১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় ভাল ফলাফল করতে চাইলে আপনাকে খুব কৌশলী হতে হবে। বাজারে প্রচলিত ১০০০-১২০০ পেজের বইগুলো পড়া ও মনে রাখা একজন চাকরির প্রার্থীর জন্য অনেক কঠিন বিষয়। বিশেষ করে শেষ সময়ের রিভিশনের সময় এতো পড়ে শেষ করা অসম্ভব। তাই শেষ সময়ে প্রস্তুতিতে কিছুটা কৌশলী হওয়া উচিৎ। তবে তার আগে আমাদের চিন্তা করা উচিৎ ১৮তম শিক্ষক নিবন্ধন  ১০০ মার্কের মধ্যে কত মার্ক পেতে হবে ?

MCQ পরীক্ষায় পাশ মার্কঃ ৪০

আপনি খুব অল্প সময়ে এই ৪০ মার্ক পেতে পারেন । এর জন্য আপনার একটা পরিকল্পনা বা সহজ কৌশল  নির্বাচন করতে হবে।

এই মার্কের জন্য কি আপনি প্রস্তুত আছেন? নিজেকে প্রশ্ন করুন..

হয়তো ভাবছেন, আমি কিভাবে জানবো এই মার্ক পাবো কি না? এই জন্য আপনাকে কৌশলী হতে হবে।

বিগত সালের পরীক্ষার প্রশ্নের বিশ্লেষণ করুন ৯০% প্রশ্ন কমন অধ্যায় থেকে পাবেন। সেই অধ্যায়গুলো যাচাই করুন, আপনি সেই অধ্যায়ের প্রস্তুতি কেমন নিয়েছেন?  এইভাবে আপনি কমন একটা মার্ক টার্গেট করতে পারবেন।

যেমনঃ ভাষারীতি-২ মার্ক ,বাংলা ভাষার শব্দাবলি-০১ মার্ক,বিরামচিহ্ন- ২ মার্ক, বাগধারা-৩ মার্ক , সমাস,কারক থেকে ২মার্ক করে কমন পাবেন, আবার শুদ্ধিকরণ থেকে কমন পাবেন ২মার্ক।  এইভাবে আপনাকে টার্গেট করতে হবে, এই অধ্যায় থেকে যে কোন প্রশ্ন আসলে উত্তর দিতে পারবো। তখন নিজের অবস্থান খুব সহজে বুঝতে পারবেন।

শেষ সময় কি পড়তে হবে এবং কি বাদ দিতে হবে?

একজন চাকরির পরীক্ষার্থী অনেক বেশি পড়লেই যে চাকরিতে টিকবে এমন কিন্তু না। কি বেশি পড়তে হবে  এবং কি কম পড়তে হবে সেটা কৌশল হিসেবে নিতে হবে।

যেমনঃ  শিক্ষক নিবন্ধন  পরীক্ষার  ৬ষ্ঠ  থেকে ১৭তম  পর্যন্ত অনুষ্ঠিত  প্রশ্নের বিশ্লেষণ করে দেখা গিয়েছে ভাষারীতি-২ মার্ক ,বাংলা ভাষার শব্দাবলি-০১ মার্ক,বিরামচিহ্ন- ২ মার্ক, বাগধারা-৩ মার্ক ,সামার্থক শব্দ-০২ মার্ক , বিপরীতার্থক শব্দ-২ মার্ক, সমাস,কারক থেকে  ৩-৪ মার্ক করে কমন আসে আবার শুদ্ধিকরণ থেকে কমন আসে ২মার্ক। ২৫মার্কের মধ্যে  ১৫ মার্ক এই কয়েকটা অধ্যায় থেকে সহজে কমন পেতে পারেন । সাহিত্য পড়ার কোন প্রয়োজন নাই , চর্যাপদ দেখতে পারেন শুধু ।  

এই জন্য আপনাকে শেষ সময়ের প্রস্তুতির সময় অনেক বেশি গুরুত্ব দিতে হবে, যে অধ্যায়গুলো থেকে অধিক প্রশ্ন কমন আসে অথবা নিশ্চিত সর্বনিম্ন ১-২মার্ক কমন পাবেন সেই অধ্যায়গুলোকে ।

বাংলার বিস্তারিত শর্ট সাজেশন আলোচনাঃ Click Here 


আর যে অংশ থেকে কম প্রশ্ন পরীক্ষায় আসে সেই অংশগুলোকে কম গুরুত্ব দিতে হবে। 

উদাহরণ হিসেবে আমরা ইংরেজি অংশের কথা বলতে পারি। বেশি ভাগ চাকরির পরীক্ষার্থী গ্রামারের নিয়মগুলোকেই গুরুত্ব দেয় এমন কি শুধু এইগুলো পড়েই পরীক্ষায় অংশ গ্রহণ করে কিন্তু একবারও ভাবে না কেউ প্রশ্ন বেশি কমন আসে কোন অধ্যায় থেকে Synonyms & Antonyms, Phrases & Idioms and Translation,  Appropriate Preposition এই অধ্যায়গুলো থেকে ২৫মার্কের মধ্যে ৯ মার্ক কমন আসে। এই ৪ অধ্যায়  মূখস্থ করতে হয়। মূখস্থকরার ভয়ে বেশি ভাগ  চাকরির পরীক্ষার্থী এই অধ্যায়গুলো পড়ে না। যদি মূখস্থকরার ভয়ে এই অধ্যায় না পড়েন,  এমনিতেই আপনি  প্রতিযোগীতায় পিছিয়ে যাবেন। তবে আপনি শেষ সময়ে এই মহা সমুদ্র মূখস্থ করতে গেলে মাথা খারাপ করে ফেলতে পারেন , এই জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য গুলো ভালভাবে পড়া উচিৎ , আপনি "জব'স পাসওয়ার্ড এর ১৮ শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট"  বইটি পড়তে পারেন।  

গণিত রিভিশনের কৌশলঃ

চাকরির পরীক্ষার্থীদের পরীক্ষার আগে কৌশলী হতে হয়, তা নাহলে পরীক্ষায় ভাল করা সম্ভব নয়।  গণিতের ক্ষেত্রে  শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিগত সালের প্রশ্ন বিশ্লেষণ করলে দেখা যায় পরীক্ষার জন্য ১৪ টা অধ্যায় পড়তে হবে। প্রতিটা অধ্যায়ে প্রশ্ন আছে ১০০-২০০টা । এত অঙ্ক শেষ করতে চাইলে অনেক সময় প্রয়োজন। আর গণিতে ২৫ মার্ক আছে,  তাই আপনি চাইলেও বাদ দিতে পারবেন না। তবে আপনি আগে থেকেই কৌশলী হলে এই অল্প সময়ে সকল অঙ্ক রিভিশন দিতে পারবেন।

গণিতের বিশ্লেষণঃ

অল্প সময়ে গণিত শেষ করতে চাইলে প্রতি অধ্যায়ে ১০০-২০০টা অঙ্ক না করে, একই নিয়মের ১টা করে অঙ্ক করলে আপনি শেষ সময়ে ভাল প্রস্তুতি নিতে পারবেন। প্রতিটা নিয়মের ১০টা অঙ্ক করলে আপনার চর্চা ভাল হবে, তবে শেষ সময়ে রিভিশনের জন্য একটা করে অঙ্ক করাই উত্তম। এতে আপনি দ্রুত সময়ের মধ্যে ১২-১৩ অধ্যায়ের অঙ্ক শেষ করতে পারবেন এবং ভাল প্রস্তুতি নিতে পারবেন।আরো কৌশলের জন্য আপনি যে অধ্যায়গুলো থেকে ২-৩ মার্ক কমন আসে সেই অধ্যায়গুলো ভালভাবে দেখতে পারেন। এতে আপনি দ্রুত সময়ের মধ্যে অঙ্ক শেষ করে বেশি কমনের নিশ্চয়তা পাবেন। জ্যামিতি অংশ শিক্ষক নিবন্ধন পরীক্ষার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই কোন ভাবেই জ্যামিতি অংশ বাদ দেওয়া যাবে না।

শেষ মুহুর্তে গণিত রিভিশন করার জন্য পড়ুন “জব’স পাসওয়ার্ড এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই”  বইটিতে গণিত সাজানো হয়েছে একইভাবে। ৫৯ পৃষ্ঠার গণিত অংশে রয়েছে গুরুতপূর্ণ অঙ্কগুলো। প্রতিটা অধ্যায়ের ১০-১২টা অঙ্কের সমাধান করে আপনি খুব অল্প সময়ের মধ্যে সেই অধ্যায়ের প্রায় সকল অঙ্কের সমাধান করতে পারবেন।

কি ভাবে কাজে দিবে??

“জব’স পাসওয়ার্ড এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই”  বইটিতে গণিত শর্ট সাজেশন আছে মোট ৫৯ পৃষ্ঠা । বইটি এমনভাবে সাজানো হয়েছে যে প্রতিটা অধ্যায়ের ১০-১২টা অঙ্ক করলেই অধ্যায়ের প্রায় সকল অঙ্ক করতে পারবেন । দ্রুত গণিতের রিভিশনের জন্য একই নিয়মের ১-২ টা অঙ্ক করাই ফলপ্রসূ হবে। এতে করে আপনি সহজে রিভিশন দিতে পারবেন। যা আপনার জন্য অনেক সহজ হবে এবং ভাল রেজাল্ট করতে হেল্প করবে।

গণিত বিস্তারিত শর্ট সাজেশন আলোচনাঃ Click Here

সাধারণ জ্ঞান , কম্পিউটার ও  বিজ্ঞানঃ

সাধারণ অংশ অধিক তবে পরীক্ষার ২৫ মার্কের মধ্যে কম হলেও ১৫ মার্ক তোলার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ অধ্যায় গুলো রিভিশন দিন। যেমন বাংলাদেশের ভৌগলিক অবস্থা, পাকিস্থানি আমল ও মুক্তিযুদ্ধ , বাংলাদেশের সম্পদ,বিশ্বের ভৌগলিক পরিচিতি ,  আন্তর্জাতিক সংস্থা ও সংগঠন, কম্পিউটার  , বিজ্ঞানের স্বাস্থ্য ,চিকিৎসা । এই অধ্যায় গুলো  সবচেয়ে গুরুত্বপূর্ণ  তাই শেষ সময়ে ভালভাবে পড়া উচিৎ , আপনি "জব'স পাসওয়ার্ড এর ১৮ শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট"  বইটি পড়তে পারেন।  

কেন জব'স পাসওয়ার্ড এর ১৮ শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই পড়বেন??

আপনার লক্ষ্য যদি ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা হয় , তাহলে MCQ পরীক্ষার জন্য (জব'স পাসওয়ার্ড এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার স্পেশাল শর্ট সাজেশন ও মডেল টেস্ট ) পড়ুন বইটির ২য় সংস্করণ । শর্ট সাজেশন মাত্রঃ ২০৭ পৃষ্ঠা + মডেল টেস্ট ।  

১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় কমন ছিলঃ

স্কুল পর্যায়- ৫৭টি  

স্কুল পর্যায় ২ -৫৬টি  

কলেজ পর্যায়-৫০টি

বইটিতে কি কি থাকছে?

১। বিগত ৬ষ্ঠ -১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার  প্রশ্ন সমাধান ও  বিশ্লেষণ

২।অধ্যায় ও বিষয়ভিত্তিক শর্ট সাজেশন   

৩।বিষয়ভিত্তিক মডেল টেস্ট

৪। স্পেশাল পূর্ণাঙ্গ মডেল টেস্ট  

৫। সাম্প্রতিক গুরুত্বপূর্ণ সাধারণ জ্ঞান 

অধ্যায় ও বিষয়ভিত্তিক শর্ট সাজেশনঃ

বাংলাঃ  মোট  ৪৪ পৃষ্ঠা

ইংরেজিঃ মোট ৫৫ পৃষ্ঠা 

গণিতঃ মোট ৫৯ পৃষ্ঠা 

সাধারণ জ্ঞান , কম্পিউটার ভূগোল ও বিজ্ঞানঃ  মোট ৪৫ পৃষ্ঠা

 বিষয় ভিত্তিক মডেল টেস্ট- ২০ টি  

 পূর্ণাঙ্গ মডেল টেস্ট- ২০ টি  

বইটির মূল্যঃ  ২২০ টাকা

আপনার জেলা শহরে কোন কোন লাইব্রেরিতে  বইটি পাবেনঃ Click Here