প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার এসএমএস না পেয়েও এডমিট কার্ড ডাউনলোড করুন।

এডমিট কার্ড ডাউনলোড দিতে প্রয়োজন এসএসসি রোল ,এসএসসি বোর্ড এবং এসএসসি পাশের সাল ।

 

এডমিট কার্ড ডাউনলোড লিংকঃ http://admit2.dpe.gov.bd:8086/att/applicant/downloadByRBY

জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন থেকে প্রথম ধাপের পরীক্ষার কমন বিশ্লেষনঃ

গণিত মোট ৩৭ পৃষ্ঠা থেকে কমনঃ-৫৫%

ইংরেজি মোট ৩৭ পৃষ্ঠা থেকে কমনঃ ৫৫%

ব্যাকরণ মোট ৩৬ পৃষ্ঠা থেকে কমনঃ  ৫০%

সাধারণ জ্ঞান মোট ৪৫ পৃষ্ঠা থেকে কমনঃ ৩০%

বইটি তৈরি করা হয়েছে শেষ সময়ের রিভিশনের জন্য। যাতে শেষ ১০ দিনে গুরুত্বপূর্ণ বিষয়গুলো রিভিশন দেওয়া যায়।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন/ শেষ সময়ের সহজ প্রস্তুতি !

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ভাল ফলাফল করতে চাইলে আপনাকে খুব কৌশলী হতে হবে। বাজারে প্রচলিত ১০০০-১২০০ পেজের বইগুলো পড়া ও মনে রাখা একজন চাকরির প্রার্থীর জন্য অনেক কঠিন বিষয়। বিশেষ করে শেষ সময়ের রিভিশনের সময় এতো পড়ে শেষ করা অসম্ভব। তাই শেষ সময়ে প্রস্তুতিতে কিছুটা কৌশলী হওয়া উচিৎ। তবে তার আগে আমাদের চিন্তা করা উচিৎ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ৮০ মার্কের মধ্যে কত মার্ক পেতে হবে অথবা কার্ট মার্ক কত হবে?

ছেলেদের ক্ষেত্রে কার্ট মার্ক ৬৫-৭০ হয়ে থাকে।

মেয়েদের ক্ষেত্রে কার্ট মার্ক ৫৫-৬০ হয়ে থাকে।

এই মার্কের জন্য কি আপনি প্রস্তুত আছেন? নিজেকে প্রশ্ন করুন..

হয়তো ভাবছেন, আমি কিভাবে জানবো এই মার্ক পাবো কি না? এই জন্য আপনাকে কৌশলী হতে হবে।

বিগত সালের পরীক্ষার প্রশ্নের বিশ্লেষণ করুন ৯০% প্রশ্ন কমন অধ্যায় থেকে পাবেন। সেই অধ্যায়গুলো যাচাই করুন, আপনি সেই অধ্যায়ের প্রস্তুতি কেমন নিয়েছেন?  এইভাবে আপনি কমন একটা মার্ক টার্গেট করতে পারবেন।

যেমনঃ সন্ধি,সমাস,কারক থেকে ১মার্ক করে কমন পাবেন, আবার শুদ্ধিকরণ থেকে কমন পাবেন ২-৩ মার্ক।  এইভাবে আপনাকে টার্গেট করতে হবে, এই অধ্যায় থেকে যে কোন প্রশ্ন আসলে উত্তর দিতে পারবো। তখন নিজের অবস্থান খুব সহজে বুঝতে পারবেন।

শেষ সময় কি পড়তে হবে এবং কি বাদ দিতে হবে?

একজন চাকরির পরীক্ষার্থী অনেক বেশি পড়লেই যে চাকরিতে টিকবে এমন কিন্তু না। কি বেশি পড়তে হবে  এবং কি কম পড়তে হবে সেটাকৌশল হিসেবে নিতে হবে।

যেমনঃ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ২০১৬ থেকে ২০১৯ পর্যন্ত অনুষ্ঠিত ১৪ সেট প্রশ্নের বিশ্লেষণ করে দেখা গিয়েছে সন্ধি,সমাস,কারক থেকে ১মার্ক করে কমন আসে আবার শুদ্ধিকরণ থেকে কমন আসে ২-৩ মার্ক। এমনকি শুধু ব্যাকরণ অংশ থেকেই ১৬-১৭ মার্ক কমন আসে। ২০ মার্কের মধ্যে ১৬-১৭ মার্ক ব্যাকরণ অংশ থেকে।  আপনি এইগুলো বাদ দিয়ে যদি সাহিত্য শুধু পড়াশোনা করেন, তাহলে আপনি পরীক্ষায় ভাল করতে পারবেন না।

এই জন্য আপনাকে শেষ সময়ের প্রস্তুতির সময় অনেক বেশি গুরুত্ব দিতে হবে, যে অধ্যায়গুলো থেকে অধিক প্রশ্ন কমন আসে অথবা নিশ্চিত সর্বনিম্ন ১মার্ক কমন পাবেন সেই অধ্যায়গুলোকে ।

আর যে অংশ থেকে কম প্রশ্ন পরীক্ষায় আসে সেই অংশগুলোকে কম গুরুত্ব দিতে হবে।

বাংলা অংশঃ ২০ মার্ক

২০ মার্কের মধ্যে ব্যাকরণ অংশ থেকে প্রতিবার পরীক্ষায় কমন আসে ১৬ মার্ক+ আর সাহিত্য অংশ থেকে কমন আসে ৩-৪ মার্ক।আপনি শেষ সময়ের রিভিশনের সময় ব্যাকরণ অংশে গুরুত্ব বেশি দিবেন কারণ সাহিত্য অংশ অনেক বড় যা এতো কম সময়ে রিভিশন দেওয়া সম্ভব না। তবে সাহিত্য অংশের মুক্তিযুদ্ধ ভিত্তিক রচনা ভাল করে পড়তে হবে। এখান থেকে ভাগ্য ভাল থাকলে ১ মার্ক কমন পাবেন (যা পৃষ্টা ১ থাকবে এবং সময় ২০মিনিটের বেশি লাগবে না) । আর ব্যাকরণ অংশের জন্য যে বিষয় গুলো কম সময়ে রিভিশন দেওয়া যাবে এবং প্রশ্ন কমন পাওয়ার সম্ভবনা বেশি সেই অংশকে সময় দিতে পারেন। যেমন ভাষা, বর্ণ ও ধ্বনি, বানান ও বাক্য শুদ্ধি ,কারক -বিভক্তি অংশের ৬টা নিয়ম (কিভাবে প্রশ্ন করলে কারক নির্ণয় করা যায়), সমাস (সমাস অংশের অন্য সমাসগুলো মনে থাকে তবে তৎপুরুষ, বহুব্রীহি সমাস রিভিশন দেওয়া উচিৎ হবে)। গুরুত্বপূর্ণ সন্ধি বিচ্ছেদ, গুরুত্বপূর্ণ বিপরীত শব্দ, গুরুত্বপূর্ণ এককথায় প্রকাশ  অংশগুলো প্রথমে শেষ করতে হবে কারণ ২০ মার্কের মধ্যে এই অধ্যায়গুলো থেকেই ২০১৬-২০১৯ সালে গড় ১৩ মার্ক কমন এসেছিল। তবে আপনার কাছে জব’স পাসওয়ার্ড এর শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থাকলে আপনি এই অধ্যায়গুলো পড়তে পারেন। বইটিতে বাংলা অংশের শর্টসাজেশন রয়েছে ৩২ পৃষ্ঠা। যা গুরুত্বপূর্ণ তাই বইটিতে রাখা হয়েছে শেষ সময়ের প্রস্তুতির জন্য।যদি আপনি অতিরিক্ত সময় পান তাহলে  বাগধারা,উপসর্গ, সমার্থক শব্দ, পদ প্রকরণ এবং বাক্য প্রকরণ রিভিশন দিবেন এই গুলো থেকেও গড় ১ মার্ক কমন থাকে।

গণিত অংশঃ ২০ মার্ক

গণিত অংশতে ২০ মার্ক থাকলেও অধ্যায় আছে প্রায় ১৪-১৫ অধ্যায় আর প্রতিটা অধ্যায়ে স্বাভাবিক একটা বইয়ে প্রশ্ন আছে ১২০-২০০+। শেষ সময়ে আপনার গণিতের জন্য  আপনার পক্ষে এতো প্রশ্ন রিভিশন করা সম্ভব না। তাই আপনার উচিৎ হবে একটা নিয়মের অঙ্ক একটা করে করা । তাহলে আপনি সহজেই ১০-১২টা অঙ্ক করেই সেই অধ্যায়ের প্রায় ১০০-২০০টা অঙ্ক রিভিশন দিতে পারবেন। আপনি যদি আগে থেকেই এমন পরিকল্পনা না করে থাকেন তাহলে  জব'স পাসওয়ার্ড বই অথবা জব'স পাসওয়ার্ড এর “প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি ফলো করতে পারেন। বইটি এমনভাবে সাজানো হয়েছে যে প্রতিটা অধ্যায়ের ১০-১২টা অঙ্ক করলেই অধ্যায়ের সকল অঙ্ক শেখা হবে। দ্রুত গণিতের রিভিশনের জন্য একই নিয়মের ১-২ টার বেশি অঙ্ক করাই ফলপ্রসূ হবে। এতে করে আপনি সহজে রিভিশন দিতে পারবেন। বীজগণিতীয় সূত্রাবলি অধ্যায় আপনাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে।  

সাধারণ জ্ঞান অংশ: ১৫ মার্ক

এই ১৫ মার্কের মধ্যে শুধু মাত্র ১৯৫২ সাল থেকে ১৯৭১ মানে ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ পর্যন্ত বিগতসালের (২০১৬-২০১৯) পরীক্ষায় গড়  কমন মার্ক এসেছিল ৭ এবং সংস্থা সংগঠন থেকে গড়  কমন মার্ক ২ । তাই আপনি এই অধ্যায়গুলোকে আগে রিভিশন দিবেন। আপনার ইচ্ছেমত যে কোন বই থেকে এই অংশ পড়তে পারেন।

বিজ্ঞান ও কম্পিউটারঃ ৫ মার্ক

স্বাভাবিকভাবে এই ৫ মার্ক কমনের জন্য আপনি সম্পূর্ণ বিজ্ঞান ও কম্পিউটার বিষয় পড়তে গেলে এখানেই আপনার সকল সময় শেষ হবে তাই বেসিক বিষয়গুলোকে গুরুত্ব দিতে হবে। যেমনঃ  কম্পিউটারে গুরুত্বপূর্ণ হচ্ছে  পূর্ণরূপ ও আউটপুট-ইনপুট ডিভাইস, Ram, Rom   এবং ৫জি

জব’স পাসওয়ার্ড বইয়ে এই তথ্য ভালো ভাবে থাকলেও ৫জি বিষয়ে তথ্য দেওয়া হয়নি।

দুইটি প্রশ্ন খুব গুরুত্বপূর্ণঃ  

৫জি বাংলাদেশে চালু হয়ঃ   ১২ ডিসেম্বর ২০২১

প্রথম চালু করেঃ টেলিটক পরীক্ষামূলক ভাবে দেশের ৬টি জায়গায় চালু করে।

সাম্প্রতিক সাধারণ জ্ঞানঃ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় যদিও সাম্প্রতিক সাধারণ জ্ঞান তেমন আসে না , তবুও কিছু গুত্বপূর্ণ বিষয়ে জেনে রাখা ভাল , কারণ ৯০% এই বিষয় গুলোর মধ্যেই প্রশ্ন হতে পারে। পদ্মা সেতু , স্যাটেলাইট, প্রধানমন্ত্রীর পাওয়া পুরস্কার , আদমশুমারি , ইউক্রেন-রাশিয়া যুদ্ধ , করোনা ভাইরাস । আগামীকাল সাম্প্রতিক সাধারণ জ্ঞানের এই গুরুত্বপূর্ণ অংশ দেওয়া হবে।

ইংরেজি অংশঃ ২০ মার্ক

ইংরেজি অংশ স্বাভাবিকভাবেই অনেক বড় এবং ৯০% পরীক্ষার্থীর কাছে অনেক কঠিন। এমন কি অন্য বিষয়ের মত এতো সহজ না কোন নিয়ম মেনে চলে বা কিছু অংশ পড়লেই সব হবে এমন ও না। তবে  প্রশ্ন বেশি কমন আসে Synonyms & Antonyms, Phrases & Idioms and word Meaning,  Appropriate Preposition এই অধ্যায়গুলো থেকে,  ২০ মার্কের মধ্যে ৭-৮ মার্ক কমন আসে। এই অধ্যায় গুলোর গুরুত্বপূর্ণ তথ্য জব'স পাসওয়ার্ড এর “প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটিতে পাবেন আশা করি শেষ সময়ে আপনার কাজে দিবে। ইংরেজি শর্ট সাজেশন অংশ ৩৭ পৃষ্ঠা।

সর্বশেষ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ভাল প্রস্তুতির জন্য আপনাকে কৌশলী হতে হবে। শুধু পড়লেই হবে না, কি পড়তে হবে বেশি তা আগে নির্ধারণ করতে হবে। সর্বশেষ আমরা বলতে চাই আপনি ব্যাক্তিগত কৌশল আপনাকে অন্য পরীক্ষার্থীদের থেকে এগিয়ে রাখবে। আপনি চাইলে আমাদের জব'স পাসওয়ার্ড এর “প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন  ও মডেল টেস্ট”  বইটি  ফলো করতে পারেন উপরের আলোচনার আলোকেই বইটি লেখা হয়েছে।  শেষ সময়ে ভালো প্রস্তুতি নিতে আপনাকে সাহায্য করবে।

বইটির মূল্যঃ  ১৪০টাকা

আপনার জেলা শহরে কোন কোন লাইব্রেরিতে  বইটি পাবেনঃ Click Here

বইটি কেন পড়বেন?

বইটি ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত অনুষ্ঠিত সকল প্রাথমিক  শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নের বিশ্লেষণ করে তৈরি করা হয়েছে। যে অংশ না পড়লেই নয় অর্থাৎ প্রতিটা প্রাথমিক  শিক্ষক নিয়োগ পরীক্ষায় যে অংশ থেকে কমন আসে সেই অংশগুলোর গুরুত্বপূর্ণ তথ্যে সাজানো হয়েছে।