নন-ক্যাডার নিয়োগের সংশোধিত বিধিটি এখন প্রধানমন্ত্রীর দপ্তরে তাঁর অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এ বিধি অনুমোদন হলেই ৪০তম বিসিএসে নন-ক্যাডারের তালিকায় থাকা চাকরিপ্রার্থীদের চাকরির সুপারিশ করবে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পিএসসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসি সূত্র প্রথম আলোকে বলেছে, নন-ক্যাডারের বিধি সংশোধন করার ফাইলটি চূড়ান্ত অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। এ ধরনের ফাইলে প্রধানমন্ত্রীর অনুমোদন প্রয়োজন। তিনি অনুমোদন দিলেই পিএসসি দ্রুত সময়ে মেধা ও যোগ্যতা অনুসরণ করে নিয়োগের সুপারিশ করতে পারবে। কত জনকে নিয়োগ দেওয়া হতে পারে জানতে চাইলে পিএসসি সূত্র জানায়, প্রায় সাড়ে ৪ হাজার পদের বিপরীতে নন-ক্যাডার নিয়োগ দেওয়ার প্রস্তুতি রয়েছে তাঁদের।

পিএসসি সূত্র আরও জানায়, ৪০তম বিসিএসে নন-ক্যাডারদের নিয়োগ দেওয়ার জন্য তাঁদের সব প্রস্তুতি নেওয়া শেষ। সংশ্লিষ্ট কর্মকর্তারা দফায় দফায় বসে কীভাবে নিয়োগ সম্পন্ন হবে তা ঠিকও করে ফেলেছেন। ৪০তম বিসিএসের নন-ক্যাডারে থাকা প্রার্থীদের যাতে বেশি দিন অপেক্ষা করতে না হয়, সে জন্য তাঁরা এসব প্রস্তুতি আগেই নিয়ে রেখেছেন। বিধি সংশোধন হওয়ার আদেশ হাতে পাওয়ার সঙ্গে সঙ্গেই তাঁরা এ বিষয়ে প্রয়োজনীয় করণীয় ঠিক করতে চাকরিপ্রার্থীদের প্রতি নোটিশ জারি করবেন। ওই সূত্র আরও জানায়, প্রধানমন্ত্রী কিছুদিন দেশের বাইরে ছিলেন। এখন তিনি ফিরেছেন। শিগগিরই এ বিষয়ে ইতিবাচক কিছুর আশা করছেন তাঁরা।

পিএসসি সূত্র জানায়, নন-ক্যাডারের সংশোধিত যে বিদ্যমান বিধিটি রয়েছে, তা সংশোধনের উদ্যোগ নেয় সরকার। এরপর প্রস্তাবিত বিধিটি সচিব কমিটিতেও পাস হয়। এটির বিষয়ে পিএসসিকে মতামত দেওয়ার কাজও শেষ। এখন প্রধানমন্ত্রীর অনুমোদন পেলেই নন ক্যাডার নিয়োগে আর কোনো বাধা থাকবে না

সূত্রঃ প্রথম আলো