জব’স পাসওয়ার্ড এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন বইয়ের গণিত  বিশ্লেষণঃ

১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা বর্তমানে সবচেয়ে বেশি আলোচনায় রয়েছে। পরীক্ষার তারিখ (১৫মার্চ, শুক্রবার(সকাল ৯.৩০-১০.৩০টা)-স্কুল,স্কুল-২, ১৫ মার্চ, (দুপুর ৩.৩০-৪.৩০ টা)-কলেজ।  তাহলে এই  অল্প সময়ের মধ্যে ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায়  প্রস্তুতি বা রিভিশন দেওয়া অনেকের জন্যই কঠিন হয়ে যাবে। অনেকেই গণিত নিয়ে চিন্তা করছেন কিভাবে এই সময়ের মধ্যে গণিত রিভিশন দিবেন?

দেশের সকল সরকারি চাকরির তথ্য সবার আগে মোবাইলে নোটিফিকেশন পেতে মোবাইলে রাখুন Android App: Jobs Exam Alert 

১৫-০২-২০২৪ তারিখ থেকে মডেল টেস্ট শুরু হবে , শেষ সময়ে নিজেকে যাচাই করতে মডেল টেস্ট পরীক্ষায় অংশগ্রহণ করুনঃ

পরীক্ষার রুটিনঃ  Click Here

গণিত রিভিশনের কৌশলঃ

চাকরির পরীক্ষার্থীদের পরীক্ষার আগে কৌশলী হতে হয়, তা নাহলে পরীক্ষায় ভাল করা সম্ভব নয়।  গণিতের ক্ষেত্রে  শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিগত সালের প্রশ্ন বিশ্লেষণ করলে দেখা যায় পরীক্ষার জন্য ১৪ টা অধ্যায় পড়তে হবে। প্রতিটা অধ্যায়ে প্রশ্ন আছে ১০০-২০০টা । এত অঙ্ক শেষ করতে চাইলে অনেক সময় প্রয়োজন। আর গণিতে ২৫ মার্ক আছে,  তাই আপনি চাইলেও বাদ দিতে পারবেন না। তবে আপনি আগে থেকেই কৌশলী হলে এই অল্প সময়ে সকল অঙ্ক রিভিশন দিতে পারবেন।

গণিতের বিশ্লেষণঃ

অল্প সময়ে গণিত শেষ করতে চাইলে প্রতি অধ্যায়ে ১০০-২০০টা অঙ্ক না করে, একই নিয়মের ১টা করে অঙ্ক করলে আপনি শেষ সময়ে ভাল প্রস্তুতি নিতে পারবেন। প্রতিটা নিয়মের ১০টা অঙ্ক করলে আপনার চর্চা ভাল হবে, তবে শেষ সময়ে রিভিশনের জন্য একটা করে অঙ্ক করাই উত্তম। এতে আপনি দ্রুত সময়ের মধ্যে ১২-১৩ অধ্যায়ের অঙ্ক শেষ করতে পারবেন এবং ভাল প্রস্তুতি নিতে পারবেন।আরো কৌশলের জন্য আপনি যে অধ্যায়গুলো থেকে ২-৩ মার্ক কমন আসে সেই অধ্যায়গুলো ভালভাবে দেখতে পারেন। এতে আপনি দ্রুত সময়ের মধ্যে অঙ্ক শেষ করে বেশি কমনের নিশ্চয়তা পাবেন। জ্যামিতি অংশ শিক্ষক নিবন্ধন পরীক্ষার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই কোন ভাবেই জ্যামিতি অংশ বাদ দেওয়া যাবে না।

শেষ মুহুর্তে গণিত রিভিশন করার জন্য পড়ুন “জব’স পাসওয়ার্ড এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই”  বইটিতে গণিত সাজানো হয়েছে একইভাবে। ৫৯ পৃষ্ঠার গণিত অংশে রয়েছে গুরুতপূর্ণ অঙ্কগুলো। প্রতিটা অধ্যায়ের ১০-১২টা অঙ্কের সমাধান করে আপনি খুব অল্প সময়ের মধ্যে সেই অধ্যায়ের প্রায় সকল অঙ্কের সমাধান করতে পারবেন।

কি ভাবে কাজে দিবে??

“জব’স পাসওয়ার্ড এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই”  বইটিতে গণিত শর্ট সাজেশন আছে মোট ৫৯ পৃষ্ঠা । বইটি এমনভাবে সাজানো হয়েছে যে প্রতিটা অধ্যায়ের ১০-১২টা অঙ্ক করলেই অধ্যায়ের প্রায় সকল অঙ্ক করতে পারবেন । দ্রুত গণিতের রিভিশনের জন্য একই নিয়মের ১-২ টার বেশি অঙ্ক করাই ফলপ্রসূ হবে। এতে করে আপনি সহজে রিভিশন দিতে পারবেন। যা আপনার জন্য অনেক সহজ হবে এবং ভাল রেজাল্ট করতে হেল্প করবে।

সংখ্যার ধারণাঃ ৬ষ্ঠ থেকে ১৭তম নিবন্ধন পর্যন্ত এই অধ্যায় থেকে ২৭টা । ১৭ তম পরীক্ষায় ৩ টা প্রশ্ন হয়েছিল “জব'স পাসওয়ার্ড এর নিবন্ধনের শর্ট সাজেশন বই” থেকে ২মার্ক  কমন ছিল। এই অধ্যায়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ টাইপ হচ্ছে ১ ,২ এবং ৭। ১ নাম্বার টাইপ থেকে সবচেয়ে বেশি প্রশ্ন হয়ে থাকে।  পরীক্ষার আগে ১ এবং ২ নাম্বার টাইপ জব'স পাসওয়ার্ডের নিবন্ধনের শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থেকে রিভিশন করুন।

ল.সা.গু – গ.সা.গুঃ ৬ষ্ঠ থেকে ১৭তম নিবন্ধন পর্যন্ত এই অধ্যায় থেকে ২৫টা । ১৭ তম পরীক্ষায় ২টা প্রশ্ন হয়েছিল “জব'স পাসওয়ার্ড এর নিবন্ধনের শর্ট সাজেশন বই” থেকে ২মার্ক  কমন ছিল। এই অধ্যায়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ টাইপ হচ্ছে ২ ,৩,৪ এবং ৫। ৩ নাম্বার টাইপ থেকে সবচেয়ে বেশি প্রশ্ন হয়ে থাকে।  পরীক্ষার আগে ২ এবং ৩ নাম্বার টাইপ জব'স পাসওয়ার্ডের নিবন্ধনের শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থেকে রিভিশন করুন।

শতকরাঃ ৬ষ্ঠ থেকে ১৭তম নিবন্ধন পর্যন্ত এই অধ্যায় থেকে ২১টা । ১৭ তম পরীক্ষায় ১টা প্রশ্ন হয়েছিল “জব'স পাসওয়ার্ড এর নিবন্ধনের শর্ট সাজেশন বই” থেকে ১মার্ক  কমন ছিল। । এই অধ্যায়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ টাইপ হচ্ছে ১ ,৬ এবং ৭। ৭ নাম্বার টাইপ থেকে সবচেয়ে বেশি প্রশ্ন হয়ে থাকে।  পরীক্ষার আগে ৬ এবং ৭ নাম্বার টাইপ জব'স পাসওয়ার্ডের নিবন্ধনের শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থেকে রিভিশন করুন।

ঐকিকঃ ৬ষ্ঠথেকে ১৭তম নিবন্ধন পর্যন্ত এই অধ্যায় থেকে ২৩টা । ১৭ তম পরীক্ষায় ৩টা প্রশ্ন হয়েছিল “জব'স পাসওয়ার্ড এর নিবন্ধনের শর্ট সাজেশন বই” থেকে ৩মার্ক  কমন ছিল। । এই অধ্যায়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ টাইপ হচ্ছে ১  এবং ৪ । ১ নাম্বার টাইপ থেকে সবচেয়ে বেশি প্রশ্ন হয়ে থাকে।  পরীক্ষার আগে ১নাম্বার টাইপ জব'স পাসওয়ার্ডের নিবন্ধনের শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থেকে রিভিশন করুন।

লাভ ও ক্ষতিঃ ৬ষ্ঠ থেকে ১৭তম নিবন্ধন পর্যন্ত এই অধ্যায় থেকে ২৯টা । ১৭ তম পরীক্ষায় ৩টা প্রশ্ন হয়েছিল “জব'স পাসওয়ার্ড এর নিবন্ধনের শর্ট সাজেশন বই” থেকে ৩মার্ক  কমন ছিল। এই অধ্যায়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ টাইপ হচ্ছে ১, ৩  এবং ৮ । ৩ নাম্বার টাইপ থেকে সবচেয়ে বেশি প্রশ্ন হয়ে থাকে।  পরীক্ষার আগে ১, ৩ এবং ৮ নাম্বার টাইপ জব'স পাসওয়ার্ডের নিবন্ধনের শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থেকে রিভিশন করুন।

অনুপাতঃ৬ষ্ঠ থেকে ১৭তম নিবন্ধন পর্যন্ত এই অধ্যায় থেকে ২৪টা । ১৭ তম পরীক্ষায় ৬টা প্রশ্ন হয়েছিল “জব'স পাসওয়ার্ড এর নিবন্ধনের শর্ট সাজেশন বই” থেকে ৪ মার্ক  কমন ছিল।  এই অধ্যায়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ টাইপ হচ্ছে ১,৩,৪  এবং ৫ । ৫ নাম্বার টাইপ থেকে সবচেয়ে বেশি প্রশ্ন হয়ে থাকে।  পরীক্ষার আগে ১ এবং ৫ নাম্বার টাইপ জব'স পাসওয়ার্ডের নিবন্ধনের শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থেকে রিভিশন করুন।

সুদকষাঃ ৬ষ্ঠ থেকে ১৭তম নিবন্ধন পর্যন্ত এই অধ্যায় থেকে ২৯টা । ১৭ তম পরীক্ষায় ৩টা প্রশ্ন হয়েছিল “জব'স পাসওয়ার্ড এর নিবন্ধনের শর্ট সাজেশন বই” থেকে ৩মার্ক  কমন ছিল। এই অধ্যায়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ টাইপ হচ্ছে ১,৩,৪,৬  এবং ৯ । ৪ নাম্বার টাইপ থেকে সবচেয়ে বেশি প্রশ্ন হয়ে থাকে।  পরীক্ষার আগে ১,৩,৪ এবং ৬  নাম্বার টাইপ জব'স পাসওয়ার্ডের নিবন্ধনের শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থেকে রিভিশন করুন।

বীজগাণিতিক সূত্রাবলীঃ  ৬ষ্ঠ থেকে ১৭তম নিবন্ধন পর্যন্ত এই অধ্যায় থেকে ৬৯টা । ১৭ তম পরীক্ষায় ৮টা প্রশ্ন হয়েছিল “জব'স পাসওয়ার্ড এর নিবন্ধনের শর্ট সাজেশন বই” থেকে ৭মার্ক  কমন ছিল । এই অধ্যায় থেকে কমন আসে গড় ৩ মার্ক । এর মধ্যে আপনি “জব’স পাসওয়ার্ড এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই”  বইটিতে দুই টাইপের প্রশ্ন পাবেন ৮০% এই ধরণের প্রশ্ন হয়ে থাকেঃ

টাইপঃ১

  • x + y = 3, x – y = 1 হলে, 4xy -এর মান? 8

সমাধান

x এবং y এর মান এমন সংখ্যা হবে যা যোগ করলে 3 আর বিয়োগ করলে 1 হবে। একটু ভাবলেই বুঝতে পারবেন x এর মান 2 আর  y এর মান 1। 4xy= 4.2.1=8

টাইপঃ২

সূত্র -1 : x2 + 1/x2 = (x+1/x)2 - 2.x.1/x

অথবা, x2 +1/x2  = (x-1/x )2 + 2.x.1/x

সূত্র- 2: a3 +1/x3  = (a +1/a )3 -3.a. 1/a  (a+ 1/a)

সূত্র -3: a3 - 1/a3 = (a- 1/a)3 + 3.a.1/a (a- 1/a)

এই তিন সূত্রের উপরে ৮০% এই ধরণের অঙ্ক হয়ে থাকে। এই দুই নিয়ম করতে পারলেই আপনি এই অধ্যায়ের বেশি ভাগ প্রশ্ন কমন পাবেন।

উৎপাদকঃ  ৬ষ্ঠ থেকে ১৭তম নিবন্ধন পর্যন্ত এই অধ্যায় থেকে ২৫টা । ১৭ তম পরীক্ষায় ২টা প্রশ্ন হয়েছিল “জব'স পাসওয়ার্ড এর নিবন্ধনের শর্ট সাজেশন বই” থেকে ২মার্ক  কমন ছিল ।এই অধ্যায়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ টাইপ হচ্ছে ১,২,৩ এবং ৫ ।  পরীক্ষার আগে ১,২ এবং ৩  নাম্বার টাইপ জব'স পাসওয়ার্ডের নিবন্ধনের শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থেকে রিভিশন করুন।

সূচক ও লগারিদমঃ ৬ষ্ঠ থেকে ১৭তম নিবন্ধন পর্যন্ত এই অধ্যায় থেকে ৮১টা । ১৭ তম পরীক্ষায় ১৫টা প্রশ্ন হয়েছিল “জব'স পাসওয়ার্ড এর নিবন্ধনের শর্ট সাজেশন বই” থেকে ৭মার্ক  কমন ছিল।  এই অধ্যায়ে  ২ পৃষ্ঠায় যে নিয়মের অঙ্ক সমাধান করা আছে “ জব'স পাসওয়ার্ডের নিবন্ধনের শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বই থেকে রিভিশন করুন।

রেখা , কোণ এবং ত্রিভুজঃ ৬ষ্ঠ থেকে ১৭তম নিবন্ধন পর্যন্ত এই অধ্যায় থেকে ১২৩টা । ১৭ তম পরীক্ষায় ১১ টা প্রশ্ন হয়েছিল “জব'স পাসওয়ার্ড এর নিবন্ধনের শর্ট সাজেশন বই” থেকে ৬মার্ক  কমন ছিল । এই অধ্যায়ে গুরুত্বপূর্ণ তথ্য পাবেন “ জব'স পাসওয়ার্ডের নিবন্ধনের শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইয়ে।

বৃত্তঃ৬ষ্ঠথেকে ১৭তম নিবন্ধন পর্যন্ত এই অধ্যায় থেকে ৩০টা । ১৭ তম পরীক্ষায় ৬টা প্রশ্ন হয়েছিল “জব'স পাসওয়ার্ড এর নিবন্ধনের শর্ট সাজেশন বই” থেকে ৪মার্ক  কমন ছিল।এই অধ্যায়ে গুরুত্বপূর্ণ তথ্য পাবেন “ জব'স পাসওয়ার্ডের নিবন্ধনের শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইয়ে।

চতুভুজঃ ৬ষ্ঠ থেকে ১৭তম নিবন্ধন পর্যন্ত এই অধ্যায় থেকে ৪৫টা । ১৭ তম পরীক্ষায় ৬টা প্রশ্ন হয়েছিল “জব'স পাসওয়ার্ড এর নিবন্ধনের শর্ট সাজেশন বই” থেকে ৪মার্ক  কমন ছিল। এই অধ্যায়ে গুরুত্বপূর্ণ তথ্য পাবেন “ জব'স পাসওয়ার্ডের নিবন্ধনের শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইয়ে।

১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রশ্ন বিশ্লেষণঃ