১৪ জুলাই। জাতীয়

—যমুনা ফিউচার পার্কে ভারতের সমন্বিত ভিসা কেন্দ্র উদ্বোধন। এটিই বিশ্বে ভারতের সর্ববৃহৎ ভিসা কেন্দ্র।

—চলতি মৌসুমের প্রথম হজ ফ্লাইট শুরু। ৪১৯ জন হজযাত্রী নিয়ে বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইট বিজি-১০১১ জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়ে যায়।

—রূপপুর পারমাণবিক বিদ্যুেকন্দ্রের রিঅ্যাক্টর বিল্ডিং (উত্পাদনকেন্দ্র) নির্মাণকাজের দ্বিতীয় ইউনিটের ঢালাই কাজ উদ্বোধন।

 

আন্তর্জাতিক

—যুক্তরাষ্ট্রকে ছাড়াই জাতিসংঘে অভিবাসন বিষয়ে একটি বৈশ্বিক চুক্তিতে অনুমোদন দিয়েছে জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো। ২৩টি লক্ষ্যমাত্রা নির্ধারণ।

—মিয়ানমারের শান রাজ্যের মং কুং শহরে বিদ্রোহী গোষ্ঠী রেস্টোরেশন কাউন্সিল অব শান স্টেট (আরসিএসএস) ও মিয়ানমার সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষে ১২ সেনা সদস্যসহ অন্তত ১৩ জন নিহত।

 

১৫ জুলাই। আন্তর্জাতিক

—জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে সহিংস বিক্ষোভের মুখে পদত্যাগ করলেন হাইতির প্রধানমন্ত্রী জ্যাক গাই লেফনটান্ট।

—কোরিয়া যুদ্ধে নিহত মার্কিন সেনাদের দেহাবশেষ প্রত্যর্পণ নিয়ে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সামরিক কর্মকর্তাদের মধ্যে বৈঠক। উত্তর ও দক্ষিণ কোরিয়ার সীমান্তের যুদ্ধবিরতি গ্রাম পানমুনজমে এ বৈঠক হয়।

 

১৬ জুলাই। জাতীয়

—মন্ত্রিসভার বৈঠকে ই-কমার্স বা ‘ডিজিটাল কমার্স নীতিমালা ২০১৮’ অনুমোদন।

 

আন্তর্জাতিক

—‘বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনের (বিমসটেক)’ চতুর্থ শীর্ষ সম্মেলন হবে ৩০ ও ৩১ আগস্ট নেপালের কাঠমাণ্ডুতে। বিমসটেক যাত্রা শুরু করে ১৯৯৭ সালে। এর সচিবালয় ঢাকায়।

—ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের  বৈঠক।

—রায়ের বিরুদ্ধে ইসলামাবাদ হাইকোর্টে আপিল করেছেন পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ও পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) পার্টির নেতা নওয়াজ শরিফ, তাঁর মেয়ে মরিয়ম নওয়াজ ও মেয়েজামাই মোহাম্মদ সফদর।

 

১৭ জুলাই। আন্তর্জাতিক

—ভারতে মিশনারিজ অব চ্যারিটির সব কেন্দ্র পরিদর্শনের নির্দেশ দিয়েছে কেন্দ্র সরকার। ঝাড়খন্ডের রাঁচিতে চ্যারিটির এক নারী কর্মীর বিরুদ্ধে চাইল্ড কেয়ার হোমের শিশু বিক্রির অভিযোগ উঠার পরই এই নির্দেশ এলো।

—আফগানিস্তান সরকারের সঙ্গে তালেবান জঙ্গিদের সমঝোতা প্রতিষ্ঠার প্রয়োজনে তালেবানদের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় বসতে রাজি যুক্তরাষ্ট্র সরকার।

১৮ জুলাই। জাতীয়

—‘বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা-২০১৮’ শুরু। মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের স্মরণে সারা দেশে একযোগে ৩০ লাখ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

—বাংলাদেশে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত হিসেবে রবার্ট মিলারকে মনোনয়ন দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মিলার বর্তমানে বতসোয়ানায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন।

 

আন্তর্জাতিক

—দেড় দশক পর ফের ভারতের লোকসভায় গৃহীত হলো সরকারের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব। পার্লামেন্টে বাদল অধিবেশনের প্রথম দিনই তেলেগু দেশম পার্টির (টিডিপি) অনাস্থা প্রস্তাব গ্রহণ করেছেন স্পিকার সুমিত্রা মহাজন।

—বর্ণবাদবিরোধী আন্দোলনের অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার ১০০তম জন্মবার্ষিকী পালন। 

 

১৯ জুলাই। জাতীয়

—ফিলিস্তিনের ছয় কর্মকর্তাকে ভিসা দিতে অস্বীকৃতি জানাল যুক্তরাষ্ট্র। জাতিসংঘে ফিলিস্তিনের উন্নয়নবিষয়ক এক আলোচনায় অংশ নিতে যাওয়ার কথা ছিল ওই কর্মকর্তাদের।

—সাইপ্রাসের উত্তরাঞ্চলীয় উপকূলীয় এলাকায় দেড় শতাধিক অভিবাসনপ্রত্যাশী লোকজনকে বহন করা নৌকা ডুবে অন্তত ১৯ জন নিহত, ৩০ জন যাত্রী ভূমধ্যসাগরে নিখোঁজ।

—যুক্তরাষ্ট্রের চাপিয়ে দেওয়া বাণিজ্যযুদ্ধ বিশ্ব অর্থনীতিতে আস্থা নষ্ট করছে, দাবি চীনের।

 

২০ জুলাই। জাতীয়

—‘গ্লোবাল স্লেভারি ইনডেক্স-২০১৮’ অনুযায়ী বাংলাদেশে প্রতি হাজারে ৩.৬৭ জন মানুষ কোনো না কোনোভাবে ‘আধুনিক দাসত্বে’র শিকার। জনসংখ্যার আনুপাতিক হিসাবে বিশ্বের ১৬৭টি দেশের এই সূচকে বাংলাদেশের অবস্থান ৯২তম।

 

আন্তর্জাতিক

—দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক গিউন হাইকে আরো আট বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। রাজধানী সিউলের সেন্ট্রাল ডিসট্রিক্ট কোর্ট সরকারি তহবিলের তছরুপ এবং ২০১৬ সালের নির্বাচনে ক্ষমতাসীন দলের প্রার্থী বাছাইয়ে হস্তক্ষেপের অভিযোগে পার্ক গিউন হাইকে এ সাজা দেন।

—শরণার্থীকেন্দ্র স্থাপনে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রস্তাব নাকচ করে দিলেন লিবিয়ার প্রধানমন্ত্রী ফায়েজ আল-সারাজ।


Warning: sizeof(): Parameter must be an array or an object that implements Countable in /home/nahid34/public_html/user/jobs-exam-date-details.php on line 104