আপনার পরীক্ষা আছে শুক্রবার বা শনিবার। এতো কম সময়ের মধ্যে রিভিশন নিয়ে কি ভাবছেন?? 

চাকরির পরীক্ষার আগের রিভিশন অধিক গুরুত্বপূর্ণ। চাকরির পরীক্ষার জন্য প্রতিটা চাকরির প্রার্থী অধিক পড়াশুনা করে থাকে কিন্তু পরীক্ষার আগে রিভিশনের জন্য এক এক চাকরির প্রার্থীর এক এক কৌশল থাকে। আপনার ও অনেক কৌশল থাকতে পারে বা না থাকলে আজকের আলোচনা হয়তো আপনার অনেক কাজে দিবে। 

১। একটা অধ্যায়ের গুরুত্বপূর্ণ তথ্য প্রথমে হাইলাইট করতে হবে। কারণ একটা অধ্যায়ের সবকিছু অধিক গুরুত্বপূর্ণ না, যা বেশি প্রয়োজন তা পরীক্ষার আগে রিভিশন দিতে হবে।

২। যে চাকরির পরীক্ষা দিবেন সেই চাকরির পরীক্ষার বিগতসালের প্রশ্ন গুলো বিশ্লেষণ করুন। যাতে আপনি সহজে বুঝতে পারেন কোন বিষয় গুলো গুরুত্বপূর্ণ। 

৩। কমন অধ্যায় ভাল করে পড়া, মানে কিছু অধ্যায় আছে প্রশ্ন আসবেই। এই অধ্যায় গুলোকে কোন ছাড় দেওয়া যাবে না। 


 আপনার কাছে যদি জব’স পাসওয়ার্ড (All In One)  বইটি থাকে তাহলে আপনি পরীক্ষার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ গুলো রিভিশন দিয়ে দ্রুত সময়ে সর্বোচ্চ কমন পাওয়ার মত রিভিশন দিতে পারবেন। 


রিভিশন কৌশলঃ 

আপনি যদি শুধু পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ তথ্য পড়েন তাহলে দেখবেন ব্যাকরণ অংশ ২৫পৃষ্ঠার মত। শুধু রিভিশন দিলেই আপনি যে কোন চাকরির পরীক্ষায় সর্বোচ্চ কমন পাবেন। 

বাংলা ব্যাকরণঃ 

৯৯% চাকরির পরীক্ষায় বাংলা কিছু কমন অধ্যায় থেকে প্রশ্ন হয়ে থাকে। এই অধ্যায় গুলোর মধ্যে আবার কিছু অধ্যায়ে সহজে মার্ক পাওয়া যায়। 

যেমনঃ 

সন্ধি বিচ্ছেদঃ  আপনি ৯৯% চাকরির পরীক্ষায় ১ মার্ক কমন পাবেন তবে এই অধ্যায় অধিক বড় এবং অনেক সন্ধি আছে। আপনি চাইলেও পরীক্ষার আগে রিভিশন দিতে পারবেন না। তাই আপনি জব’স পাসওয়ার্ড ( All in One)  বইটিতে পরীক্ষার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ রিভিশন দেন,(২৪ এবং ২৫ পৃষ্ঠা) আশা করা যায় প্রতিটা পরীক্ষায় ৯৯% কমন পাওয়ার সম্ভাবনা থাকবে।

বিপরীত শব্দঃ  আপনি এই অধ্যায় থেকে ১ মার্ক কমন পাবেন । এই অধ্যায়ের শেষ নাই প্রতিটা বইয়েই অনেক বিপরীত শব্দ দেওয়া আছে। আপনি পরীক্ষার আগে রিভিশন হিসেবে জব’স পাসওয়ার্ড (All In One)  বইয়ের পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ অংশ ৭৮,৭৯ এবং ৮০ পৃষ্ঠার অংশ গুলো ভালো করে দেখতে পারেন। তাহলে ৯০% + এখান থেকে কমন পাবেন। 

 শুদ্ধ বানানঃ শুদ্ধ বানান অধিক গুরুত্বপূর্ণ একটা অধ্যায়। আপনি প্রতিটা পরীক্ষায় গড়ে ১ মার্ক কমন পাবেন । পরীক্ষার আগে এই অধ্যায়ে সময় দেওয়া উচিৎ । আপনি জব’স পাসওয়ার্ড (All In One) বইয়ের  ১০৮-১১০ পৃষ্ঠা রিভিশন দিতে পারলে ৯৫% + কমন পাবেন এই অধ্যায় থেকে। 

ভাষা, ধ্বনি ও বর্ণঃ  এই অধ্যায় থেকে অনেক বেশি প্রশ্ন হয়ে থাকে তবে আপনি পরীক্ষার আগে রিভিশন হিসেবে জব’স পাসওয়ার্ড (All In One)  বইয়ের ৩টা ছক যদি রিভিশন দিতে পারেন ৮০% এই অধ্যায়ের প্রশ্ন কমন পাওয়ার সম্ভবনা থাকবে। 

সমাসঃ  এই অধ্যায় থেকে ১ মার্ক সর্বনিম্ন কমন পাবেন। আপনি যদি এই অধ্যায় কম পারেন তবুও আপনি ১ মার্ক কমন পাবেন যদি জব’স পাসওয়ার্ড (All In One)  বইয়ের পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ অংশ ভালো করে পড়তে পারেন। 

শব্দ ও শব্দের উৎসঃ এই অধ্যায়ের শেষ নাই, তবে বেশীর ভাগ চাকরির পরীক্ষায় এই অধ্যায় ১ মার্ক প্রশ্ন হয়ে থাকে। তবে আপনি পরীক্ষার আগে রিভিশন দেওয়ার সময়  জব’স পাসওয়ার্ড (All In One)  বইয়ের পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ অংশ যদি রিভিশন দিতে পারেন এখান থেকেই ৮৫% + কমন পাবেন।

এককথায় প্রকাশ ও বাগধারাঃ এই অধ্যায় ও অনেক বড় এবং তথ্যের শেষ নাই। তবে আপনি পরীক্ষার আগে রিভিশনের জন্য  জব’স পাসওয়ার্ড (All In One)  বইয়ের  প্রতিটা অক্ষরের প্রথমে বোল্ড আকারে যে গুলো আছে সেই গুলো যদি রিভিশন দিতে পারেন তাহলে পরীক্ষার আগে সর্বোচ্চ কমন পাবেন। 

কারকঃ  কারক থেকে ১ মার্ক কমন পেতে হলে জব’স পাসওয়ার্ড (All In One)  বইয়ের পরীক্ষার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ গুলো পড়ুন। এখানে যে উদাহরণ দেওয়া আছে ৮০% চাকরির পরীক্ষায় এই তথ্য গুলো থেকেই প্রশ্ন কমন হয়ে থাকে। 

প্রকৃতি ও প্রত্যয়ঃ সবচেয়ে কঠিন অধ্যায়ের রিভিশন দেওয়ার জন্য অর্ধেক পৃষ্ঠায় যথেষ্ঠ। আপনি শুধু জব’স পাসওয়ার্ড (All In One)  বইয়ের ৫৮ পৃষ্ঠায় পরীক্ষার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ পড়লেই ৯০% কমন পাবেন। 

সমার্থক শব্দঃ এই অধ্যায় থেকে ১ মার্ক কমন পাওয়ার জন্য একটু বেশি কষ্ট করতে হবে। ২ পৃষ্ঠার সমার্থক মনে রাখা কঠিন তবে বেশির ভাগ সময় জব’স পাসওয়ার্ড (All In One)  বইয়ের রিভিশন টিপস থেকেই কমন এসে থাকে। তাই এইটা ভালো করে পড়তে পারলে আশা করা যায় ৭০% কমন পাওয়া সম্ভব। 

এই ভাবে সব বিষয়ের রিভিশন কৌশল পাবেন জব’স পাসওয়ার্ড (All In One)  বইয়ে। 


২০২৩ সালের মে মাসের চাকরির পরীক্ষার প্রশ্নের বিশ্লেষণ নিচেঃ