এবারও রাজধানীর হলিক্রস, নটরডেম ও সেন্ট জোসেফ কলেজকে লিখিত ভর্তি পরীক্ষা নিয়ে চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির অনুমতি দিয়েছেন হাইকোর্ট। নামকরা এ তিনটি শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে ফলাফলের ভিত্তিতে ভর্তি করতে শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনের কার্যকারিতা ছয়মাসের জন্য স্থগিত করেছেন আদালত।  

বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ আজ সোমবার এ আদেশ দেন। হলিক্রস কলেজের অধ্যক্ষ সিস্টার শিখা এল গোমেজ, নটরডেম কলেজের অধ্যক্ষ ফাদার

হেমন্ত পিয়াস রোজারিও এবং সেন্ট জোসেফ কলেজের অধ্যক্ষ ব্রাদার রবি ফিউরিফিকেশন-এর করা রিট আবেদনে এ আদেশ দেওয়া হয়। আদালতে রিট আবেদনকারী পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট রমজান আলী সিকদার ও তানিম হোসেন শাওন ।

অন্তবর্তীকালীন আদেশের পাশাপাশি আদালত রুল জারি করেন। রুলে এ তিন কলেজের ক্ষেত্রে মেধা তালিকায় ভর্তির নীতিমালার ধারা কেন আইনগত কর্তৃত্ব বর্হিভূত ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে। শিক্ষা সচিব, ঢাকা উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ও একই বোর্ডের কলেজ পরিদর্শককে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

হাইকোর্টের এ আদেশে ফলে এ তিনটি শিক্ষা প্রতিষ্ঠান মেধা তালিকার পরিবর্তে ভর্তি পরীক্ষা নিয়ে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে। গত কয়েকবছর ধরে হাইকোর্টের আদেশ নিয়ে এ শিক্ষঅ প্রতিষ্ঠান একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম চালাচ্ছে।

 

Like Our Education page