১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় পাশ মার্কের জন্য সবচেয়ে বড় ট্রাম কার্ড  বাংলা। বাংলায় মোট মার্ক আছে ২৫। মোট অধ্যায়ের সংখ্যা ১২টা । এই অধ্যায়ের মধ্যে কঠিন এবং সহজ দুই অধ্যায় আছে। আপনাকে টার্গেট নিতে হবে যাতে আপনি বাংলায় ২৫ এর মধ্যে কম  হলেও ১৮-২০ মার্ক তুলতে পারেন । কারণ বাংলা বিষয়ে মাত্র ৩৭ পৃষ্ঠা পড়ে আপনি সহজে এই মার্ক তুলতে পারবেন।  “জব’স পাসওয়ার্ড -এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট”  বইটি সংগ্রহ করুন।  

সবচেয়ে গুরুত্বপূর্ণ অধ্যায়ের আলোচনাঃ

ভাষারীতিঃ- এই অধ্যায় থেকে আপনি সহজে ৩-৪ মার্কের মধ্যে ৩ মার্ক তুলতে পারবেন। এই অধ্যায়ের ১ মার্ক সাধু-চলিত ভাষা থেকে আসবে। বাংলা ভাষার উৎপত্তি, ধ্বনি ও বর্ণ থেকে ১ মার্ক কমন পাবেন। আপনি এই অধ্যায়ের জন্য “জব’স পাসওয়ার্ড এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি পড়তে পারেন । ১৭ তম শিক্ষক নিবন্ধনে এই অধ্যায় থেকে মোট ১১টা প্রশ্ন হয়েছিল এবং জব’স পাসওয়ার্ড এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন থেকে কমন ছিল ৯টা প্রশ্ন ।  

বাংলা ভাষার শব্দাবলিঃ- এই অধ্যায় থেকে গড় ১ মার্ক কমন পাবেন তবে অধ্যায় অনেক বড় সব গুলো শব্দ পড়তে পারবেন না এই জন্য আপনার উচিৎ হবে সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য গুলো পড়া। বিশেষ করে পরীক্ষার আগে রিভিশন দিতে “জব’স পাসওয়ার্ড এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটিতে ১ পৃষ্ঠা এই বিষয়ে দেখতে পারেন। ১৭ তম শিক্ষক নিবন্ধনে এই অধ্যায় থেকে মোট ৩টা প্রশ্ন হয়েছিল এবং জব’স পাসওয়ার্ড এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন থেকে কমন ছিল ৩টা প্রশ্ন ।    

দেশের সকল সরকারি চাকরির তথ্য সবার আগে মোবাইলে নোটিফিকেশন পেতে মোবাইলে রাখুন Android App: Jobs Exam Alert 

 সন্ধিঃ- এই  অধ্যায় অনেক বড় এবং নিয়মের মধ্যে চলে তবে কমন মার্ক ১-২ তাই কোন ভাবেই ছাড় দেওয়া যাবে না। “জব’স পাসওয়ার্ড এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটিতে ২ পৃষ্ঠা কিছু গুরুত্বপূর্ণ সন্ধি বিচ্ছেদ দেওয়া হয়েছে। প্রতিটা চাকরির পরীক্ষায় এই তথ্যের মধ্যে কমন আসে বেশি। ৮০% চাকরির পরীক্ষায় ঘুরে-ফিরে এই সন্ধি বিচ্ছেদ দেওয়া হয়। ১৭ তম শিক্ষক নিবন্ধনে এই অধ্যায় থেকে মোট ৭টা প্রশ্ন হয়েছিল এবং জব’স পাসওয়ার্ড এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন থেকে কমন ছিল ৪টা প্রশ্ন।

কারক ও সমাসঃ দুই অধ্যায় থেকে কমন মার্ক ৫। কিন্তু ৮০% চাকরির পরীক্ষার্থীর কাছে অধ্যায়টা অধিক কঠিন হয়ে থাকে। তবে এই অধ্যায় থেকে ৮০% প্রশ্ন প্রতিটা চাকরির পরীক্ষায় রিপিট হয়ে থাকে। যেমন সর্বশেষ অনুষ্ঠিত প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় সবগুলো রিপিট প্রশ্ন কমন ছিল । এই অধ্যায়ে সবচেয়ে বেশি কমন আসে এবং কমন আসার সম্ভাবনা আছে এমন উদাহরণ গুলো দিয়ে “জব’স পাসওয়ার্ড- এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইয়ে অধ্যায় সাজানো হয়েছে। আশা করি পরীক্ষায় সহজে কমন পাবেন। ১৭ তম শিক্ষক নিবন্ধনে এই অধ্যায় থেকে মোট ১২টা প্রশ্ন হয়েছিল এবং জব’স পাসওয়ার্ড এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন থেকে কমন ছিল ৮টা প্রশ্ন ।  

সামার্থক শব্দ- শিক্ষক নিবন্ধন পরীক্ষায় এই অধ্যায়ের ২ মার্কের মধ্যে ১ মার্ক কমন পেতে পারেন খুব সহজেই । এই অধ্যায়ের সকল তথ্য একজন চাকরির পরীক্ষার্থীর মনে রাখা কঠিন তবে আপনাকে গুরুত্বপূর্ণ কিছু তথ্য অবশ্যই মনে রাখতে হবে। যেমনঃ পৃথিবী, সূর্য, অগ্নি, অন্ধকার, অরণ্য/বন, অশ্রু, আকাশ, ঊর্মি, কূল, চন্দ্র, জল, নদী, রাত্রি, কপাল । “জব’স পাসওয়ার্ড এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইয়ের সমার্থক শব্দ পড়লেই আর কিছু পড়তে হবে না এই অধ্যায় থেকে। ১৭ তম শিক্ষক নিবন্ধনে এই অধ্যায় থেকে মোট ৩টা প্রশ্ন হয়েছিল এবং জব’স পাসওয়ার্ড এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন থেকে কমন ছিল ৩ টা প্রশ্ন।  

প্রত্যয়ঃ এই অধ্যায় থেকে ১ মার্ক কমন থাকে কিন্তু ৯৯% চাকরির পরীক্ষার্থীর জন্য অধ্যায় মানে জমের বাড়ি । তাই আপনি যদি এই অধ্যায়ের নিয়ম অনুযায়ী পড়তে যান এবং মনে রাখতে যান তাহলে এই অধ্যায় শেষ করতে আপনার অধিক সময় প্রয়োজন তবে আপনি যদি সহজ পথ খুঁজতে চান তাহলে “জব’স পাসওয়ার্ড এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটিতে দেওয়া ১ পৃষ্ঠা পড়েন ৮০% চাকরির পরীক্ষায় কমন  পাওয়া সম্ভব। ১৭ তম শিক্ষক নিবন্ধনে এই অধ্যায় থেকে মোট ৫টা প্রশ্ন হয়েছিল  এবং জব’স পাসওয়ার্ড এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন থেকে কমন ছিল ৪টা প্রশ্ন ।        

আপনার জেলা শহরে কোন কোন লাইব্রেরিতে  বইটি পাবেনঃ Click Here

বানান ও বাক্যশুদ্ধিঃ এই অধ্যায় থেকে গড় কমন থাকে ৩ মার্ক । এই অধ্যায়ের কোন সীমা নাই  তবে বেশি ভাগ চাকরির পরীক্ষায় সম্ভাব্য কিছু তথ্য দেওয়া আছে পরীক্ষায় আসার মত । আমরা যে বানান গুলো নির্বাচন করেছি তা অধিক গুরুত্বপূর্ণ এই গুলো পরীক্ষার আগে কোন ভাবেই মিস করা যাবে না। আপনি  “জব’স পাসওয়ার্ড- এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে সামান্য ২ পৃষ্ঠার তথ্য পড়েই ২ মার্ক কমন পেতে পারেন খুব সহজে। ১৭ তম শিক্ষক নিবন্ধনে এই অধ্যায় থেকে মোট ৬টা প্রশ্ন হয়েছিল এবং জব’স পাসওয়ার্ড এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন থেকে কমন ছিল ৫টা প্রশ্ন ।    

এক কথায় প্রকাশঃ এটাতে ১ মার্ক কমন পাওয়া সহজ হবে তবে এর জন্য আপনাকে অধিক তথ্য পড়তে হবে। তবে “জব’স পাসওয়ার্ড এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি  থেকে অথবা অধিক পড়তে চাইলে “জব’স পাসওয়ার্ড(all in one)” বইটি পড়তে পারেন। ১৭ তম শিক্ষক নিবন্ধনে এই অধ্যায় থেকে মোট ৩টা প্রশ্ন হয়েছিল এবং জব’স পাসওয়ার্ড এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন থেকে কমন ছিল ২টা প্রশ্ন ।             

বিপরীতার্থক শব্দঃ এই অধ্যায়ে তথ্যের শেষ নাই তবে “জব’স পাসওয়ার্ড এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে পরীক্ষায় আসার মত ২-২.৫ পৃষ্ঠা পড়তে পারলেই আপনি এই ১ মার্ক কমন পাবেন ইনশাল্লাহ। ১৭ তম শিক্ষক নিবন্ধনে এই অধ্যায় থেকে মোট ৩টা প্রশ্ন হয়েছিল  এবং জব’স পাসওয়ার্ড এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন থেকে কমন ছিল ২টা প্রশ্ন ।  

বিরামচিহ্নঃ এই অধ্যায় থেকে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় গড় কমন ২ মার্ক । এই অধ্যায়ের তথ্য যে অধিক তাও না। আপনি শুধুমাত্র অর্ধেক পৃষ্ঠা পড়েই এই অধ্যায় থেকে ২ মার্ক কমন পেতে পারেন। আমাদের  “জব’স পাসওয়ার্ড- এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট”  বই থেকে পড়লেও হবে অথবা যে কোন চাকরির বই থেকেও পড়ে আপনি কমন পাবেন। ১৭ তম শিক্ষক নিবন্ধনে এই অধ্যায় থেকে মোট ৪টা প্রশ্ন হয়েছিল এবং জব’স পাসওয়ার্ড এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন থেকে কমন ছিল ৩টা প্রশ্ন ।  

বাগধারাঃ- এই অধ্যায় অধিক গুরুত্বপূর্ণ আপনি গড় ৩ মার্ক কমন পাবেন। আপনার ইচ্ছে মত যে কোন বই থেকে পড়তে পারেন তবে রিভিশন দেওয়ার জন্য গুরুত্বপূর্ণ শর্ট সাজেশন কোন ভাবেই মিস করবেন না “জব’স পাসওয়ার্ড এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” ফলো করুন। ১৭ তম শিক্ষক নিবন্ধনে এই অধ্যায় থেকে মোট ৪টা প্রশ্ন হয়েছিল এবং জব’স পাসওয়ার্ড এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন থেকে কমন ছিল ৩টা প্রশ্ন ।

আপনার জেলা শহরে কোন কোন লাইব্রেরিতে  বইটি পাবেনঃ Click Here