন আগে প্রকাশ করেছিল Bdjobs.com । তার পরে এইটা বিভিন্ন চাকরির ওয়েবসাইটে অনেক বেশি জনপ্রিয়াতার সাথে পোস্ট হতে থাকে । কারণ পদের সংখ্যা অনেক বেশি ৭২৩ জনের নিয়োগ,  সাথে আবার মহিলা উন্নয়ন ফাউন্ডেশন অনেক টা দেখতে সরকারি প্রতিষ্ঠানের নামের মত । এই জন্য এইটা অনেক বেশি মানুষের কাছে খুব দ্রুত ছড়িয়ে গিয়েছে ।এই নিয়োগ বিজ্ঞপ্তিকে ভুয়া বলার কারণ বিস্তারিত আলোচনা করা হলোঃ 

১। Bdjobs.com যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল, তারা সেই নিয়োগ বিজ্ঞপ্তি ওয়েবসাইট থেকে ডিলেট করে দিয়েছে ।  



২। এখানে আবেদন অনলাইন বলা হলেও কোন ওয়েবসাইট বা কি ভাবে অনলাইনের মাধ্যমে আবেদন করা যাবে এই বিষয়ে কোন তথ্য দেওয়া নাই। শুধু একটা ইমেইল দিয়েছে। 

৩। এই নামে কোন প্রতিষ্ঠানের কোন তথ্য পাওয়া যায়নি ।

৪। যারা  নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে ৭২৩ জন কে নিয়োগ দেওয়ার ক্ষমতা রাখে , তারা বছরে ২ হাজার টাকা খরচ করে প্রতিষ্ঠানের একটা ওয়েবসাইট চালাতে পারে না এইটা একটা চিন্তার বিষয় ।

৫। ফেসবুক গ্রুপে অনেকেই পোস্ট দিয়েছে এই প্রতিষ্ঠানে আবেদন করেছে তাদের কাছে ফোন দিয়ে প্রশিক্ষনের জন্য ২১০০ টাকা চাইছে । 

৬। Bdjobs.com এর সাথে এই বিষয়ে ফোনে ২৪ মিনিট কথা বলে যা জানতে পারলাম , তারা এই প্রতিষ্ঠান কে ব্যান করে দিয়েছে । কিন্তু আমার প্রশ্নের মন মত উত্তর পাইনি । তারা ব্যান করে দিলেও অফিশিয়াল ভাবে এই বিষয়ে নোটিশ কেন দেয়নি ,এইটা ভুয়া বা কেউ আবেদন করবেন না?  

৭। প্রশিক্ষনের জন্য কোন প্রতিষ্ঠান টাকা চাইতে পারে না। প্রশিক্ষন সেই প্রতিষ্ঠানের প্রয়োজন ,আপনার না। 

বিঃদ্র- বর্তমানে কিছু ভুয়া প্রতিষ্ঠান তৈরি হয়েছে যারা আবেদন ফি বা প্রশিক্ষন ফি নাম বলে হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছে ।আপনার কাছে ৫০০টা চাইতে পারে আর আপনি মনে করতে পারেন মাত্র ৫০০টাকা কিন্তু এই ভাবে ৫০০জনের থেকে ৫০০ করে নিলে কত হয় এই হিসাব করে দেখলে বুঝতে পারবেন এইটা কতটা লাভ জনক। তাই কোন প্রতিষ্ঠানে আবেদন করার আগে সেই বিষয়ে বিস্তারিত জানার পরে আবেদন করেন। 

এর আগেও আমরা অনেক ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তির সাথে আপনাদের পরিচয় করে দিয়েছিলাম। যেমন- কৃষি উন্নয়ন কেন্দ্র ,ভুয়া খাদ্য অধিদপ্তরের নামে

ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি নিচেঃ