১৭ জুন। আন্তর্জাতিক

—মেসিডোনিয়ার নাম পরিবর্তন, নতুন নাম ‘উত্তর মেসিডোনিয়া প্রজাতন্ত্র’।

—যুক্তরাষ্ট্রের নিউ জার্সির ট্রিনটনে আর্ট উৎসবে গুলি, আহত অন্তত ২০ জন।

—ভেনিজুয়েলার রাজধানী কারাকাসের নাইট ক্লাবে গ্র্যাজুয়েশন পার্টিতে পদদলিত হয়ে কমপক্ষে ১৭ জন নিহত।

 

১৮ জুন। জাতীয়

—সেনাবাহিনীর ১৫তম প্রধান হিসেবে নিয়োগ পেলেন লেফটেন্যান্ট জেনারেল আজিজ আহমেদ। একই সঙ্গে তাঁকে জেনারেল পদে পদোন্নতি দেওয়া হয়েছে।

—বস্ত্র ও পোশাক খাতের পরিসংখ্যান অনুযায়ী চলতি বছরের প্রথম চার মাসে (জানুয়ারি-এপ্রিল) যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি থেকে বাংলাদেশের আয় হয়েছে ১৮৭ কোটি ডলার। এ আয় গত বছরের একই সময়ের চেয়ে ২.৯ শতাংশ বেশি।

আন্তর্জাতিক

—কলম্বিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রক্ষণশীল প্রার্থী ইভান দুকে। দেশটির প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হতে যাচ্ছেন দুকের সহকর্মী মার্তা লুসিয়া রামিরেজ।

—পাকিস্তানের অপসারিত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তাঁর পরিবারের বিরুদ্ধে ওঠা পাঁচ কোটি ৬০ লাখ রুপি বিদেশে পাচারের অভিযোগের তদন্ত শুরু।

—প্রায় পাঁচ হাজার কোটি ডলারের চীনা পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক আরোপ করল যুক্তরাষ্ট্র। ৬ জুলাই এই ঘোষণা কার্যকর হবে।

—যুদ্ধবিরতির মেয়াদ ১০ দিন বাড়ানোর ঘোষণা আফগান সরকারের, অস্বীকৃতি তালেবানের।

 

১৯ জুন। জাতীয়

—বাংলাদেশে কার্যরত ৫৭টি তফসিলি ব্যাংকের মধ্যে ৫৬টি ব্যাংকই স্কুল ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করছে। গত মার্চ পর্যন্ত দেশের ব্যাংকগুলোতে স্কুল ব্যাংকিং হিসাব খোলা হয়েছে ১৪ লাখ ৬১ হাজার ৮০৬টি। হিসাবগুলোতে মোট জমা আছে এক হাজার ৪৪১ কোটি ৭৫ লাখ টাকা।

আন্তর্জাতিক

—চীন সফরে গেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। গত চার মাসের মধ্যে এটি তাঁর তৃতীয় পেইচিং সফর।

—ইউএনএইচসিআরের প্রতিবেদন অনুযায়ী ২০১৭ সাল শেষে বিশ্বে জোরপূর্বক বাস্তুচ্যুত ব্যক্তির সংখ্যা ছয় কোটি ৮০ লাখ ছাড়িয়ে গেছে। বিশ্বে শুধু ২০১৭ সালেই বাস্তুচ্যুত হয়েছে এক কোটি ৬২ লাখ মানুষ।

—সৌদি আরব বিনোদন কর্তৃপক্ষের প্রধান আহমাদ আল-খতিবকে বরখাস্ত করল দেশটির সরকার। সার্কাসে আঁটসাঁট পোশাকে মেয়েদের উপস্থাপনের কারণে রক্ষণশীলদের তীব্র সমালোচনার মুখে এই সিদ্ধান্ত।

—ভারত শাসিত জম্মু-কাশ্মীরের জোট সরকার থেকে বেরিয়ে গেল কেন্দ্রে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। ফলে ভেঙে দিতে হলো পিপলস ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) নেতা ও মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির সরকার।

 

২০ জুন। জাতীয়

—২০০৯ সালের ১ জুলাই থেকে ২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত বিভিন্ন উন্নয়ন সহযোগী দেশ ও আন্তর্জাতিক সংস্থার সঙ্গে সর্বমোট ৭৩৩টি চুক্তি হয়েছে। এর মধ্যে ২৬৩টি ঋণ চুক্তি এবং ৪৭০টি অনুদান চুক্তি।

—মানবসম্পদ উন্নয়ন বৃত্তি (জেডিএস) প্রকল্পের আওতায় বাংলাদেশকে ৪ দশমিক ১০ মিলিয়ন জাপানি ইয়েন (৩৪ কোটি ১৫ লাখ টাকা) অনুদান সহায়তা দেবে জাপান সরকার।

আন্তর্জাতিক

—জাতিসংঘের মানবাধিকারবিষয়ক সংস্থা মানবাধিকার পরিষদ ছাড়ার আনুষ্ঠানিক ঘোষণা দিল যুক্তরাষ্ট্র। জেনেভাভিত্তিক ৪৭ সদস্যের জাতিসংঘ মানবাধিকার পরিষদে ২০১৬-২০১৯ মেয়াদে সদস্য ছিল যুক্তরাষ্ট্র।

—ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যে অবশেষে রাজ্যপালের শাসন জারির অনুমতি দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

—ইয়েমেনের বন্দরনগরী হুদায়দাহর পাশাপাশি শহরটির বিমানবন্দর দখলের দাবি সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের। ইয়েমেনের প্রধান সমুদ্রবন্দরের নিয়ন্ত্রণ ছেড়ে দিতে হুতি বিদ্রোহীদের বেঁধে দেওয়া সময় শেষ হওয়ার পর ‘গোল্ডেন ভিক্টরি’ নামে অভিযান শুরু করেছিল সৌদি জোট।

—ইন্দোনেশিয়ার সুমাত্রা প্রদেশের উত্তরাঞ্চলীয় টোবা হ্রদে ফেরি ডুবে ১৯২ জনের মৃত্যুর আশঙ্কা। ফেরিটির ধারণক্ষমতা ছিল ৬০ জন।

 

২১ জুন। জাতীয়

—পদ্মা সেতুর ব্যয় আরো এক হাজার ৪০০ কোটি টাকা বাড়ল। সোয়া ছয় কিলোমিটার দীর্ঘ সেতুটির ব্যয় বেড়ে বর্তমানে দাঁড়িয়েছে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা।

আন্তর্জাতিক

—প্রশ্নফাঁস ঠেকাতে উচ্চ বিদ্যালয়ের পরীক্ষা চলাকালে দেশব্যাপী ইন্টারনেটসেবা বন্ধ রাখার সিদ্ধান্ত আলজেরিয়ার।

—সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বিশেষ প্রতিনিধি জেসন গ্রিনব্লাট এবং উপদেষ্টা জার্ড কুশনারের বৈঠক।

—সীমান্তে অবৈধ অভিবাসী পরিবারের শিশুদের মা-বাবার কাছ থেকে আলাদা না করার বিষয়ে এক নির্বাহী আদেশে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সই।

—যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার যুদ্ধে ৩৬ হাজারেরও বেশি মার্কিন সেনা নিহত হওয়া ছাড়া বহু সেনা নিখোঁজও হয়েছিল। তাদের মধ্যে ২০০ সেনার দেহাবশেষ ফেরত দিয়েছে উত্তর কোরিয়া। ১৯৫০-৫৩ সালের যুদ্ধে ৭৭০০ মার্কিন সেনা নিখোঁজ হয় উত্তর কোরিয়ায়।

—মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর পরিচালিত

নানা নির্যাতন-নিপীড়ন বিষয়ে দেশটির জবাব জানতে চেয়েছেন হেগের আন্তর্জাতিক অপরাধ আদালত

(আইসিসি)।

 

২২ জুন। আন্তর্জাতিক

—ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার প্রাণকেন্দ্রে আত্মঘাতী হামলার মূল পরিকল্পনাকারী আমান আবদুর রহমান নামের ৪৬ বছর বয়সী এক ধর্মীয় নেতার মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন দেশটির আদালত। ২০১৬ সালে জাকার্তার স্টারবাকসে হওয়া ওই আত্মঘাতী হামলায় চার বেসামরিক নাগরিক নিহত হয়েছিলেন।