সুরক্ষা সেবা বিভাগ এর চাকরির পরীক্ষার প্রশ্ন ও সমাধান

পদের নাম: অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক

বাংলা অংশ সমাধানঃ

১. অপসংস্কৃতি ও বর্তমান সমাজ সম্পর্কে একটি অনুচ্ছেদ লিখন?

ভূমিকা: সংস্কৃতি সম্পর্কে আলোচনা করতে গিয়ে মোতাহের হোসেন চৌধুরী বলেছেন- “সংস্কৃতি মানে সুন্দরভাবে, বিচিত্রভাবে, মহৎভাবে বাঁচা” অর্থাৎ বেঁচে থাকার জন্য মানুষের নৈমিত্তিক প্রচেষ্টাই সংস্কৃতি, আর অপসংস্কৃতি হলো এর বিপরীত। আত্মার মৃত্যু ঘটিয়ে অসুন্দরের উপাসনা করে, অকল্যাণের হাত ধরে বেঁচে থাকাই অপসংস্কৃতি। অপসংস্কৃতি মানুষকে কলুষিত করে এবং জীবনের সৌন্দর্যের বিকাশকে স্তব্ধ করে দিয়ে শ্রীহীনতার দিকে ঠেলে দেয়।

জীবনের সাথে সংস্কৃতির সম্পর্ক: জীবনের সাথে সংস্কৃতির সম্পর্ক অবিচ্ছেদ্য। সমাজে বসবাসরত মানুষের প্রত্যেকটি কার্যকলাপই তাদের সংস্কৃতির অন্যতম উপাদান। কোনো সমাজই তাদের সংস্কৃতিকে অস্বীকার করতে পারে না। মূলত সংস্কৃতি এবং জীবন একে অপরের পরিপূরক।

অপসংস্কৃতির উৎস: উনিশ শতকের বাংলায় পাশ্চাত্য সংস্কৃতি উদ্দাম ভোগ-বিলাসিতা ও উচ্ছ্বংখলতার জন্ম দেয়। নতুন সংস্কৃতির উন্মত্ততায় সে সময়ে যে অনাচার ও উচ্ছৃংখলতা দেখা দিয়েছিল সেগুলোকে বর্জন করে পাশ্চাত্য সংস্কৃতির সদর্থক ইতিবাচক দিকগুলো গ্রহণ করার আহ্বান জানিয়েছিল সমাজ-সংস্কারক বাঙালি মনীষীরা। বর্তমানে বিশ্বায়ন প্রক্রিয়ার অবাধ সুযোগে আমাদের জাতীয় জীবনে অপসংস্কৃতির অনুপ্রবেশ ঘটেছে। পাশ্চাত্য যুবসমাজ যে মাদক নেশা ও অবক্ষয়ে আক্রান্ত, আকাশ-সংস্কৃতির মাধ্যমে তা ক্রমবিস্তার লাভ করছে আমাদের তরুণ সমাজে। অসংযত পাশ্চাত্য মানসিকতা, উগ্র বিদেশিয়ানা ও ভোগপ্রবণ স্থূলতা আজ আমাদের সংস্কৃতির মূলধারাকে গ্রাস করতে বসেছে। বৈদেশিক সংস্কৃতির নির্বিকার গ্রহণ আমাদের নিজস্ব সংস্কৃতির জন্য এখন হুমকিস্বরূপ।

জাতীয় জীবনে অপসংস্কৃতির অশনি সংকেত: বাংলাদেশে জাতীয় জীবনে অপসংস্কৃতির প্রবল প্রতাপ লক্ষনীয়। অসুস্থ প্রতিযোগিতার মাধ্যমে ব্যক্তিগত লোভ-লালসা চরিতার্থ করার এক উদ্ভট জোয়ার চলছে এ দেশে। বিশেষত এ দেশের তরুণ সমাজ আজ দিকভ্রান্ত, দিশেহারা। তাদের বেঁচে থাকার সাথে নীতির সম্পর্ক নেই। এই বোধ থেকেই অপসংস্কৃতির জন্ম হয়। সুন্দরভাবে বেঁচে থাকার প্রচেষ্টা এখন হাস্যকর দুর্নীতি এখন সামাজিকভাবে স্বীকৃত। আর এখন অনৈতিকতার সূত্রপাত হচ্ছে মানুষের অসৎ জীবিকার্জনের হাত ধরে। সৎভাবে যে জীবিকার্জন না করে তার পক্ষে অপসংস্কৃতির দাসত্ব ছাড়া উপায় নেই। প্রতিদিনের সংবাদপত্র আমাদের সামনে যে চালচিত্র তুলে ধরে, তাতে অপসংস্কৃতির আগ্রাসন অতি স্পষ্ট। অশ্লীলতা, নোংরামি, খুন, ছিনতাই, প্রতারণা- সবই অপসংস্কৃতির ভিন্ন ভিন্ন নাম। আমাদের সমাজ আজ এসবেরই দাসত্ব করে চলেছে।

অপসংস্কৃতি ও আমাদের যুবসমাজ: সমাজবিজ্ঞানী E.B Taylor বলেন- “Calture perrersion might lead the youth gearation.” আজকের তরুণেরাই আগামী দিনের ভবিষ্যৎ। কিন্তু অপসংস্কৃতি তাদের জীবনকে ধ্বংসের দিকে টেনে নিয়ে যাচ্ছে। যুবসমাজ শুদ্ধ সংস্কৃতি সাধনার পথ থেকে বিচ্যুত। তারা অসুন্দর ও কলুষিত সংস্কৃতি তথা অপসংস্কৃতির শিকার। যুবসমাজের একটা বড় অংশকে সুকৌশলে করা হয়েছে আদর্শভ্রষ্ট। সুন্দর জীবনের পথ থেকে নিয়ে যাওয়া হয়েছে অন্ধকার জীবনের পথে। তারা তলিয়ে যাচ্ছে অন্ধকার জগতে, অভ্যস্ত হয়ে পড়ছে মাদকের নেশায়। বিপুল সংখ্যক তরুণের হাতে তুলে দেয়া হয়েছে অস্ত্র, জড়িয়ে ফেলা হয়েছে চাঁদাবাজি ও সন্ত্রাসমূলক কর্মকান্ডে। তারা লিপ্ত হচ্ছে অসামাজিক কাজে। হিংসাশ্রয়ী-অশ্লীল চলচ্চিত্র, সাংস্কৃতিক ঐতিহ্যের পরিপন্থী বিকৃত রুচির নাচ-গান, রুচিগর্হিত পোশাক-পরিচ্ছদের প্রতি তাদেরকে আকৃষ্ট ও অনুরক্ত করার গভীর নীলনকশা ধীরে ধীরে কার্যকর হচ্ছে।

পোশাক-পরিচ্ছদের উপর প্রভাব: পোশাক-পরিচ্ছদে আমাদের নিজস্ব একটি ঐতিহ্য ছিল। বিদেশি সংস্কৃতির ব্যাপক প্রসার ও চর্চা আমাদের ঐতিহ্যবাহী পোশাক-পরিচ্ছদে ব্যাপক পরিবর্তন এনেছে। জিন্স, টি-শার্ট, স্কার্ট এখন আমাদের ছেলেমেয়েদের খুবই প্রিয়। শাড়ি-লুঙ্গি কিংবা পাজমা-পাঞ্জাবি এখন আর তাদের কাছে তেমন গুরুত্ব পায় না। আমাদের মেয়েদের অনেকেই স্বল্পবসনকে আধুনিক জীবনের নমুনা বলে ভুল করে। পশ্চিমা সংস্কৃতির অন্ধ অনুকরণের ফলে তারা একদিকে যেমন আধুনিক জীবনের ধারাকে ধরতে পারে না তেমনি দেশীয় সংস্কৃতির সাথেও নিজেকে খাপ খাওয়াতে পারে না। ফলে তারা একটি দোদুল্যমান অবস্থায় পতিত হয় অবশেষে জীবন হয়ে পড়ে লক্ষ্যহীন ও হতাশাপূর্ণ।

খাদ্যাভ্যাসের উপর প্রভাব: বিজাতীয় সংস্কৃতির প্রভাবে যুবসমাজে খাদ্যাভ্যাসে এসেছে বিরাট পরিবর্তন। কোনো খাবারের পুষ্টিমান বিবেচনা না করে টেলিভিশন চ্যানেলে খাবারের বিজ্ঞাপন দেখে আমাদের নতুন প্রজন্ম তাতে আকৃষ্ট হচ্ছে। আমাদের সংস্কৃতির নতুন সংযোজন হচ্ছে ফাস্টফুড সংস্কৃতি। বর্তমানে তরুণ-তরুণীসহ শিশু-কিশোর এমনকি বয়স্কদের মাঝেও এ সংস্কৃতি চর্চা হচ্ছে। যা বাঙালির ঐতিহ্যবাহী নিজস্ব খাবারগুলোকে ক্রমান্বয়ে অস্বীকার করার প্রবণতা তৈরি করছে।

ভাষা ও সংলাপের উপর প্রভাব: বিশ্বায়নের আর একটি প্রত্যক্ষ ও বাহ্যিক প্রভাব আমাদের তরুণ প্রজন্মের কথাবার্তার পরিবর্তন। বর্তমান শিশুরা বাবা-মাকে বাংলা ভাষায় সম্বোধন না করে বিদেশি ভাষা বিশেষত ইংরেজিতে পাপা, মাম্মি বা মম ডাকতে আগ্রহী। কথায় কথায় তারা অন্য ভাষার শব্দ ব্যবহার করে। বাংলা ইংরেজি, হিন্দি একসাথে মিলিয়ে পরস্পরের সাথে কথা বলে, একে তারা আধুনিকতা মনে করে। তাছাড়া বাংলা শব্দের বিকৃতি এখন স্বাভাবিক বিষয়ে পরিণত হচ্ছে।

ধর্মীয় ও নৈতিক শিক্ষার উপর প্রভাব: বিদেশি সংস্কৃতি আমাদের জাতীয় জীবনে আর একটি গুরুত্বপূর্ণ দিককে চরমভাবে আঘাত করছে, সেটি হলো আমাদের ধর্মীয় জীবনবোধ ও নৈতিক শিক্ষা। পশ্চিমা ভোগবাদী সংস্কৃতির ব্যাপক প্রচারের ফলে আমাদের যুবসমাজে ধর্মনিষ্ঠা এবং নৈতিকতা বোধ ক্রমহ্রাসমান। নারী-পুরুষের অবাধ মেলামেশা আর অ্যালকোহলিক সংস্কৃতি আমাদের সংস্কৃতির পরিপন্থী। সুখী সুন্দর ও শান্তিময় জীবনের জন্য এসব কিছুর চেয়ে ধর্মীয় জীবনের নীতি অনুসরণ খুবই জরুরি। বিদেশি সংস্কৃতির আমাদের সামাজিক মূল্যবোধের অবক্ষয়ে প্রধান অনুুঘটক হিসেবে কাজ করছে।

অপসংস্কৃতি রোধের উপায়: পৃথিবীর বাসিন্দা হয়ে বিশ্ব সম্রাজ্যের বাইরে যাওয়ার কোনো উপায় আমাদের নেই। তাই এর মধ্যে থেকেই নিজেদের স্বতন্ত্র অস্তিত্ব আর স্বার্থকে বাঁচিয়ে রেখে চলতে হবে। যে সামাজিক ও অর্থনৈতিক প্রেক্ষাপটে যুব সমাজের এই বিপথগামিতা, সেই পরিবেশের আমূল সংস্কার অপরিহার্য। এ ব্যাপারে সকল শ্রেণির মানুষকে সচেতন হতে হবে। নিষিদ্ধ করতে হবে অপসংস্কৃতির বেসাতি। তাদের অনুপ্রাণিত করতে হবে নতুন মূল্যবোধে। সুযোগ দিতে হবে আত্মবিকাশের। মনে রাখতে হবে, আদর্শভ্রষ্টতাই এ কালের যুব সমাজের একমাত্র চিত্র নয়। এক শ্রেণির যুবসমাজ বেশ সক্রিয়, সজাগ ও আদর্শবাদী। সামাজিক অবিচার, অর্থনৈতিক শোষণ, রাজনৈতিক শঠতা সবকিছুর বিরুদ্ধেই এরা সোচ্চার। তাই আজ যারা অপসংস্কৃতির বেড়াজালে আটকে গিয়ে অলস তন্দ্রায় আচ্ছন্ন, সঠিক পথনির্দেশনা পেলে এই যুবসমাজই আবার উজ্জীবিত হবে দুর্বার প্রাণশক্তিতে। ফিরে পাবে তাদের হারানো শুভবুদ্ধি। যুবসমাজকে অপসংস্কৃতি থেকে রক্ষা করতে হলে বিদেশি সংস্কৃতির দরজা বন্ধ করে নিজেদেরকে আরও বেশি প্রতিযোগিতার উপযোগী করে তুলতে হবে। দেশীয় সংস্কৃতির লালন করতে হবে। আর বিদেশি সংস্কৃতির মোকাবেলায় টিকে থাকার জন্য দেশীয় সংস্কৃতিকে করে তুলতে হবে যুগোপযোগী। বিদেশি সংস্কৃতি অনুসরণ ও অনুকরণের ক্ষেত্রে আরও বেশি সজাগ হতে হবে। বিজাতীয় করুচিপূর্ণ সংস্কৃতি বন্ধের জন্য সর্বাত্মক চেষ্টা চালাতে হবে। বিজাতীয় সংস্কৃতির প্রকাশই আভিজাত্যের পরিচায়ক তরুণদের এ ধারণা ঘোচাতে হবে।

উপসংহার: সুন্দরভাবে বাঁচতে হলে যুবসমাজকে অপসংস্কৃতির করাল গ্রাস থেকে রক্ষা করা ছাড়া কোনো বিকল্প নেই। যুবশক্তির পুনরুজ্জীবনে চাই শুভ সুন্দর জীবনের নবতর দীক্ষা। মনুষ্যত্বের বিকাশ ও মানবপ্রেমে ব্রতী করে যুবসমাজকে পরিচালিত করতে হবে সামাজিক অন্যায়-অবিচার, অর্থনৈতিক শোষণ, রাজনৈতিক শঠতার বিরুদ্ধে।

২. অর্থসহ বাক্য লিখুন:

অগ্নিশর্মা= (অত্যন্ত রাগান্বিত হওয়া): সাহেব বড় বদমেজাজী, তাঁর কথার উপর কথা বলতেই তিনি অগ্নিশর্মা হয়ে উঠলেন

আদিখ্যেতা= (ন্যাকামি) আদিখ্যেতা বাদ দিয়ে পড়াশোনায় মনোযোগ দাও

আঁধার ঘরের মানিক=(প্রিয়বস্তু): একমাত্র পুত্রটি ছিল বিধবা মাতার আঁধার ঘরের মালিক, সে-ও এমনি মাকে ফাঁকি দিল

কংস মামা=(নির্মম আত্মীয়)-আত্মীয়রা সব যে কংস মামার দল; বিপদে এগিয়ে আসবে না কেউ

ঘাটের মড়া=(অতি বৃদ্ধ) ঘাটের মড়া যমদূতের চোখেই পড়ে না

৩. প্রকৃতি প্রত্যয় ও প্রত্যয়ের নাম লিখুন:

অন্তিম=অন্ত + ইম্

পঠিত= √পঠ্+ক্ত

বুদ্ধিমান=  বুদ্ধি+মতুপ

দীপ্যমান= √দীপ + শানচ

মহিমা= মহৎ+ইমন

৪. দাগাঙ্কিত শব্দের কারক বিভক্তি নির্ণয় করুন।

ক) বোটা আলগা ফল গাছে থাকে না=উত্তরঃ অপাদানে প্রথমা বা শূণ্য বা অ বিভক্তি

খ) গাঁয়ে মানেনা আপনি মোড়ল= উত্তরঃ কর্তৃকারকে সপ্তমী

গ) জিজ্ঞাসিব জনে জনে=উত্তরঃ কর্মে ৭মী

ঘ) শিকারী বিড়াল গোঁফে চেনা যায়=উত্তরঃ করণ কারকে ৭মী

ঙ) এ দেহে প্রাণ নেই=উত্তরঃ অধিকরণে শূণ্য বিভক্তি

৫. ব্যাসবাক্য সহ সমাস নির্ণয় করুন।

শান্তশিষ্ট=উত্তরঃ যিনি শান্ত তিনিই শিষ্ট=শান্তশিষ্ট  (কর্মধারয় সমাস)  

মহানবী=উত্তরঃ মহান যে নবী = মহানবী (কর্মধারয় সমাস)  

বিলাত ফেরত=উত্তরঃ বিলাত থেকে ফেরত=বিলাত ফেরত ( তৎপুরুষ সমাস)

সহোদর=উত্তরঃ সহ (সমান) উদর যার= সহোদর (বহুব্রীহি)

প্রবচন=উত্তরঃ প্র (প্রকৃষ্ট) যে বচন = প্রবচন ( প্রাদি)

৬. সন্ধি বিচ্ছেদ করুন:

তস্কর= উত্তরঃ তৎ+কর

পরস্পর=উত্তরঃ পর + পর

সুবন্ত=উত্তরঃ সুপ্‌ + অন্ত

অন্বেষণ=উত্তরঃ অনু + এষণ

বনৌষধি=উত্তরঃ বন+ওষধি

 

৭. বাংলায় অনুবাদ করুন।

নিজে চেষ্টা করুন….

ইংরেজি অংশ সমাধানঃ

৮. Fill in the gaps.

ক) The Children were entrusted—– care of their parents. উত্তরঃ to

খ) He insisted—–there. উত্তরঃ on my going

গ) The Train runs——- time. উত্তরঃ on

ঘ) I do not know———-swim. উত্তরঃ how to

ঙ) Sakib is ————a famous cricketer——-a famous actor. উত্তরঃ one of, but Sakib khan is

৯. Translate into English.

ক) আমি নাচতে জানিনা= I do not know how to dance.

খ) ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু স্বপরিবারে নিহত হন=Bangabandhu was assassinated along with his family On 15 August 1975

গ) পদ্মা সেতু আমাদের অহংকার, যা নিজস্ব অর্থায়ানে নির্মিত=The Padma Bridge is our pride, which is built with our own funds.

ঘ) ঢাকা খুব ব্যস্ত শহর= Dhaka is one of the busiest city.

ঙ) জনাব আসাদুজ্জামান খান বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী= Mr. Asaduzzaman Khan is the Home Minister of Bangladesh.

১০. Elaborate the following.

RADP= Regional Agricultural Development Program

CIRDAP= Centre on Integrated Rural Development for Asia and the Pacific

NTMC= National Telecommunication Monitoring Centre

UCEP= Underprivileged Children’s Educational Programs

COVID-19= Coronavirus disease of 2019

১১. Who is the writer of this books.

A passage of India= E. M. Forster

Crime and Punishment= Fyodor Dostoevsky

Midsummer Night’s Dream= William Shakespeare

Caesar and Cleopetra= George Bernard Shaw

The Old man and the sea= Ernest Hemingway    

১২. Write down the synonyms.

Abortive= Vain

Agitation= anxiety

Colossal= Huge

Paramount= Supreme

Mammoth= Giant

গণিত অংশ সমাধানঃ

১৩. কোন আসল ৩ বছরে মুনাফা- আসলে ৫৫০০ টাকা হয় । মুনাফা আসলের ৩/৮ অংশ হলে. আসল ও মুনাফার হার নির্ণয় করুন।

উত্তরঃ আসল ৪০০০ টাকা ও মুনাফার হার ২৫/২%

১৪. ২০ মিটার দীর্ঘ একটি কামরার মেঝের কার্পেট দিয়ে ঢাকতে ৭৫০০ টাকা খরচ হয়। যদি ওই কামরাটির প্রস্থ ৪ মিটার কম হতো, তবে ৬০০০ টাকা খরচ হতো। কামরাটির প্রস্থ কত?

উত্তরঃ ২০ মিটার

১৫. মান নির্ণয় করুন: x^2+1/x^2=3   হলে,   (x^2+1/x^2)^3  এর মান কত?

উত্তরঃ 5√5

১৬. উৎপাদকে বিশ্লেষণ করুন:  x^2-3x-28

উত্তরঃ (x-7) (x+4)

সাধারণ জ্ঞান অংশ সমাধানঃ

১৭. সংক্ষেপে উত্তর দিন:

ক) ইউনেস্কোর কততম সম্মেলনে ২১ শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয়?

উত্তরঃ ৩০ তম (কিন্তু অনেক বইয়ে প্রচলিত ৩১ তম; যা ভুল উত্তর)

খ) কনসার্ট ফর বাংলাদেশে ”বাংলাদেশ” গানটিকে পরিবেশন করেন?

উত্তরঃ জর্জ হ্যারিসন

গ) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা দুটি বইয়ের নাম লিখুন।

উত্তরঃ অসমাপ্ত আত্মজীবনী (২০১২) ও কারাগারের রোজনামচা (২০১৭)  

ঘ) জাতির পিতা বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ কোন তারিখে ”ইউনেস্কো মেমোরি অফ দা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল”রেজিস্টারে  অন্তর্ভুক্ত করা হয়েছে?

উত্তরঃ ৩০ অক্টোবর ২০১৭

ঙ) কোন নারী মুক্তিযোদ্ধা সর্বপ্রথম বীরপ্রতীক খেতাব পান?

উত্তরঃ ক্যাপ্টেন সেতারা বেগম

চ) কোন বিদেশী পত্রিকা বঙ্গবন্ধুকে রাজনীতির কবি উপাধি দিয়েছিলেন?

উত্তরঃ নিউজ উইরুল (উইকস) [৫ এপ্রিল ১৯৭১]

ছ) রাষ্ট্র পরিচালনার মূলনীতিসমূহ সংবিধানের কোন অনুচ্ছেদে আছে?

উত্তরঃ দ্বিতীয় ভাগের ৮ নং অনুচ্ছেদে

জ) নদীর চর জাগলে যারা চাষাবাদ করে তাদের কি বলা হয়?

উত্তরঃ  নদী পয়স্তী

ঝ) নাফ নদীর উৎপত্তিস্থল কোথায়?

উত্তরঃ নাফ নদী মূলত বঙ্গোপসাগরের একটি বর্ধিত অংশ

ঞ) হাইল হাওর কোন জেলায় অবস্থিত?

উত্তরঃ মৌলভীবাজার

ট) পেন্সিল তৈরিতে কোন কাঠ ব্যবহৃত হয়?

উত্তরঃ ধুন্দল

ঠ) মূল্য সংযোজন কর বাংলাদেশ কবে চালু হয়?

উত্তরঃ ১৯৯১ সালে

ড) উত্তরা গণভবন কোথায় অবস্থিত?

উত্তরঃ নাটোর

ঢ) বাংলাদেশ কত সালে ক্রিকেট খেলায় টেস্ট স্ট্যাটাস অর্জন করে?

উত্তরঃ ২৬ জুন, ২০০০ সাল

ণ) পৃথিবীর ক্ষুদ্রতম মহাসাগরের নাম লিখুন?

উত্তরঃ দক্ষিণ মহাসাগর

ত) পৃথিবীর সর্বোচ্চ গড় আয়ুর দেশ কোনটি?

উত্তরঃ ১ম হংকং (৮৫.২৯) আর জাপান ২য় ৮৫.০৩

থ) ভিয়েতনামের মুদ্রার নাম কি?

উত্তরঃ ডং

দ) বাংলাদেশের জাতীয় জরুরী সেবা প্রদানকারী নম্বর কোনটি?

উত্তরঃ ৯৯৯

ধ) বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ কবে উৎক্ষেপণ করা হয়?

উত্তরঃ বাংলাদেশ সময় ১২ মে ২০১৮ আর আমেরিকার সময় ১১ মে ২০১৮

ন) মূল পদ্মা সেতুর দৈর্ঘ্য লিখুন?

উত্তরঃ মূল সেতুর দৈর্ঘ্য ৬.১৫ কি:মি