মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড

চলতি মাসে এইচএসসি পরীক্ষা হওয়ার আর কোনো সম্ভাবনা নেই। বোর্ড বলছে, তাদের সব প্রস্তুতি নেয়া আছে। কভিড পরিস্থিতি স্বাভাবিক হলেই পরীক্ষা অনুষ্ঠিত হবে। একইসাথে শিক্ষার্থীদের পড়াশোনার ক্ষতি পোষাতে অতিরিক্ত ক্লাস নেয়া হবে বলেও জানিয়েছে মন্ত্রণালয়।

কভিড সংক্রমণের ঝুঁকি এড়াতে আগামী ৯ এপ্রিল পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে। এই ছুটি আরো বাড়তে পারে- বলছে সংশ্লিষ্টরা। একই কারণে স্থগিত হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা।

বোর্ড বলছে, পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের উদ্বিগ্ন হওয়ার দরকার নেই। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরই পরীক্ষা নেয়া হবে। শিক্ষার্থীরা যাতে ক্ষতির মুখে না পড়ে সেজন্য সব ব্যবস্থা থাকবে। এছাড়া এসএসসি পরীক্ষার ফল সময়মতই প্রকাশিত হবে বলেও জানিয়েছে বোর্ড।

শিক্ষা মন্ত্রণালয় বলছে, শিক্ষার্থীদের ক্লাসেরও কোন ক্ষতি হবে না। এরই মধ্যে টিভিতে ক্লাস লেকচার প্রচার শুরু হয়েছে। আর শিক্ষা প্রতিষ্ঠান খুললে নেয়া হবে অতিরিক্ত ক্লাস।

এদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বলছে, প্রাথমিক বিদ্যালয় খোলার পর ক্ষুদে শিক্ষার্থীদের উপর চাপ সৃষ্টি না করে কীভাবে ক্লাসের ক্ষতি পোষানো যায় সেজন্য বিশেষজ্ঞ পরামর্শ নেয়া হচ্ছে।

এরই মধ্যে ক্ষুদে শিক্ষার্থীদের জন্যও টিভিতে ক্লাস লেকচার প্রচারের সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়।

সুত্রঃ ইনডিপেনডেন্ট