অনেক চাকরির প্রার্থীর কাছে গণিত মানেই একটা আলাদা আতঙ্কের নাম। যারা গণিত কম পারে তারা ভয়েই গণিত অনুশীলন করতে চায় না। গণিত ভীতির  আর একটা কারণ হচ্ছে এতো বেশি সংখ্যক  গণিত করবো কিভাবে এই চিন্তা। বাজারে যত গণিতের বই আছে কোনটাতেই ৮০০-১০০০ পেজের কম ন , আর প্রশ্ন আছে কম করে হলেও কয়েক হাজার। আপনার উদ্দেশ্য কি গণিতে পিএইচডি করা? নাকি প্রতিটা পরীক্ষায় ভাল মার্ক পাওয়া? যদি চিন্তা করেন প্রতিটা চাকরির পরীক্ষায় আমি ভাল মার্ক তুলবো তাহলে প্রতিটা অধ্যায়ের ৯-১০টা নিয়মের গণিত জানলেই আপনি প্রতিটা পরীক্ষায় সর্বনিম্ন ৮০% মার্ক কমন পাবেন।

কিভাবে গনিতে কমন হবে?

আমরা এই বিষয়ে আলোচনার আগে একটা উদাহরণ দিতে চাই।  আমরা একটা কঠিন অধ্যায় বীজগণিতীয় সূত্রাবলি নিয়ে আলোচনা করি। কারণ এই অধ্যায় থেকে এমন কোন চাকরির পরীক্ষায় নাই যে প্রশ্ন হয় না।

সর্বশেষ অনুষ্ঠিত পরীক্ষায় দেখলে বুঝতে পারবেন ১-২টা সর্বনিম্ন প্রশ্ন হয়েছিল।  

যেমনঃ

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের কার্যসহকারী-৪০০

পরীক্ষার হয়েছিলঃ ২৪-০২-২০২৩ খ্রিঃ

১৯। x - y = 2 এবং xy = 15 হলে (x+y) এর মান কত? উ: 8

সূত্রঃ জব’স পাসওয়ার্ড (All In one) বইয়ের ২৩৭ পৃষ্ঠা টাইপ-০১ অনুরূপ

৬০। m - 1m = 2, হলে, m4 + 1m4 = কত? উ:34

সূত্রঃ জব’স পাসওয়ার্ড (All In one) বইয়ের ২৩৯ পৃষ্ঠা টাইপ ২ অনুরূপ


পরিবার পরিকল্পনা অধিদপ্তরের MCQ পরীক্ষার প্রশ্নের সমাধান

পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিলঃ ১৮-০২-২০২৩ খ্রিঃ

৬২। x-1/x=5 হলে x+1/x² এর মান কত? উ. 29

সূত্রঃ জব’স পাসওয়ার্ড (All In one) বইয়ের ২৩৯ পৃষ্ঠা  টাইপ-২ অনুরূপ

৬৩। x - y = 10 এবং xy = 30 হলে, x³ - y³ এর মান কত? উ. 1900

সূত্রঃ জব’স পাসওয়ার্ড (All In one) বইয়ের ২৩৯ পৃষ্ঠা  টাইপ-১ অনুরূপ  

সাধারণত এই অধ্যায়ের প্রতিটা চাকরির বইয়েই প্রশ্ন আছে ১৬০-১৭০ । আপনি যদি নতুন হয়ে এই সবগুলো গণিত এক এক করে আয়ত্ত করতে চান তাহলে তো ভয় পাবেনই। তাই আপনাকে এখানে কৌশলি হতে হবে। আপনি এখানে মাত্র দুই ধরণের গণিত শিখতে পারলে প্রতিটা পরীক্ষায় ৭০-৮০% কমন পাবেন।  

যেমনঃ

টাইপ-১  

x - y = 2 এবং xy = 15 হলে (x+y) এর মান কত? উ: 8

যে পরীক্ষায় দেন এই রকম একটা গণিত পাবেন তবে একটা সূত্র দিয়ে করতে হয় আরেকটা সূত্র ছাড়াও হয় এমন প্রশ্ন বেশি লক্ষ্য করা যায়। যেমন এই অঙ্ক আপনি সূত্র ছাড়াই করতে পারবেন। যেমন এখানে বলা হয়েছে x ও  y এর এমন একটা মান আছে যা বিয়োগ করলে ২ হয় (x - y = 2) আবার গুণ করলে ১৫ হয় (xy = 15)  আপনাকে একটা মান ধরতে হবে। একটু ভাবলেই বুঝতে পারবেন  x এর মান৫ এবং y এর মান ৩। x(৫) - y (৩)= 2  এবং xy (৫.৩)= 15) তাহলে (x+y)= ৫+৩=৮ (উত্তর) বেশিভাগ ক্ষেত্রে পাবেন ।

টাইপ-২

 x-1/x=5 হলে x+1/x² এর মান কত? উ. 29

এই অঙ্ক অধিক পরীক্ষায় আসে তবে দুই ধরণের হয়  x-1/x=5 হলে x+1/x2 আর একটা  x-1/x=5 হলে x+1/x3

আপনি যদি এই অধ্যায়ের কোন অঙ্ক না পারেন তবুও এই দুই ধরণের অঙ্ক আপনাকে জানতেই হবে তাহলে প্রতিটা পরীক্ষায় আপনি ৭০-৮০% কমন পাবেন।  

আর একটা অধ্যায় আলোচনা করি পাটীগণিতঃ

মুনাফা অধ্যায়ঃ

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের MCQ পরীক্ষার প্রশ্নের সমাধান

পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিলঃ ১৮-০২-২০২৩ খ্রিঃ

৫৬। শতকরা বার্ষিক ৮ ১/২ টাকা মুনাফায় কত টাকার ৬ বছরের মুনাফা ২৫৫০ টাকা হবে? উ. ৫০০০

সূত্রঃ জব’স পাসওয়ার্ড (All In one) বইয়ের ২১৩ পৃষ্ঠা টাইপ-২

দুইটা পরীক্ষার বিশ্লেষণ শেষে আমরা দেখতে পাচ্ছি এই অধ্যায় থেকে যে কয়টা প্রশ্ন হয়েছে সব প্রশ্নই নিয়ম মেনে। পরীক্ষায় গণিত করতে আপনার প্রতিটা অধ্যায়ের ৯-১০টা নিয়মের গণিত জানলেই যথেষ্ঠ । অনেকেই কমেন্ট করতেছে আমাদের বইয়ে নাকি গণিত অনেক কম এইটাই তাদের অভিযোগ । তাদের আমরা বলতে চাই জব’স পাসওয়ার্ড (All In One) বইটি তৈরি করা হয়েছে অল্প পড়েও কিভাবে ভাল রেজাল্ট করা যায়। আপনি যেখানে ৯-১০টা নিয়মের গণিত শিখেই প্রতিটা পরীক্ষায় ৮০%+ কমন পাবেন সেখানে অধিক গণিত শিখতে গিয়ে মাথা খারাপ করার কি প্রয়োজন। জব’স পাসওয়ার্ড (All In One) বইয়ের এই অল্প গণিত যদি কেউ সম্পূর্ণ শেষ করতে পারে আশা করা যায় সে যেকোন চাকরির পরীক্ষায় গণিত অংশ থেকে সর্বনিম্ন ৮০%+ কমন পাবে। তাও বাজারের অন্য প্রকাশনীর গণিত ১২০০+ পৃষ্ঠার বইয়ের বিপরীতে জব’স পাসওয়ার্ড (All In One) এর গণিত অংশ মাত্র ১০২ পৃষ্ঠা।যারা অল্প গণিত বলে অবহেলা করবে তারাই প্রতিটা চাকরির পরীক্ষায় ধরা খাবে। জব’স পাসওয়ার্ড (All In One) বইটি সব বিষয় মিলে ৬৫৮ পৃষ্ঠা যেখানে বাজারে অন্য প্রকাশনীর একটা বাংলা বই ৬০০+ পৃষ্ঠা, ইংরেজি ১২০০+, গণিত ১২০০+, সাধারণ জ্ঞান ১০০০+, বিজ্ঞান ৫০০+ কম্পিউটার ৪৫০+ বইয়ের পৃষ্ঠা । সবমিলে  প্রায়  ৫০০০+ পৃষ্ঠার বইয়ের বিপরীতে জব’স পাসওয়ার্ড (All In One) ৬৫৮ পৃষ্ঠার একটা বই। যেকোন চাকরির পরীক্ষার্থী এই একটা ছোট বই শেষ করতে পারলেই প্রতিটা পরীক্ষায় সর্বনিম্ন ৭০%-৮০% কমন পাবেন। 

গণিতের অধ্যায় ভিত্তিক ভিডিও ক্লাস শুরু হবে 26-03-2023 তারিখ থেকে। 

আপনাদের সাথে ক্লাসে থাকবেনঃ 

মো: আইনুল হাবীব

(ঢাকা বিশ্ববিদ্যালয়)  

৩৮ তম বিসিএস (সাধারণ শিক্ষা) প্রভাষক,

গণিত বিভাগ সরকারি আজিজুল হক কলেজ, বগুড়া

যে ভাবে ক্লাসে অংশগ্রহণ করবেনঃ

 


বিস্তারিত রুটিন নিচেঃ