আপনি কি প্রাথমিক শিক্ষক নিয়োগ, ১৮তম শিক্ষক নিবন্ধন, মন্ত্রণালয় ও অধিদপ্তরের চাকরির পরীক্ষার প্রস্তুতি নিতে চাচ্ছেন?

 আগামী ১৮-১০-২০২৩ তারিখ থেকে  জব’স পাসওয়ার্ড (All In One)  বইয়ের প্রথম পৃষ্ঠা থেকে শেষ পৃষ্ঠা পর্যন্ত শেষ করার জন্য নতুন ফ্রি কোর্স চালু হবে। বইটি ক্রয় করে আপনিও পরীক্ষায় অংশগ্রহণ করুন।

১০০ দিনের পরীক্ষার রুটিনঃ  https://t.ly/Ov5wY 

বিস্তারিত ভিডিওতেঃ  https://www.youtube.com/watch?v=ruuqzZSuWFc 

আরো জানতে কল করুনঃ 01710286369


সেপ্টেম্বর মাসে Recent job solution এর বাংলা অংশের বিশ্লেষণ।

বাংলা ব্যাকরণঃ 

৯৯% চাকরির পরীক্ষায় বাংলা কিছু কমন অধ্যায় থেকে প্রশ্ন হয়ে থাকে। এই অধ্যায় গুলোর মধ্যে আবার কিছু অধ্যায়ে সহজে মার্ক পাওয়া যায়। আপনি যদি  জব’স পাসওয়ার্ড (All In One)  বইয়ের পাঠক হয়ে থাকেন তাহলে এই বিষয়ে আপনাদের আগে থেকেই আইডি আছে। গতমাসে অনুষ্ঠিত ৬টি পরীক্ষার বাংলা অংশের প্রশ্ন বিশ্লেষণ করা হলোঃ

ভাষা, ধ্বনি ও বর্ণঃ  এই অধ্যায় থেকে অনেক বেশি প্রশ্ন হয়ে থাকে সেপ্টেম্বর মাসে এই অধ্যায় থেকে প্রশ্ন হয়েছিল ১৩টি ।  জব’স পাসওয়ার্ড (All In One)  বই থেকে কমন ছিল ১০টি। সবচেয়ে বেশি প্রশ্ন হয়েছিল জব’স পাসওয়ার্ড (All In One)  বইয়ের ৩টা ছক থেকে প্রায় ৮০% এই অধ্যায়ের প্রশ্ন কমন ছিল। 

শব্দ ও শব্দের উৎসঃ এই অধ্যায়ের শেষ নাই, তবে বেশীর ভাগ চাকরির পরীক্ষায় এই অধ্যায় ১ মার্ক প্রশ্ন হয়ে থাকে। সেপ্টেম্বর মাসে এই অধ্যায় থেকে প্রশ্ন হয়েছিল ৬টি।  জব’স পাসওয়ার্ড (All In One)  বই থেকে কমন ছিল ৬টি। তবে আপনি পরীক্ষার আগে রিভিশন দেওয়ার সময়  জব’স পাসওয়ার্ড (All In One)  বইয়ের পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ অংশ থেকেই ৮৫% + কমন ছিল।

 শুদ্ধ বানানঃ শুদ্ধ বানান অধিক গুরুত্বপূর্ণ একটা অধ্যায়। সেপ্টেম্বর মাসে এই অধ্যায় থেকে প্রশ্ন হয়েছিল ৩টি ।জব’স পাসওয়ার্ড (All In One)  বই থেকে কমন ছিল ২টি। পরীক্ষার আগে এই অধ্যায়ে সময় দেওয়া উচিৎ  আপনি জব’স পাসওয়ার্ড (All In One) বইয়ের  ১০৮-১১০ পৃষ্ঠা রিভিশন দিতে পারলে ৮৫% + কমন পাবেন এই অধ্যায় থেকে। 


সন্ধি বিচ্ছেদঃ  আপনি ৯৯% চাকরির পরীক্ষায় ১ মার্ক কমন পাবেন তবে এই অধ্যায় অধিক বড় এবং অনেক সন্ধি আছে। সেপ্টেম্বর মাসে এই অধ্যায় থেকে প্রশ্ন হয়েছিল ৫টি ।জব’স পাসওয়ার্ড (All In One)  বই থেকে কমন ছিল ৫টি। 

 বাগধারাঃ এই অধ্যায় ও অনেক বড় এবং তথ্যের শেষ নাই। সেপ্টেম্বর মাসে এই অধ্যায় থেকে প্রশ্ন হয়েছিল ৪টি ।জব’স পাসওয়ার্ড (All In One)  বই থেকে কমন ছিল ৪টি।  আপনি পরীক্ষার আগে রিভিশনের জন্য  জব’স পাসওয়ার্ড (All In One)  বইয়ের  প্রতিটা অক্ষরের প্রথমে বোল্ড আকারে যে গুলো আছে সেই গুলো যদি রিভিশন দিতে পারেন, এই অংশ থেকেই সর্বোচ্চ কমন এসেছে। 

এককথায় প্রকাশ ও বাগধারাঃ এই অধ্যায় ও অনেক বড় এবং তথ্যের শেষ নাই।  সেপ্টেম্বর মাসে এই অধ্যায় থেকে প্রশ্ন হয়েছিল ২টি ।জব’স পাসওয়ার্ড (All In One)  বই থেকে কমন ছিল ২টি।  আপনি পরীক্ষার আগে রিভিশনের জন্য  জব’স পাসওয়ার্ড (All In One)  বইয়ের  প্রতিটা অক্ষরের প্রথমে বোল্ড আকারে যে গুলো আছে সেই গুলো যদি রিভিশন দিতে পারেন, কারণ  সেপ্টেম্বর মাসের পরীক্ষায় সর্বোচ্চ কমন ছিল এই  গুলোই। 

লিঙ্গঃ অনেক ছোট অধ্যায় হলেও অধিক গুরুত্বপূর্ণ । সেপ্টেম্বর মাসে এই অধ্যায় থেকে প্রশ্ন হয়েছিল ৫টি ।জব’স পাসওয়ার্ড (All In One)  বই থেকে কমন ছিল ৪টি।  এই অধ্যায়ের পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ অংশ ভাল করে পড়ুন।

সমাসঃ  এই অধ্যায় অধিক গুরুত্বপূর্ণ । সেপ্টেম্বর মাসে এই অধ্যায় থেকে প্রশ্ন হয়েছিল ৩টি ।জব’স পাসওয়ার্ড (All In One)  বই থেকে কমন ছিল ৩টি। আপনি যদি এই অধ্যায় কম পারেন তবুও আপনি ১ মার্ক কমন পাবেন যদি জব’স পাসওয়ার্ড (All In One)  বইয়ের পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ অংশ ভালো করে পড়তে পারেন। 


সমার্থক শব্দঃ এই অধ্যায় থেকে ১ মার্ক কমন পাওয়ার জন্য একটু বেশি কষ্ট করতে হবে।  ২ পৃষ্ঠার সমার্থক মনে রাখা কঠিন তবে বেশির ভাগ সময় জব’স পাসওয়ার্ড (All In One)  বইয়ের রিভিশন টিপস থেকেই কমন এসে থাকে। তাই এইটা ভালো করে পড়তে পারলে আশা করা যায় ৭০% কমন পাওয়া সম্ভব। 

প্রকৃতি ও প্রত্যয়ঃ সবচেয়ে কঠিন অধ্যায়, সেপ্টেম্বর মাসে এই অধ্যায় থেকে প্রশ্ন হয়েছিল ২টি ।জব’স পাসওয়ার্ড (All In One)  বই থেকে কমন ছিল ২টি। রিভিশন দেওয়ার জন্য জব’স পাসওয়ার্ড (All In One)  বইয়ের অর্ধেক পৃষ্ঠায় যথেষ্ঠ। আপনি শুধু জব’স পাসওয়ার্ড (All In One)  বইয়ের ৫৮ পৃষ্ঠায় পরীক্ষার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ পড়লেই ৯০% কমন পাবেন। 

বাংলা সাহিত্যঃ বাংলা সাহিত্য অনেক বড় ,যার কোন শেষ নাই । সেপ্টেম্বর মাসে এই অধ্যায় থেকে প্রশ্ন হয়েছিল ১৩টি । জব’স পাসওয়ার্ড (All In One)  বই থেকে কমন ছিল ০৯টি।  জব’স পাসওয়ার্ড (All In One) সাহিত্য অংশ সাজানো হয়েছে শুধু গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে। যে ৪টা প্রশ্ন কমন আসে নাই সেই গুলো বেশি ভাগ সবার জানাছোট বেলায় পড়ে আসা কবিতা গুলোর লেখকের নাম। পরের আপডেটে আমরা বিষয়টিযুক্ত করার চেষ্টা করবো।

এই ভাবে কৌশল আপনি জব’স পাসওয়ার্ড (All In One)  বইয়ে। বইটি শেষ করে প্রতিটা চাকরির পরীক্ষায় সর্বনিম্ন ৭০-৮০% অল্প পড়েই কমন পাবেন। আমাদের নতুন ফ্রি ব্যাচ শুরু হবে আগামী ১৮-১০-২০২৩ তারিখ। আপনি বই ক্রয় করে ৩ মাসে ফ্রি পরীক্ষা দিতে পারবেন।


২০২৩ সালের  সেপ্টেম্বর  মাসের চাকরির পরীক্ষার প্রশ্নের বিশ্লেষণ নিচেঃ