প্রাথমিক শিক্ষক নিয়োগের ১ম ধাপের পরীক্ষা ৮ ডিসেম্বর ২০২৩ তারিখে। তাই হাতে আছে আর মাত্র ৬ দিন। এই ৬দিনে যদিও চাকরির পরীক্ষার প্রস্তুতি সম্ভব না। তবে প্রস্তুতিকে ভাল করার জন্য কিছুটা কৌশলী হতে পারেন।

বাংলা অংশঃ ২০ মার্ক

২০ মার্কের মধ্যে ব্যাকরণ অংশ থেকে প্রতিবার পরীক্ষায় কমন আসে ১৬ মার্ক+ আর সাহিত্য অংশ থেকে কমন আসে ৩-৪ মার্ক।আপনি শেষ সময়ের রিভিশনের সময় ব্যাকরণ অংশে গুরুত্ব বেশি দিবেন কারণ সাহিত্য অংশ অনেক বড় যা এতো কম সময়ে রিভিশন দেওয়া সম্ভব না। ততবে সাহিত্য অংশের উক্তি ,কাজী নজরুল ইসলাম ও রবীন্দ্রনাথ ঠাকুর ভাল করে পড়তে হবে। এখান থেকে ভাগ্য ভাল থাকলে ২-৩ মার্ক কমন পাবেন ।  আর ব্যাকরণ অংশের জন্য যে বিষয় গুলো কম সময়ে রিভিশন দেওয়া যাবে এবং প্রশ্ন কমন পাওয়ার সম্ভবনা বেশি সেই অংশকে সময় দিতে পারেন। যেমন ভাষা, বর্ণ ও ধ্বনি, বানান ও বাক্য শুদ্ধি ,কারক -বিভক্তি অংশের ৬টা নিয়ম (কিভাবে প্রশ্ন করলে কারক নির্ণয় করা যায়), সমাস (সমাস অংশের অন্য সমাসগুলো মনে থাকে তবে তৎপুরুষ, বহুব্রীহি সমাস রিভিশন দেওয়া উচিৎ হবে)। গুরুত্বপূর্ণ সন্ধি বিচ্ছেদ, গুরুত্বপূর্ণ বিপরীত শব্দ, গুরুত্বপূর্ণ এককথায় প্রকাশ  অংশগুলো প্রথমে শেষ করতে হবে কারণ ২০ মার্কের মধ্যে এই অধ্যায়গুলো থেকেই ২০১৬-২০২২ সালে গড় ১৩ মার্ক কমন এসেছিল। তবে আপনার কাছে জব’স পাসওয়ার্ড এর শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থাকলে আপনি এই অধ্যায়গুলো পড়তে পারেন। বইটিতে বাংলা ব্যাকরণ অংশের শর্ট সাজেশন রয়েছে ৫১ পৃষ্ঠা। যা গুরুত্বপূর্ণ তাই বইটিতে রাখা হয়েছে শেষ সময়ের প্রস্তুতির জন্য।যদি আপনি অতিরিক্ত সময় পান তাহলে  বাগধারা,উপসর্গ, সমার্থক শব্দ, পদ প্রকরণ এবং বাক্য প্রকরণ রিভিশন দিবেন এই গুলো থেকেও গড় ১ মার্ক কমন থাকে। সাহিত্য অংশের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উক্তি(অধিক গুরুত্বপূর্ণ) , কাজী নজরুল , রবীন্দ্রনাথ ঠাকুর, মাইকেল মধুসূদন দত্ত , প্রমথ চৌধরি । জব'স পাসওয়ার্ড এর “প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি পড়ুন শেষ সময়ে কাজে দিবে।  

গণিত অংশঃ ২০ মার্ক

গণিত অংশতে ২০ মার্ক থাকলেও অধ্যায় আছে প্রায় ১৪-১৫ অধ্যায় আর প্রতিটা অধ্যায়ে স্বাভাবিক একটা বইয়ে প্রশ্ন আছে ১২০-২০০+। শেষ সময়ে আপনার গণিতের জন্য  আপনার পক্ষে এতো প্রশ্ন রিভিশন করা সম্ভব না। তাই আপনার উচিৎ হবে একটা নিয়মের অঙ্ক একটা করে করা । তাহলে আপনি সহজেই ১০-১২টা অঙ্ক করেই সেই অধ্যায়ের প্রায় ১০০-২০০টা অঙ্ক রিভিশন দিতে পারবেন। আপনি যদি আগে থেকেই এমন পরিকল্পনা না করে থাকেন তাহলে  জব'স পাসওয়ার্ড(All in One) বই অথবা জব'স পাসওয়ার্ড এর “প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি ফলো করতে পারেন। বইটি এমনভাবে সাজানো হয়েছে যে প্রতিটা অধ্যায়ের ১০-১২টা অঙ্ক করলেই অধ্যায়ের সকল অঙ্ক শেখা হবে। দ্রুত গণিতের রিভিশনের জন্য একই নিয়মের ১-২ টার বেশি অঙ্ক করাই ফলপ্রসূ হবে। এতে করে আপনি সহজে রিভিশন দিতে পারবেন। বীজগণিতীয় সূত্রাবলি অধ্যায় আপনাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে।  

সাধারণ জ্ঞান অংশ: ১৫ মার্ক

এই ১৫ মার্কের মধ্যে শুধু মাত্র ১৯৫২ সাল থেকে ১৯৭১ মানে ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ পর্যন্ত বিগতসালের (২০১৬-২০২২) পরীক্ষায় গড়  কমন মার্ক এসেছিল ৭ , শুধু ২০২২ সালে প্রশ্ন হয়েছে ৯ মার্ক  এবং সংস্থা সংগঠন থেকে গড়  কমন মার্ক ২, শুধু ২০২২ সালের প্রশ্ন হয়েছে ৩টি । তাই আপনি এই অধ্যায়গুলোকে আগে রিভিশন দিবেন। আপনার ইচ্ছেমত যে কোন বই থেকে এই অংশ পড়তে পারেন তবে শেষ সময়ের রিভিশনের জন্য জব'স পাসওয়ার্ড এর “প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি ফলো করতে পারেন । 

বিজ্ঞান ও কম্পিউটারঃ ৫ মার্ক

স্বাভাবিকভাবে এই ৫ মার্ক কমনের জন্য আপনি সম্পূর্ণ বিজ্ঞান ও কম্পিউটার বিষয় পড়তে গেলে এখানেই আপনার সকল সময় শেষ হবে তাই বেসিক বিষয়গুলোকে গুরুত্ব দিতে হবে। যেমনঃ  কম্পিউটারে গুরুত্বপূর্ণ হচ্ছে  পূর্ণরূপ ও আউটপুট-ইনপুট ডিভাইস, Ram, Rom ।  শেষ সময়ের  প্রস্তুতির জন্য  জব'স পাসওয়ার্ড এর “প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি ফলো করতে পারেন।

সাম্প্রতিক সাধারণ জ্ঞানঃ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় যদিও সাম্প্রতিক সাধারণ জ্ঞান তেমন আসে না , তবুও কিছু গুত্বপূর্ণ বিষয়ে জেনে রাখা ভাল , কারণ ৯০% এই বিষয় গুলোর মধ্যেই প্রশ্ন হতে পারে। পদ্মা সেতু , স্যাটেলাইট, প্রধানমন্ত্রীর পাওয়া পুরস্কার , আদমশুমারি , ইউক্রেন-রাশিয়া যুদ্ধ , করোনা ভাইরাস, বঙ্গবন্ধু টানেল, মেট্রোরেল, নোবাল  পুরুস্কার ২০২৩ । 

ইংরেজি অংশঃ ২০ মার্ক

ইংরেজি অংশ স্বাভাবিকভাবেই অনেক বড় এবং ৯০% পরীক্ষার্থীর কাছে অনেক কঠিন। এমন কি অন্য বিষয়ের মত এতো সহজ না কোন নিয়ম মেনে চলে বা কিছু অংশ পড়লেই সব হবে এমন ও না। তবে  প্রশ্ন বেশি কমন আসে Synonyms & Antonyms, Phrases & Idioms and word Meaning,  Appropriate Preposition, fill in the blanks এই অধ্যায়গুলো থেকে,  ২০ মার্কের মধ্যে ৭-৮ মার্ক কমন আসে। ২০২২ সালে শুধু এই অধ্যায় গুলো থেকেই মোট প্রশ্ন হয়েছে ৩৫টি।  এই অধ্যায় গুলোর গুরুত্বপূর্ণ তথ্য জব'স পাসওয়ার্ড এর “প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটিতে পাবেন আশা করি শেষ সময়ে আপনার কাজে দিবে।

সর্বশেষ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ভাল প্রস্তুতির জন্য আপনাকে কৌশলী হতে হবে। শুধু পড়লেই হবে না, কি পড়তে হবে বেশি তা আগে নির্ধারণ করতে হবে। সর্বশেষ আমরা বলতে চাই আপনি ব্যাক্তিগত কৌশল আপনাকে অন্য পরীক্ষার্থীদের থেকে এগিয়ে রাখবে। আপনি চাইলে আমাদের জব'স পাসওয়ার্ড এর “প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন  ও মডেল টেস্ট”  বইটি  ফলো করতে পারেন উপরের আলোচনার আলোকেই বইটি লেখা হয়েছে।  শেষ সময়ে ভালো প্রস্তুতি নিতে আপনাকে সাহায্য করবে।