আপনি কি প্রাথমিক শিক্ষক নিয়োগ, ১৮তম শিক্ষক নিবন্ধন, মন্ত্রণালয় ও অধিদপ্তরের চাকরির পরীক্ষার প্রস্তুতি নিতে চাচ্ছেন?

দেশের ৮০% চাকরি পরীক্ষার্থী মনে করেন চাকরির প্রস্তুতি মানেই সব পরীক্ষার জন্য আলাদা আলাদা বই পড়তে হবে। বাস্তবেই কি তাই? 

আপনি যেকোন চাকরির পরীক্ষা দিতে চাইলে আপনাকে অবশ্যই ৯০টা অধ্যায় পড়তেই হবে। এই অধ্যায়গুলো থেকেই ৮০-৯০% প্রশ্ন হয়ে থাকে। তাই প্রতিটা নিয়োগ পরীক্ষার জন্য আলাদা আলাদা বই না পড়ে একটা বই ভালভাবে পড়া উচিৎ,তবে একটা অধ্যায়ের সব তথ্যই অধিক গুরুত্বপূর্ণ নয়। কিছু বিষয় আছে পরীক্ষায় সবচেয়ে বেশি আসে, আবার কিছু বিষয় আছে পরীক্ষায় কম আসে। তাই প্রস্তুতি নেওয়ার সময় গুরুত্বপূর্ণ তথ্য যেন কোনভাবেই মিস না হয় সে বিষয়ে লক্ষ্য রাখতে হবে।  যেমন প্রাথমিক শিক্ষক নিয়োগ, ১৮তম শিক্ষক নিবন্ধন, মন্ত্রণালয় ও অধিদপ্তরের চাকরির পরীক্ষার বাংলার ক্ষেত্রেঃ  কারক, সন্ধি, সমাস, ধ্বনি-বর্ণ, সমার্থক শব্দ, প্রকৃতি প্রত্যয়, এককথায় প্রকাশ, বাগধারা, শুদ্ধিকরণ বেশি গুরুত্বপূর্ণ। এই অধ্যায়গুলো থেকে সবচেয়ে বেশি প্রশ্ন হয়। আপনি যেকোন চাকরির পরীক্ষায় এখান থেকে প্রশ্ন কমন পাবেন। তবে এর মধ্যে আপনার তো সবকিছুই মনে রাখা সম্ভব হবে না এবং বিশেষ করে পরীক্ষার আগে রিভিশন দিতে পারবেন না। আপনি প্রাথমিক শিক্ষক নিয়োগ, ১৮তম শিক্ষক নিবন্ধন, মন্ত্রণালয় ও অধিদপ্তরের চাকরিরের চাকরির পরীক্ষার সহজে প্রস্তুতি নিতে চাইলে আপনার প্রয়োজনঃ 

১। অধ্যায়ভিত্তিক বেসিক আলোচনা 

২। অধ্যায়ের জন্য গুরুত্বপূর্ণ অংশ কি তা জানা 

৩। কোন বিষয়সমূহ বার বার পরীক্ষায় রিপিট হচ্ছে তা জানা  

৪। অধ্যায়ভিত্তিক শর্ট সাজেশন 

আপনি যদি এই সবকিছুই একসাথে পেতে চান, তাহলে আপনাকে বাংলাদেশের একমাত্র বেসিক আলোচনা, প্রশ্ন বিশ্লেষণ, অধ্যায়ভিত্তিক শর্ট সাজেশন নিয়ে তৈরি জব’স পাসওয়ার্ড (All in one) বইটি পড়তে হবে। 

বইটিতে যা যা রয়েছেঃ 

১। অধ্যায় ভিত্তিক বেসিক আলোচনা  

২। ২০২১-২০২২ সালে বিভিন্ন অধ্যায় থেকে কত প্রশ্ন হয়েছে তার বিশ্লেষণ 

৩। চাকরির পরীক্ষায় কোন কোন বিষয় সবচেয়ে গুরুত্বপূর্ণ তার উপরে রিভিশন টিপস 

৪। অধ্যা ভিত্তিক শর্ট সাজেশন যা পড়ে আপনি পরীক্ষার আগে রিভিশন দিতে পারবেন 

৫। বইটি শেষ করার জন্য বিসিএস ক্যাডারসহ অভিজ্ঞ শিক্ষকদের ভিডিও ক্লাস এবং প্রতিদিন পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে। 

বাজারে প্রচলিত অনেক বই থেকে আমরা ব্যতিক্রম কেন?   

প্রচলিত প্রাথমিক শিক্ষক নিয়োগের একটি বই ১২০০ পেজের + শিক্ষক নিবন্ধনের (স্কুল+কলেজ) = ১২০০+ ১২০০ পেজের, মন্ত্রণালয় অধিদপ্তরের প্রতিটি পদের জন্য আলাদা আলাদা প্রায় ১২০০ পেজের বই। দেখা যায় প্রায় ৩৬০০ থেকে ৪৮০০ পেজের বই পড়তে হচ্ছে ৩ ধরণের চাকরির পরীক্ষার জন্য। যা কোন পরীক্ষার্থীর পক্ষে পড়া কি সম্ভব?? একবার পড়ার পরে রিভিশন দিতে চাইলে চাকরির বয়স শেষ হয়ে যাবে প্রায়। অতিরিক্ত ও আজেবাজে তথ্য এবং বিশাল বিশাল বই চাকরির প্রার্থীদের ব্যর্থ হওয়ার প্রধান ও অন্যতম কারণ। প্রতিটি  চাকরির পরীক্ষার জন্য বেসিক কিছু তথ্য প্রয়োজন যা থেকেই সর্বনিম্ন ৭০%-৮০% কমন আসে। আর  সেই বিষয়টিকে  গুরুত্ব দিয়েই জব'স পাসওয়ার্ড বইটি রচনা করা হয়েছে। সাথেই আছে পড়ার জন্য কৌশল, শর্ট সাজেশন এবং কিভাবে সহজে ভাল  ফলাফল  করা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা। কোন চাকরির প্রার্থী যদি জব'স পাসওয়ার্ড বইটি ভালভাবে পড়ে আমাদের দেয়া ১০০ দিনের রুটিন শেষ করতে পারে তাহলে বেশি ভাগ পরীক্ষায় ভাল করতে পারবে। তা ছাড়াও চাকরির পরীক্ষার জন্য যা কিছু প্রয়োজন সকল তথ্য আমরা আপডেট দিবো।  সাথেই প্রতিবছর চাকরির পরীক্ষায় কিছু কমন প্রশ্ন হয়ে থাকে সেই বিষয়ে এবং প্রশ্ন  প্যাটান  বিষয়ে বিস্তারিত আমরা পোস্ট করে জানিয়ে দিবো।  

বইটির মূল্যঃ ৪৩০টাকা      

১০০ দিনে বইটি শেষ করার জন্য নতুন অনলাইন কোর্স চালু হবে আগামী ১৮-১০-২০২৩ তারিখ। বইটি সংগ্রহ করে ফ্রিতে অনলাইনে কোর্সে যুক্ত হতে পারবেন। 

১০০ দিনের পরীক্ষার রুটিনঃ  https://t.ly/Ov5wY