পোস্ট পড়ার আগে আপনাদের কে বলবো সকল চাকরির পরীক্ষার সময়সূচী ফেসবুকে খোঁজার দিন শেষ । আপনারা মোবাইলে Android apps:  EXam Alert  BD  রাখেন।

সকল চাকরির তথ্য আপনাকে নোটিফিকেশন দিয়ে জানিয়ে দিবে ।  আমাদের apps কেমন হবে তা জানতে demo দেখেনঃ  Click  Here 

 Android apps Download link:  Click  Here 

প্রশাসনের শূন্যপদ পূরণে আগামী মার্চেই আসছে ৩৮তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি। বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের চাহিদা অনুযায়ী মোট দুই হাজার ৪২টি পদে নিয়োগ দিতে দরখাস্ত আহ্বান করবে সরকারি কর্মকমিশন (পিএসসি)।

অনুমোদনের জন্য ইতিমধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সংক্রান্ত সার-সংক্ষেপ পাঠিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। প্রধানমন্ত্রীর সম্মতি পাওয়া মাত্রই ৩৮তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। জনপ্রশাসন মন্ত্রণালয় ও পিএসসি সূত্রে জানা গেছে এসব তথ্য।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক

খান মঙ্গলবার নিজ দফতরে যুগান্তরকে বলেন, প্রশাসনের শূন্যপদ পূরণে শিগগিরই ৩৮তম বিসিএসের সার্কুলার দেয়া হবে। দুই হাজারের বেশি পদে এবার নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। আগামী মাসেই এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে বলেও আভাস দেন ড. মোজাম্মেল হক খান।

জনপ্রশাসন মন্ত্রণালয় ও পিএসসি সূত্র জানিয়েছে, দুই হাজার ৪২টি শূন্য পদে সাধারণের জন্য ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

এর মধ্যে উল্লেখযোগ্য হল প্রশাসন ক্যাডারের সহকারী কমিশনার পদ ৩০০টি, পুলিশ ক্যাডারের সহকারী পুলিশ সুপার ১০০টি, স্বাস্থ্য ক্যাডারের সহকারী সার্জন ২২০টি, সহকারী ডেন্টাল সার্জন ৫টি, কৃষি ক্যাডারের কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ১৮৯টি, পররাষ্ট্র ক্যাডারের সহকারী সচিব ১৭টি, আনসার ক্যাডারের ৩১টি, মৎস্য ক্যাডারের ২০টি, সহকারী বন সংরক্ষক ২২টি, শিক্ষা ক্যাডারের বিভিন্ন বিষয়ের প্রভাষক ৯৭৩টি, ভেটেরিনারি সার্জন ২৫টি, সহকারী প্রকৌশলী ৩১টি, নিরীক্ষা ও হিসাব ক্যাডারের সহকারী মহা-হিসাবরক্ষক ১১টি, কর ক্যাডারের সহকারী করকমিশনার ৯টি, তথ্য ক্যাডারের ৩৫টি, রেলওয়ে প্রকৌশল ক্যাডারের নির্বাহী প্রকৌশলী ও সমমানের পদ ১০টি, ইকোনমিক ক্যাডারের সহকারী প্রধান ৬টি, রেলওয়ে পরিবহন ক্যাডারের ৭টি ও ডাক ক্যাডারের সহকারী পোস্টমাস্টার জেনারেলের ৭টি পদ।

সূত্র জানায়, পিএসসি ৩৮তম বিসিএস পরীক্ষা অনুষ্ঠানের জন্য গত বছরের ১৭ অক্টোবর বিভিন্ন ক্যাডারের শূন্যপদের সংখ্যা জানতে চেয়ে চিঠি পাঠায়। এর পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট ক্যাডার নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয় ও বিভাগকে শূন্যপদের তালিকা পাঠানোর অনুরোধ জানায় জনপ্রশাসন মন্ত্রণালয়।

তাদের কাছ থেকে প্রাপ্ত তালিকা নিয়ে গত ১৪ ডিসেম্বর বৈঠক করে ২ হাজার ৪২টি পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়ে সিদ্ধান্ত নেয় জনপ্রশাসন মন্ত্রণালয়।

জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক যুগান্তরকে বলেন, আমরা জনপ্রশাসন মন্ত্রণালয়ের কাছে শূন্যপদের সংখ্যা চেয়ে চিঠি দিয়েছি। ৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষাসহ বিভিন্ন নন-ক্যাডার পরীক্ষার কার্যক্রম চলছে।

কয়েক দিনের মধ্যে ৩৬তম বিসিএসের নিয়োগের চূড়ান্ত সুপারিশ করা হবে। সব ঠিক থাকলে মার্চের প্রথম দিকেই ৩৮তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারব।

পিএসসি সূত্র জানায়, পরিবর্তিত নিয়ম অনুযায়ী ৩৮তম বিসিএসেও প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্ন করা হবে ১০টি বিষয়ের ওপর। নম্বর বণ্টন হবে- বাংলা ভাষা ও সাহিত্য- ৩৫, ইংরেজি ভাষা ও সাহিত্য-৩৫, বাংলাদেশ বিষয়াবলি- ৩০, আন্তর্জাতিক বিষয়াবলি-২০, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা-১০, সাধারণ বিজ্ঞান-১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-১৫, গাণিতিক যুক্তি-১৫, মানসিক দক্ষতা-১৫, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন-১০। সর্বমোট ২০০ নম্বরের পরীক্ষা হবে। ৩৫তম বিসিএস থেকে নতুন নিয়মে পরীক্ষা নিচ্ছে পিএসসি। এর আগে ১০০ নম্বরের ওপর বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেয়া হতো। সূত্রঃ যুগান্তর 

Like Our Education page

[X]
Advertise here