প্রাথমিক শিক্ষক নিয়োগের ৭৭ দিনের পরিকল্পনায় আমাদের পরীক্ষা চলছে । পরীক্ষার রেজাল্ট অনেক ভাল লক্ষ্য করা যাচ্ছে । প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রশ্ন প্রায় এই রকম হয়ে থাকে । তাই প্রথমে আমাদের কমন প্রশ্ন গুলো শেষ করতে হবে । প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষার্থীদের সব চেয়ে কঠিন হচ্ছে গণিত এবং ইংরেজি । এই দুই বিষয়ে আমরা কাজ করতেছি ঈদের পরেই আপনাদের জন্য বই থাকবে যাতে সহজে গণিত এবং ইংরেজির প্রস্তুতি নিতে পারেন । গণিত নিয়ে যাদের সমস্যা বেশি তাদের জন্য সব চেয়ে বেশি কাজে দিবে । ইংরেজি একটা ভাষা তাই এইটার সহজ কোন বুদ্ধি নাই ভাষা একটু হলেও জানতে হবে তার পরেও বেশি মার্ক তোলার চেষ্টা করতে হবে এবং আমরা সেই বিষয়টাই বেশি গুরুত্ব দিচ্ছি । ৫০১ জন পরীক্ষার্থীদের মধ্যে বেশি ভাগ পরীক্ষার্থী ভাল রেজাল্ট করেছে । 

গতকালের পরীক্ষার সম্পূর্ণ ফলাফলঃ  https://bit.ly/3gzRXWw

আরো ভাল করার জন্য নিচের নিয়ম ফলো করুনঃ 

৭৭ দিনের পড়ার কৌশলঃ

আপনার পড়ার কৌশল বা রুটিন আপনাকে চাকরির পরীক্ষায় অন্যদের চেয়ে কয়েকধাপ এগিয়ে রাখবে। আপনার ব্যক্তিগত কৌশল বা রুটিন থাকতে পারে , আপনি সেটা অনুযায়ী পড়াশুনা করতে পারেন। সাথে নিজের প্রস্তুতি আরো সমৃদ্ধ করতে আমাদের কৌশল বা রুটিন অনুসরণ করতে পারেন। মূলত আমাদের এই পোস্ট তাদের জন্য যাদের পড়ার কোন কৌশল বা রুটিন নাই বা থাকলেও সঠিকভাবে পালন করতে পারেন না।  সবার আগে আমাদের জানতে হবে আমরা পড়াশুনা করি কেন??? আমরা পড়াশুনা এজন্য করি , যাতে আমরা সহজে পরীক্ষার প্রশ্নের উত্তর করতে পারি। তাহলে আমরা এত বার পড়ার পরেও  পরীক্ষায় ভুল করি কেন?? কারণ পড়ার সময় আমরা শুধু পড়ি কিন্তু কোন বিষয় মনে থাকছে , আর কোন বিষয় মনে থাকছে না , এটা যাচাই করি না। এখন আমাদের বের করতে হবে এই পড়া মনে রাখার কৌশল। আমাদের ওয়েবসাইট www.studyonlinebd.com অথবা অ্যাপ Jobs Exam Alert ব্যবহার করে কিভাবে আপনি পরীক্ষার প্রস্তুতি নিবেন তা আমরা কয়েকটা ধাপের মাধ্যমে আলোচনা করবোঃ  

প্রথম ধাপঃ লেকচার শিট পড়তে হবে তবে সম্পূর্ণ । আপনার কাছে বই থাকলে  সেই বইও পড়তে পারেন কিন্তু আজকে যে পরীক্ষা আছে সেই অধ্যায়ই পড়তে হবে। আপনি যদি একদিনে ৫ ঘন্টা পড়েন আর সেইটা যদি শুধু একটা অধ্যায় হয় তাহলে আপনি নিজেই সেই অধ্যায় কে পানির মত মনে করবেন। আপনি ৫ ঘন্টায় ৫টা অধ্যায় পড়তে পারবেন কিন্তু যদি মনেই না থাকে তাহলে সেই পড়া কোন কাজেই দিবে না। পড়ার সময় একটা বিষয় মনে রাখবেন আপনাকে  খুঁজে বের করতে হবে কোন বিষয় মনে থাকছে না।

দ্বিতীয় ধাপঃ পড়ার সময় যা মনে থাকছে না তার নোট করে আলাদা করেন। বারবার পড়ার চেষ্টা করেন। যখন কোন অধ্যায় রিভিশন দিবেন প্রথমে আগে এই নোটের আলাদা বিষয় আগে পড়বেন ।

তৃতীয় ধাপঃ  www.studyonlinebd.com  এবং  Android app: Jobs Exam Alert  এর কুইজ টেস্ট ফলো করেন।  যে অধ্যায় আপনি এতো কষ্ট করে পড়লেন , সেই অধ্যায়ের কুইজ টেস্ট দিবেন। এখানে প্রায় ১০০-২০০টা প্রশ্ন পাবেন সেই অধ্যায়ের। আপনি যখন কুইজ দিবেন তখন আপনি সহজেই বুঝতে পারবেন এই অধ্যায়ের প্রস্তুতি আপনার কেমন হয়েছে । আর আপনি যা ভুল করবেন তা সহজে মনে থাকবে । কারণ  যেটা ভুল করে শিখে সেটা কোন দিন ভুলেনা । কোন উত্তর ভুল করলে নোট করেন। সেইটা আবার পড়েন । এইটা আপনাকে সবচেয়ে বেশি কাজে দিবে  নিজের ভুলগুলো ধরার জন্য। আর নিজের ভুল ধরতে পারলেই আপনি সেটা সংশোধন করতে পারবেন ।  

চতুর্থ ধাপঃ  www.studyonlinebd.com  এবং  Android app: Jobs Exam Alert  এর Daily Exam। আপনি সারাদিন যা পড়লেন  তা কতটুকু পড়া হয়েছে এবং দেশের  অন্য চাকরির প্রার্থীদের সাথে তুলনা করতে পারবেন সহজে। এটাকে আপনাকে প্রতিযোগিতা হিসেবে নিতে হবে। আপনি যদি প্রথম স্থান অর্জনের জন্য পড়েন প্রতিদিন তা হলে দেখবেন আপনার পড়া অনেক সহজ হয়েছে ।   চাকরি তো প্রতিযোগিতা করেই নিতে হবে , তাই এখানে অনেক চাকরির সাথে প্রতিযোগিতা করতে পারবেন ফলে সহজে বুঝতে পারবেন নিজের অবস্থান। যদি এখানে আপনি ২০০ জন অথবা ৫০০ জনের সাথে প্রতিযোগিতা করতে না পারেন ,  তাহলে চাকরির বাজারে হাজার হাজার প্রার্থীর সাথে কিভাবে প্রতিযোগিতা করতে পারবেন। এভাবে নিয়মিত প্রতিযোগিতা করেন, সুফল পাবেন ইনশাআল্লাহ্‌।    

এই ৪টা ধাপ যদি আপনি সঠিক ভাবে ফলো করতে পারেন আপনি ৮০%  চাকরির পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে পারবেন । এর সাথে আরো দুইটা ধাপ আছে যা সঠিক ভাবে পালন করলে আপনি ১০০% চাকরির পরীক্ষার জন্য প্রস্তুত হতে পারবেন ।

এই ভাবে আপনি ৭৭ দিন পড়েন,  তার পরে চাকরির পরীক্ষায় অংশ গ্রহণ করেন। আপনি নিজেই বুঝতে পারবেন আপনার পরিবর্তন। আর একটা বিষয় আপনাকে মাথায় রাখতে হবে । আপনি ৭৭ দিনের  মধ্যে সিদ্ধান্ত পরিবর্তন করতে পারবেন না । এভাবে  ছাড়া ৭৭ দিন অন্য কোন দিকে মন দেওয়া যাবেনা। এটা এজন্য বলা হচ্ছে আপনি যখন একাধিক নৌকাতে পা দিবেন তখন ঢুবে মারা যাবেন , এটাও ঠিক এমন । আপনি যখন যে অধ্যায়ের পরীক্ষার প্রস্তুতি নিবেন , শুধু সেই অধ্যায়ের পরীক্ষার পড়াশুনা করবেন, একসাথে একাধিক পরীক্ষার প্রস্তুতি নিতে যাবেনা। এতে হিতে বিপরীত হবে।

প্রতিদিনের পরীক্ষা সংক্রান্ত কোন প্রশ্নের সমস্যা ও জিজ্ঞাসা থাকলে আপনি আমাদের নিচের ফেসবুক গ্রুপের পিন করা পোস্টে কমেন্ট করতে পারবেনঃ  

ফেসবুক গ্রুপঃ https://www.facebook.com/groups/Teacherexam/ 

৭৭ দিনের সম্পূর্ণ পরীক্ষার রুটিনঃ 

ডাউনলোড পিডিএফঃ  https://bit.ly/3g5HNg0

কি আভবে ঘরে বসেই প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নিবেন দেখুন ভিডিওতেঃ   


টপ ৬৩জন পরীক্ষার্থীদের ফলাফলঃ