২২ ফেব্রুয়ারি পুলিশ কনস্টেবল নিয়োগ শুরু
২২ ফেব্রুয়ারি পুলিশ কনস্টেবল নিয়োগ শুরু

বাংলাদেশ পুলিশ বাহিনীতে কনস্টেবল নিয়োগের নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিভিন্ন জেলার নিয়োগ প্রক্রিয়া শুরু হবে আগামী ২২ ফেব্রুয়ারি।

বিজ্ঞপ্তি অনুযায়ী, সাড়ে আট হাজার পুরুষ এবং দেড় হাজার নারীসহ মোট দশ হাজার ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) নিয়োগ পাবেন। একনজরে জেনে নিন কনস্টেবল পদে আবেদনের যোগ্যতা-

শিক্ষাগত যোগ্যতা: এসএসসি বা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.৫০ পেয়ে উত্তীর্ণরা পদটিতে আবেদন করতে পারবেন।

বয়স: ১ জানুয়ারি ২০১৮ তারিখে সাধারণ, মুক্তিযোদ্ধার সন্তানদের সন্তান বা অন্যান্য কোটার প্রার্থীদের বয়স ১৮ থেকে ২০ বছরের মধ্যে হতে হবে। তবে মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা/ মুক্তিযোদ্ধার সন্তানের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর।

শারীরিক মাপ: সাধারণ, মুক্তিযোদ্ধার সন্তানদের সন্তান ও অন্যান্য কোটার পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি, বুক মাপ স্বাভাবিক অবস্থায় ৩১ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩৩ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের উচ্চতা হতে হবে কমপক্ষে ৫ ফুট ২ ইঞ্চি।

মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা/ মুক্তিযোদ্ধার পুরুষ সন্তানের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় হতে হবে ৩১ ইঞ্চি।

উপজাতীয় পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, বুক স্বাভাবিক অবস্থায় ৩১ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩৩ ইঞ্চি থাকতে হবে।

সব প্রার্থীদের ওজন বডি মাস ইনডেক্স অনুযায়ী বয়স ও উচ্চতার সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে।

অন্যান্য যোগ্যতা: প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে, তালাকপ্রাপ্ত হওয়া যাবে না।

সরাসরি বাছাই পরীক্ষা: কনস্টেবল পদে নিয়োগ পেতে আগে আবেদন করতে হবে না। প্রত্যেক জেলার প্রার্থীরা নিজ জেলার জন্য নির্ধারিত তারিখে জেলা পুলিশ লাইন মাঠে প্রয়োজনীয় কাগজপত্রসহ উপস্থিত হতে হবে। আগামী ২২ ফেব্রুয়ারি ২০১৮ তারিখ থেকে নিয়োগ প্রক্রিয়া শুরু হবে।


Android apps Download link: JObs EXam Alert