বেসরকারি উন্নয়ন সংস্থা শক্তি ফাউন্ডেশন ফর ডিস-অ্যাডভান্টেজড উইমেন ৩৫৫ জন এবং কারসা ফাউন্ডেশন ৭৪ জন কর্মী নেবে। শক্তি ফাউন্ডেশনে আগামী ৫ আগস্ট এবং কারসা ফাউন্ডেশনে ১৫ আগস্ট পর্যন্ত আবেদন করা যাবে। বিস্তারিত জানাচ্ছেন

শক্তি ফাউন্ডেশন ফর

ডিস-অ্যাডভান্টেজড উইমেন

 

এরিয়া সুপারভাইজার (মাইক্রোক্রেডিট/অ্যাগ্রো) ৩০ জন, শাখা ব্যবস্থাপক (মাইক্রোক্রেডিট অ্যান্ড অ্যাগ্রো) জুনিয়র ম্যানেজার ও ম্যানেজার পদে

৭৫ জন, অ্যাকাউন্ট্যান্ট (মাইক্রোক্রেডিট) ৫০ এবং ক্রেডিট অফিসার গ্রেড-১ (মাঠকর্মী) পদে ২০০ জনসহ মোট ৩৫৫ জন কর্মী নেবে শক্তি ফাউন্ডেশন ফর ডিস-অ্যাডভান্টেজড উইমেন।

 

আবেদনের যোগ্যতা

এরিয়া সুপারভাইজার পদে আবেদনের যোগ্যতা স্নাতকোত্তর। সর্বোচ্চ বয়সসীমা ৪০ বছর। ঋণ কর্মসূচিতে এরিয়া ম্যানেজার বা সুপারভাইজার পদে ২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। শাখা ব্যবস্থাপক পদেও চাওয়া হয়েছে একই শিক্ষাগত যোগ্যতা। এ পদে বয়সসীমা ৩৭ বছর। জুনিয়র ম্যানেজার পদে ঋণ কার্যক্রমে শাখা ব্যবস্থাপক পদে ন্যূনতম ১ বছর ও শাখা ব্যবস্থাপক পদে ৩ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। অ্যাকাউন্ট্যান্ট পদে স্নাতক বা স্নাতকোত্তর পাস যে কেউ আবেদন করতে পারবেন। বয়স ৩৭ বছরের বেশি হওয়া চলবে না। ঋণ কর্মসূচিতে ২ থেকে ৩ বছরের এবং অ্যাকাউন্টিংয়ের কাজে অভিজ্ঞরা অগ্রাধিকার পাবেন। স্নাতক হলেই আবেদন করা যাবে ক্রেডিট অফিসার গ্রেড-১ পদে। এ পদে সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর।

 

আবেদনপদ্ধতি

শক্তি ফাউন্ডেশন সূত্রে জানা গেছে, আবেদন করতে হবে সিনিয়র ডিরেক্টর, এইচআর বিভাগ, শক্তি ফাউন্ডেশন ফর ডিস-অ্যাডভান্টেজড উইমেন, বাড়ি নম্বর-৪, রোড নম্বর-১, ব্লক-এ, সেকশন-১১, মিরপুর, পল্লবী, ঢাকা-১২১৬ বরাবর। আবেদনপত্রের সঙ্গে প্রার্থীর ফোন নম্বরসহ পূর্ণ জীবনবৃত্তান্ত, সদ্য তোলা পাসপোর্ট সাইজের দুই কপি ছবি, সব শিক্ষাগত যোগ্যতার সনদের ফটোকপি, অভিজ্ঞতার সনদের ফটোকপি, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি এবং দুজন রেফারেন্সকারীর নাম, ঠিকানা ও মোবাইল নম্বর যুক্ত করতে হবে।

 

নিয়োগ পরীক্ষা ও অন্যান্য

শক্তি ফাউন্ডেশন সূত্রে জানা গেছে, আবেদনপত্র যাচাই-বাছাই করে প্রার্থীদের ডাকা হবে পরীক্ষার জন্য। নেওয়া হবে লিখিত ও মৌখিক পরীক্ষা। লিখিত ও মৌখিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় মোবাইলে এসএমএস করে জানানো হবে। প্রশ্ন হতে পারে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান থেকে। বাংলা, ইংরেজি, গণিতের প্রস্তুতির জন্য দেখতে পারেন অষ্টম শ্রেণি থেকে শুরু করে দশম শ্রেণি পর্যন্ত বোর্ড নির্ধারিত বই। সাধারণ জ্ঞানের জন্য একটি ভালো মানের বই দেখতে পারেন। নিয়মিত পড়তে হবে পত্রপত্রিকা। পরীক্ষায় উত্তীর্ণদের প্রশিক্ষণ শেষে নিয়োগ দেওয়া হবে। নিয়োগপ্রাপ্তদের দেশের যেকোনো জেলায় কাজ করার মানসিকতা থাকতে হবে।

শক্তি ফাউন্ডেশনে কর্মরত কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, এরিয়া সুপারভাইজার ও শাখা ব্যবস্থাপক পদে অফিস ম্যানেজমেন্ট এবং হিসাব-নিকাশসংক্রান্ত প্রশ্নও হতে পারে। ক্রেডিট অফিসার পদেও হিসাব-নিকাশসংক্রান্ত প্রশ্ন থাকতে পারে।

 

বেতন-ভাতা

সব পদে ছয় মাস শিক্ষানবিশকাল। এরিয়া সুপারভাইজার পদে শিক্ষানবিশকালে বেতন পাওয়া যাবে ৩০০০০ টাকা এবং স্থায়ীকরণের পর ৩২২৮২ টাকা। জুনিয়র ম্যানেজার পদে শিক্ষানবিশকালে বেতন পাওয়া যাবে ২০০০০ টাকা এবং স্থায়ীকরণের পর ২২৪২৮ টাকা। ম্যানেজার পদে শিক্ষানবিশকালে ২২০০০ টাকা এবং স্থায়ীকরণের পর ২৪২২৭ টাকা বেতন পাওয়া যাবে। অ্যাকাউন্ট্যান্ট পদে শিক্ষানবিশকালে ১৫০০০ টাকা, স্থায়ীকরণে ১৬৮৯২ টাকা। ক্রেডিট অফিসার গ্রেড-১ পদে শিক্ষানবিশকালে ১৩৫০০ টাকা এবং স্থায়ীকরণের পর বেতন হবে ১৪৬৪৮ টাকা। স্থায়ীকরণের পর সংস্থায় পাওয়া যাবে প্রভিডেন্ট ফান্ড, গ্রাচুইটি, ইনক্রিমেন্ট, আবাসনসহ অন্যান্য সুবিধা।

 

কারসা ফাউন্ডেশন

কর্মী চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা কারসা ফাউন্ডেশন। এরিয়া ম্যানেজার লাগবে ৪ জন। আবেদনের ন্যূনতম যোগ্যতা স্ন্নাতক। ঋণ কর্মসূচিতে ২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

ইউনিট ম্যানেজার নেওয়া হবে ১০ জন। এতেও স্নাতক হতে হবে। ঋণ কার্যক্রমে সমপদে থাকতে হবে ১ বছরের অভিজ্ঞতা। এ দুই পদে সর্বোচ্চ বয়সসীমা ৪০ বছর।

আইটি সহকারী-কাম-হিসাবরক্ষক নেওয়া হবে

১০ জন। আবেদনের যোগ্যতা বাণিজ্য বিভাগ থেকে এইচএসসি। থাকতে হবে সমপদে ১ বছরের কাজের অভিজ্ঞতা। ফিল্ড অর্গানাইজার গ্রেড-১ পদে ২০ জন এবং গ্রেড-২ পদে ৩০ জন নিয়োগ পাবেন। বয়সসীমা ২২ থেকে ৩৫ বছর। ফিল্ড অর্গানাইজার গ্রেড-১ পদে শিক্ষাগত যোগ্যতা স্নাতকোত্তর। গ্রেড-২ পদে ন্যূনতম যোগ্যতা এইচএসসি। এ দুই পদেই ঋণ কার্যক্রমে কাজ জানাদের অগ্রাধিকার দেওয়া হবে।

নিজ হাতে আবেদনপত্র লিখতে হবে ক্রেডিট ম্যানেজার, কারসা ফাউন্ডেশন বরাবর। ১৫ আগস্টের মধ্যে ডাক বা কুরিয়ারে আবেদনপত্র পৌঁছাতে হবে। ঠিকানা : এন হোসেন ব্রাদার্স কমপ্লেক্স, ১৫১ পুলিশ লাইনস রোড, বরিশাল। আবেদনপত্রের সঙ্গে প্রার্থীর জীবনবৃত্তান্ত, পাসপোর্ট সাইজের দুই কপি রঙিন ছবি, শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সনদ যুক্ত করতে হবে।

কারসা ফাউন্ডেশন জানায়, সব পদে যোগ্য প্রার্থীদের তালিকা করে মোবাইল ফোনে ডাকা হবে মৌখিক পরীক্ষার জন্য। এনজিওর কাজের ধরন, কাজের আগ্রহসহ নানা বিষয়ে প্রশ্ন করা হতে পারে মৌখিক পরীক্ষায়।

উত্তীর্ণ হলে দেওয়া হবে নিয়োগপত্র। নিয়োগপ্রাপ্তরা সংস্থার নিয়ম অনুসারে বেতন-ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন।