কমিউনিটি হেলথ কেয়ারের চাকরির পরীক্ষার প্রস্তুতি
কমিউনিটি হেলথ কেয়ারের চাকরির পরীক্ষার প্রস্তুতি

পদের নামঃ কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার 

পরীক্ষার তারিখঃ ২২-০৬-২০১৮ 

 পরীক্ষার স্থানঃ জেলা শহরে 

এডমিট কার্ড প্রকাশ তারিখঃ ০৪-০৬-২০১৮ 

এডমিট কার্ড সংগ্রহের শেষ তারিখঃ  ১৫-০৬-২০১৮ 

Download Admit Card:  Download Link

নিয়োগ পরীক্ষা

কমিউনিটি বেইজড হেলথকেয়ার (সিবিএইচসি) স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মো. আবুল হাসেম খান জানান, প্রবেশপত্র পাওয়া যাবে কমিউনিটি বেইজড হেলথ কেয়ারের (সিবিএইচসি) ওয়েবসাইটে। প্রার্থীর মোবাইল নম্বরে এসএমএস করে পরীক্ষার স্থান ও সময় জানিয়ে দেওয়া হবে। নিয়োগ পরীক্ষা নেওয়া হবে জেলার সিভিল সার্জন কার্যালয়ের মাধ্যমে।

তিনি আরো জানান, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নিয়োগ বিধি অনুসারে লিখিত ও মৌখিক পরীক্ষা নেওয়া হবে। দুই পরীক্ষা মিলিয়ে মোট ১০০ নম্বর বরাদ্দ থাকবে। প্রথমে নেওয়া হবে এমসিকিউ পদ্ধতির লিখিত পরীক্ষা। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ডাক পড়বে মৌখিক পরীক্ষায়।

মৌখিক পরীক্ষায় উত্তীর্ণদের প্রয়োজনীয় সব কাগজ সত্যায়িত করে নির্ধারিত তারিখের মধ্যে ‘লাইন ডিরেক্টর, কমিউনিটি বেইজড হেলথকেয়ার (সিবিএইচসি) সিবিএইচসি কার্যালয়, বিএমআরসি ভবন (দ্বিতীয় তলা), মহাখালী, ঢাকা-১২১২ ঠিকানায় ডাকযোগে বা কুরিয়ারে পৌঁছাতে হবে। ২০১১ সালের একই পদের নিয়োগ পরীক্ষায় এমসিকিউ পদ্ধতির লিখিত পরীক্ষায় নম্বর ছিল ৮০। মৌখিক পরীক্ষায় ছিল ২০ নম্বর। ২০১৫ সালের ৯০ নম্বরের লিখিত এবং ১০ নম্বরের মৌখিক পরীক্ষা নেওয়া হয়েছিল। এ বছর এমসিকিউ পদ্ধতিতে ৮০ নম্বরের লিখিত এবং ২০ নম্বরের মৌখিক পরীক্ষা নেওয়া হতে পারে। তবে পরীক্ষার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে নিয়োগ পরীক্ষার সবশেষ বোর্ড সভায়।

 

লিখিত পরীক্ষার প্রস্তুতি

ময়মনসিংহ সদর উপজেলার মির্জাপুর কমিউনিটি ক্লিনিকে কর্মরত কমিউনিটি হেলথকেয়ার প্রভাইডার (সিএইচসিপি) গোলাম মোস্তফা কামাল বলেন, প্রান্তিক জনগোষ্ঠীর দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে স্বাস্থ্য মন্ত্রণালয় ২০১১ সালে কমিউনিটি বেইজড হেলথকেয়ার প্রকল্পে কমিউনিটি হেলথকেয়ার প্রভাইডার পদে প্রায় ১৩ হাজার লোক নিয়োগ দেয়। ২০১৫ সালে একই পদে প্রায় ৮০০ লোক নিয়োগ দেওয়া হয়।

বিগত বছরের প্রশ্ন বিশ্লেষণ করে দেখা গেছে, ২০১১ সালের নিয়োগ পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান এবং এসএসসি ও এইচএসসির প্রাণিবিদ্যা ও উদ্ভিদবিদ্যা বিষয়ে প্রশ্ন করা হয়েছিল। ২০১৫ সালের নিয়োগ পরীক্ষায়ও একই ধরনের প্রশ্ন ছিল।

গোলাম মোস্তফা কামাল জানান, এসএসসি এবং এইচএসসি পরীক্ষার প্রাণিবিদ্যা এবং উদ্ভিদবিদ্যা বিষয়ে সবচেয়ে বেশি প্রশ্ন করা হয়। এ দুই বিষয়ে থাকতে পারে ত্রিশের বেশি নম্বর। ভালো প্রস্তুতির জন্য এইচএসসির প্রাণিবিদ্যা ও উদ্ভিদবিদ্যা বইয়ের স্বাস্থ্য সম্পর্কিত অধ্যায়গুলোতে বেশি জোর দিতে হবে। এসএসসি পর্যায়ের বাংলা ব্যাকরণ, বাংলা ভাষা ও সাহিত্য থেকে প্রশ্ন থাকে। কোনো গল্প বা কবিতা থেকে প্রশ্ন করা হতে পারে। তাই ভালো করে পড়তে হবে পাঠ্য বইগুলো।

অষ্টম ও নবম শ্রেণির গ্রামার অংশ থেকে করা হয় ইংরেজি বিষয়ের প্রায় সব প্রশ্ন। তাই পড়তে হবে গ্রামার অংশ। গণিতে সাধারণত লসাগু, গসাগু, সরল, ঐকিক নিয়ম থেকে প্রশ্ন করা হয়ে থাকে। সঙ্গে বীজগণিতের উত্পাদক, সেট অধ্যায় থেকেও প্রশ্ন থাকতে পারে।

সাধারণ জ্ঞান বিষয়ে জোর দিতে হবে স্বাস্থ্য, ভৌগোলিক বিষয়, সাম্প্রতিক সময়ের আলোচিত ঘটনাপ্রবাহ, দেশের বিখ্যাত দর্শনীয় স্থানসহ জাতীয় বিষয়গুলোতে। আন্তর্জাতিক বিষয়ে বিভিন্ন দেশ, ভৌগোলিক অবস্থান, রাজধানীর নাম, মুদ্রা, রাজনীতি, বিভিন্ন সংস্থাসহ নানা বিষয়ে প্রশ্ন করা হয়। বাজারে বিভিন্ন প্রকাশনীর সাধারণ জ্ঞানের বই পাওয়া যায়। সেগুলোর সঙ্গে নিত্যনতুন বিষয়ে ধারণা রাখতে পড়তে হবে খবরের কাগজ। ২০১১ ও ২০১৫ সালে এ পদে নিয়োগের পুরনো প্রশ্ন সংগ্রহ করতে পারলে ভালো ধারণা পাওয়া যাবে বলে জানান গোলাম মোস্তফা কামাল।

 

মৌখিক পরীক্ষায় করণীয়

কক্সবাজারের চকরিয়ার দক্ষিণ গুনিয়া কমিউনিটি ক্লিনিকে কর্মরত কমিউনিটি হেলথকেয়ার প্রভাইডার মাইনুল হোসেন জানান, ভাইভা বোর্ডে প্রার্থীর প্রয়োজনীয় সব কাগজপত্র দেখা হয়। তাই সঙ্গে নিতে হবে সব মূল সনদ ও কাগজপত্র। সাধারণ জ্ঞান ও আইকিউ বিষয়ে নানা প্রশ্ন করা হয়। সঙ্গে দেখা হয় প্রার্থী প্রাথমিক স্বাস্থ্যবিষয়ক কতটা ধারণা রাখেন। নিজ এলাকার বিখ্যাত ব্যক্তি, স্থান সম্পর্কেও প্রশ্ন করা হতে পারে। সাধারণ জ্ঞানের সঙ্গে উপস্থিত বুদ্ধিমত্তা বিষয়েও প্রশ্ন করা হতে পারে। পড়ার বিষয়েও জানতে চাওয়া হয়, বিশেষ করে এইচএসসির প্রাণিবিদ্যা ও উদ্ভিদবিদ্যা বিষয়ে। প্রান্তিক মানুষের স্বাস্থ্যসেবার বিষয়ে জানতে চাওয়া হতে পারে। দেখা হয় প্রান্তিক জনগোষ্ঠীর সঙ্গে কাজ করার মানসিকতা ও সেবা দেওয়ার আগ্রহ।


 

যোগাযোগ

প্রয়োজনে যোগাযোগ করতে পারেন কমিউনিটি বেইজড হেলথকেয়ার প্রকল্প, স্বাস্থ্য অধিদপ্তর, সিবিএইচসি কার্যালয়, বিএমআরসি ভবন

(দ্বিতীয় তলা), মহাখালী, ঢাকা ঠিকানায়।


Android apps Download link: JObs EXam Alert